আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
edited by

বার বার এভাবে উপস্থাপন করছি সরি,আমি একটা ভুল কাজ করেছিলাম আমার husband এর কাছে পরে আমাদের মাঝে phone ঐ বিষয়টা নিয়ে ঝগড়া হয় এরপর আমি অভিমান করে তালাক চাই কয়েকবার!তখন আমার husband  বলেছে কাগজ পত্রের বেবস্থা কর আমি তমার মহরের টাকা সবটা দিব,মানে এটা বলে সে বেপারটা এড়িয়ে গেছে মানে তার তালাক দেয়ার ইচ্ছে ছিলনা,তারপর ঝগড়ার মূল বিষয়টা নিয়ে কথার কাটাকাটি হচ্ছিল মানে তালাক চাওয়ার আগে যেটা নিয়ে কথা হচ্ছিল সেটা নিয়ে আমাকে কথা শুনাচ্ছিল যে কেন আমি ভুল কাজ করলাম!তারপর সে রেগে বলেছে তমার সাথে আমার কুন সম্পর্ক নাই!!!কিন্তু তালাক চাওয়ার সাথে সাথে এই কেনায়া শব্দ টা বলেনি!!এরপর আমাক কথা শুনিয়ে সে call টা কেটে দেয়!!!অন্য time এ তাকে এই বেপারে জিজ্ঞেস করলে সে বলে তার কুন নিয়ত ছিলনা,আর তার তালাক দেয়ার ইচ্ছে ছিলনা!!বুঝিয়ে লেখার চেষ্টা করছি!

1 Answer

0 votes
by (713,640 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1049 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
পরিস্থিতি ও প্রেক্ষাপট তিন প্রকারঃ যথাঃ-
وَالْأَحْوَالُ ثَلَاثَةٌ (حَالَةُ) الرِّضَا (وَحَالَةُ) مُذَاكَرَةِ الطَّلَاقِ بِأَنْ تَسْأَلَ هِيَ طَلَاقَهَا أَوْ غَيْرُهَا يَسْأَلُ طَلَاقَهَا (وَحَالَةُ) الْغَضَبِ
পরিবেশ ও পরিস্থিতি তিন প্রকার।(১) হালতে রেযা- খুশির হালত(২) তালাকের শব্দাবলী উচ্ছারণের হালত(৩) রাগান্বিত অবস্থা।

فَفِي حَالَةِ الرِّضَا لَا يَقَعُ الطَّلَاقُ فِي الْأَلْفَاظِ كُلِّهَا إلَّا بِالنِّيَّةِ وَالْقَوْلُ قَوْلُ الزَّوْجِ فِي تَرْكِ النِّيَّةِ مَعَ الْيَمِينِ
(১) খশির হালতে নিয়ত ব্যতীত কেনায়া শব্দাবলী দ্বারা তালাক পতিত হবে না।নিয়ত না থাকার বিষয়ে স্বামীর কথাই কসমের সাথে গ্রহণযোগ্য।

وَفِي حَالَةِ مُذَاكَرَةِ الطَّلَاقِ يَقَعُ الطَّلَاقُ فِي سَائِرِ الْأَقْسَامِ قَضَاءً إلَّا فِيمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا فَإِنَّهُ لَا يُجْعَلُ طَلَاقًا كَذَا فِي الْكَافِي
(২)তালাকের আলোচনার পরিস্থিতিতে সকল প্রকার কেনায়া তালাকে তালাক পতিত হবে।তবে যে শব্দগুলো তালাকের আবেদনের জবাব এবং রদ উভয়টা বুঝাবে,সে শব্দুগুলো দ্বারা তালাক পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫) (শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনারা একই বিষয়কে একেকবার একেক রকম ভাবে উপস্থাপন করবেন, এটা কেমন কথা!!
ফাতাওয়া তো বতন তথা প্রশ্নের উপর নির্ভর করে।তাই আপনার প্রতি অনুরোধ, প্রথমেই ভেবে চিন্তে ঐ বিষয়টাই উল্লেখ করবেন, যা সত্য।

আপনাদের তালাকের ঐ আলোচনা সম্পর্কে আমরা এখনও সন্দিহান। আমাদেরকে মূল বিষয়টা উল্লেখ করুন। দয়া করে নতুন প্রশ্ন করবেন না। বরং এখানে কমেন্ট করবেন। অথবাতে পরিস্কার করে ইডিট করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (20 points)
আসসালামু আলাইকুম হুজুর আপ্নি বলেছিলেন প্রশ্ন তা edit করে দিতে,আমি দিয়েছি আপ্নি বিরক্ত না হয়ে যদি এক্তু বলতেন দয়া করে
by (20 points)
ami proshno ta eidt kore diye birokto hobenna doya kore

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 115 views
...