আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (22 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর ১.......কয়েকদিন আগে য়ামি আমার husband এর সাথে ঘুরতে গেসিলামhusband এর সাথে এমনি কথা হচ্ছিল তখন কথায় কথায় বলছিলাম husband যদিwife কে বলে তুমি বিয়ে করে ফেল তাহলে তালাক হয়ে যায়!!!তখন আমার husband  বল্ল আয়হায় যদি আমি কখনু জিদ করে বলে ফেলি তাহলে কি তালাক হয়ে যাবে!!আমি পরে বল্লাম না না যদি নিয়ত কর তাহলে হবে! এরপর কিছুক্ষণ পর আমি তার পাশে শুয়ে শুয়ে phone use করছিলাম তখন সে বল্ল আমার কাছে আসছ কেন জাওগা!আমি বল্লাম মানে তখন সে বল্ল phone e যখন use করবা তাহলে জাওগা!উদ্দেশ্য করসে যেখানে থাকি অখানে চলে আসার কথা বলসে!এটা কি তালাকের মজলিশ বলে?আর এই জাওগা যে বল্ল কিছু হবে?সে ত তালাকের কুন উদ্দেশ্য নিয়ে কিছু বলেনি!আমি থাকি এক জায়গায় অ থাকে আরেক জায়গায় তাই জেখানে থাকি সেখানে যেতে বলসে তাও হাল্কা রেগে!!২.....যদি সামি বিয়ের কথা গুপন করার জন্য মানুষের কাছে যদি মিথ্যে বলে বিয়ে করিনি তাহলে কি তালাক হবে?আর wife যদি শিখায় দেয় তুমি বইল বিয়ে করিনি husband যদি বলে আচ্ছা এর দারা কি তালাক হবে?৩.....একদিন আমার husband এর কাছে তালাক চাইসিলাম তখন সে বল্ল ঠিক আসে কাগজ পত্রের বেবস্থা কর আমি তোমার মহরানা সবটা  দিব,পরে তাকে এই বেপারে জিজ্ঞেস করলে বলে আমি কথা ঘুরানুর জন্য এই কথা বলেছি।মানে তার দেয়ার ইচ্ছে ছিলনা!একজন হুজুর কে জিজ্ঞেস করলে বল্ল এই কথা দিয়ে যদি দিয়ে দেয় তাহলে তালাক হবে আর যদি কাগজ পত্র ঠিক করার পর দেয়ার উদ্দেশ্য করে তাহলে তালাক হবেনা!আসলে আমি বুঝতেসিনা এই কথা দিয়ে কি তালাক হবে?

1 Answer

0 votes
by (713,000 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাকের ওয়াসওয়াসা আসলে মাথা নাড়ালে তালাক পতিত হবে না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার সম্পূর্ণ প্রশ্নকে আমি তিনবার পড়েছি।অত্যান্ত মনযোগ সহকারে পড়েছি।আপনার প্রশ্নের আলোকে আমাদের সিদ্ধান্ত হল,উপরোক্ত তিনো পদ্ধতিতেই কোনো তালাক হবে না।

কাল্পনিক প্রশ্ন আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...