আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (14 points)
আসসালামুআলাইকুম,

১)কোনো অবিবাহিত পুরুষ যদি ওয়াসওয়াসার কারনে এরকম শর্ত উচ্চারণ করে যে ,"আমার ভবিষ্যৎ স্ত্রী তিন তালাক" তাহলে কি বিবাহের সাথে সাথে তালাক পতিত হবে? আবার যদি এরকম শর্ত উচ্চারণ করে যে আমি যাকে বিয়ে করব সে তিন তালাক চাহলে কি বিবাহের সাথে সাথে তালাক পতিত হবে? যদি স্পষ্টভাবে উচ্চারণ না করা হয় তাহলে কি তালাক পতিত হবে?

২)আমার বাবার অধিকাংশ আয় হারাম।তো এমতাবস্থায় যদি তার টাকা থেকে এই নিয়তে খরচ করি যে ভবিষ্যতে উপার্জন শুরু করলে তার এ টাকা গুলো আমি শোধ করে দিয়ে দিব তাকে তাহলে কি তার টাকা থেকে খরচ করা জায়েজ হবে আমার?

৩) আর আমার বাবা কোম্পানিকে ধোকা দিয়ে কোম্পানির প্রজেক্টের ল্যাপটপ ও প্রিন্টার নিয়ে আসে।এখন কি এই নিয়তে এগুলো আমি ব্যবহার করতে পারব যে ভবিষ্যতে উপার্জন করলে আমি এই জিনিসগুলোর সমপরিমাণ মূল্য বিনা সওয়াবের আশাৎ দান করে দিব?

1 Answer

0 votes
by (684,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
শরীয়তের বিধান হলো বিবাহের পূর্বে তালাক দিলে তালাক হবেনা।
হ্যাঁ যদি সে মুয়াল্লাক তালাক দেয়,তাহলে বিবাহের পর তালাক পতিত হবে।         
★মুয়াল্লাক তালাক দেওয়ার পদ্ধতি হলো কেহ যদি এমন বলে যে আমি যাকেই বিবাহ করবো,সেই তালাক,বা এমন বলে যে  আমি যদি অমুক মহিলাকে বিবাহ করি,তাহলে সে তালাক,বা এমন বলে যে আমি যখনই বিবাহ করিবো,তখনই তালাক ইত্যাদি। 
,
উক্ত শব্দ না বল এমনিতেই কোনো অবিবাহিত পুরুষ  কোনো মেয়েকে বলে  যে আমি তোমাকে মুয়াল্লাক তালাক দিলাম তাহলে তালাক হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ   
عَنْ الشَّعْبِیِّ أَنَّهُ سُئِلَ عَنْ رَجُلٍ قَالَ لامْرَأَتهِ: کُلُّ امْرَأَةٍ أَتَزَوَّجُهَا عَلَیْک فَهَیَ طَالِقٌ، قَالَ: فَکُلُّ امْرَأَةٍ یَتَزَوَّجُهَا عَلَیْهَا، فَهِیَ طَالِقٌ.
ابن أبي شیبة، المصنف، 4: 65، رقم: 17838، الریاض: مکتبة الرشد
যার সারমর্ম হলো কেহ যদি বলে যে আমি যেই মহিলাকেই বিবাহ করবো,সে তালাক।
তাহলে তালাক পতিত হয়ে যাবে।     

বিস্তারিত জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি জিহবা  নাড়িয়ে উচ্চারণ করে উক্ত কথা বলে,তাহলে বিবাহের সাথে সাথে তিন তালাক পতিত হবে।

(০২)
হ্যাঁ জায়েজ হবে।
তবে প্রয়োজন অতিরিক্ত টাকা না নেয়ার চেষ্টা করবেন।

(০৩)
এগুলো ব্যবহার করা প্রশ্নে উল্লেখিত নিয়তেও জায়েজ হবেনা।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...