আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
181 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (25 points)
আসসালামুয়ালাইকুম

১।আমার টিউশনের কিছু জমানো টাকা আছে।এই টাকা থেকে আমি কর্জ দেওয়ার চেষ্টা করি তবে ফেরত দেওয়ার কোন সময় নির্ধারণ করে দেয় না।এই টাকা গুলো জমানো টাকার সাথে যোগ করলে নিসাব পরিমাণ টাকার সমান হয়(রূপার হিসেবে) না হলে হয় না।এই অবস্থায় ওই টাকা গুলো ফেরত পাওয়ার আগ পর্যন্ত আমার উপর কুরবানী ওয়াজিব হবে কি না।যাকাত ফরয হবে কি না?

২।আমাদের বাড়ি করার সময় আমার বাবা উনার চাকরির বিপরীতে লোন নিয়েছিলেন যা প্রতিমাসে কিস্তিতে একাউন্ট থেকে কেটে নেই।তবে উনার জমানো টাকার চেয়ে এই লোনের টাকার পরিমাণ বেশি।এই অবস্থায় উনার উপর যাকাত ফরয হবে কি না?যেহুতু উনার অন্যান্য অবাড়ন্ত মাল রয়েছে সে হিসেবে কুরবানী ওয়াজিব হবে সেইটা বুঝতে পারছি।তবে যাকাতের ব্যাপারটি জানালে উপকৃত হতাম।

জাজাকাল্লাহু খায়রান

1 Answer

0 votes
by (678,360 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ

عَنْ أَبِيْ هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ ﷺ مَنْ وَجَدَ سَعَةً فَلَمْ يُضَحِّ فَلَا يَقْرَبَنَّ مُصَلَّانَا

আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সামর্থ্য থাকা সত্ত্বেও যে কুরবানী করে না, সে যেন অবশ্যই আমাদের ঈদগাহের নিকটবর্তী না হয়। (মুসনাদ আহমাদ ৮২৭৩, ইবনে মাজাহ ৩১২৩, হাকেম ৭৫৬৫-৭৫৬৬)

★শরীয়তের বিধান হলো, যে ব্যাক্তি কোনো অন্য ব্যাক্তিকে করজের পদ্ধতিতে টাকা দেয়,তাহলে তার মালিক করজ দাতাই থাকবে।
সুতরাং যদি সেই টাকা একাকী ভাবে  অথবা অন্য সম্পদের সাথে মিলে নেসাব পরিমান সম্পদের দিকে পৌছে,এবং সেই করজ এর টাকা ফেরত পাওয়ার আশা থাকে,তাহলে করজদাতার উপর কুরবানী ওয়াজিব হবে।
তবে যদি সেই ব্যাক্তির নিকট বর্তমানে নগদ টাকা না থাকে,প্রয়োজন অতিরিক্ত এতটুকু সম্পদ না থাকে,যে যেটাকে বিক্রয় করে  কুরবানী দিতে পারে,এবং করজ গ্রহিতারা কুরবানির দিন গুলোর মধ্যে কুরবানী দেয়ার মতো টাকা ফেরত দিতে রাজি না হয়,তাহলে সেই ছুরতে সেই ব্যাক্তির উপর করজ নিয়ে কুরবানী দেয়া আবশ্যক হবেনা।

فتاوی بزازیہ
:’’لہ دین حال علی مقر ولیس عندہ مایشتر یھا بہ لایلزمہ الاستقراض ولا قیمۃ الاضحیۃ اذا وصل الدین الیہ ولکن یلزمہ ان یسال منہ ثمن الاضحیۃ اذا غلب علی ظنہ انہ یعطیہ ‘‘
(فتاوی بزازیہ،جلد2،صفحہ406،قدیمی کتب خانہ،کراچی)
সারমর্মঃ- 
কোনো ব্যাক্তি কাউকে ঋন দিয়েছে,তার কাছে এতটুকু টাকা,সম্পদ নেই,যাহা দ্বারা সে কুরবানীর পশু ক্রয় করতে পারে,তাহলে তার উপর কুরবানী দেয়ার জন্য করজ নেয়া আবশ্যক নয়,পরবর্তীতে করজের টাকা হস্তগত হলে সদকাহ করাও আবশ্যক নয়।
 
 فتاوی عالمگیری
:’’ولو کان علیہ دین بحیث لو صرف فیہ نقص نصابہ لا تجب وکذا لو کان لہ مال غائب لا یصل إلیہ فی أیامہ‘‘
(فتاوی عالمگیری،کتاب الاضحیۃ ،جلد5،صفحہ292،مطبوعہ کوئٹہ)
সারমর্মঃ
কাহারো যদি সম্পদ গায়েব হয়,তাহা যদি কুরবানীর দিন গুলোতে পাওয়া না যায়, তাহলে তার উপর কুরবানী ওয়াজিব নয়। 

البحرالرائق  :
"وكذا لو كان له مال غائب لايصل إليه في أيام النحر؛ لأنه فقير وقت غيبة المال حتى تحل له الصدقة بخلاف الزكاة فإنها تجب عليه ؛ لأن جميع العمر وقت الزكاة وهذه قربة موقتة فيعتبر الغنى في وقتها ولايشترط أن يكون غنياً في جميع الوقت حتى لو كان فقيراً في أول الوقت ثم أيسر في آخره يجب عليه لما ذكرنا". (10/254)
সারমর্মঃ
কাহারো যদি সম্পদ গায়েব হয়,তাহা যদি কুরবানীর দিন গুলোতে পাওয়া না যায়, তাহলে তার উপর কুরবানী ওয়াজিব নয়। 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি কুরবানীর পশু ক্রয়ের মতো আপনার দৈনন্দিন প্রয়োজন অতিরিক্ত টাকা/সম্পদ  না থাকে,আর কুরবানী ক্রয়ের মতো করজ গ্রহিতারা যদি কুরবকনীর দিন গুলোর মধ্যে আপনাকে না দেয়,তাহলে আপনার উপর কুরবানী ওয়াজিব হবেনা।  

যাকাতের ক্ষেত্রে মাসয়ালা হলো, উক্ত অবস্থায় যাকাত ফরজ হবে।
তবে এখনই আদায় করা আবশ্যক হবেনা।
বরং টাকা হস্তগত হওয়ার পর যেই বছর থেকে যাকাত অনাদায়ী রয়েছে,সেই  বিগত বছর গুলোরও যাকাত দিতে হবে।  

(০২)
আপনার বাবা যে লোন নিয়েছেন, এর বছরান্তের আদায়যোগ্য কিস্তি ছাড়া যদি আপনার বাবার কাছে সাড়ে বায়ান্ন তোলার রূপার সমমূল্য টাকা বাকি থাকে, তাহলে আপনার বাবার উপর যাকাত আদায় করা আবশ্যক।

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামুয়ালাইকুম হুজুর। কারো যদি কোনো জিনিস আমার হাত থেকে অনিচ্ছাকৃত ভাবে পড়ে ভেঙে যায়। তাহলে কি সে কিয়ামতের দিন আমার বিরুদ্ধে তার এই জিনিসের জন্য আল্লাহর কাছে কি  আমার বিরুদ্ধে দাবি করতে পারবে।
by (678,360 points)
হ্যাঁ, সে দাবী করতে পারবে।
তবে আপনি তার থেকে ক্ষমা নিতে পারলে বা ক্ষতিপূরণ দিলে কিয়ামতের দিন সে আপনার বিরুদ্ধে দাবী করতে পারবেনা।
by
কোন আলেম বলেন। অনিচ্ছাকৃত ভাবে ভাঙলে সে দাবি করতে পারবে না। এবং আপনি বলেন দাবি করতে পারবে। তাহলে আমি কোনটি সঠিক ধরে নেব??

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...