আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
আমি নব্য দ্বীন এ ফেরা , পরিবার থেকে তেমন সাপোর্ট কোনদিন পাই নাই , খুব সংগ্রাম করেই হিজাব নিকাব পড়তে হয় , বিয়ে হয়েছে দ্বীন দার এর সাথে কিন্তু আলহামদুলিল্লাহ উনার ইনকাম বর্তমানে খুবই কম ( ইনশাল্লাহ শীঘ্রই আল্লাহ প্রতিদান দিবেন)
তো আমি আমার মায়ের সাথে একটা বিজনেস করি , সেটার রিপ্লে থেকে শুরু করে প্রোডাক্ট কালেকশন সব আমি করি , কিন্তু শুরুর দিকে মা সেই প্রোডাক্ট বাড়িতে এনে বিক্রি করতো , কিন্তু সেটাকে আমি অনলাইনে নিয়ে যাবার পর আলহামদুলিল্লাহ অনেক সাড়া পেয়েছি । তো সেল বাড়ার পর উনি প্রফিট এর কিছু % আমাকে দিত এরপর এখন লাখের অধিক সেল হয় ( কারণ আমি অনেক কষ্ট ও করি ) কিন্তু % বাড়াতে চায় না মা। অনেক বুঝিয়েছি ,শাইখ আমি চাইলেও এখন চাকরি করতে পারবো না কারণ ঘরে বসে এই হালাল বিজনেস টাই আমার জন্য উপযুক্ত ,

আমার মায়ের টাকা র অভাব নেই , এবং উনি ফ্যামিলি সবাই কে বলে এই বিজনেস উনার মরার পর আমি ই হ্যান্ডেল করবো কিন্তু মায়ের বিজনেস রিলেটেড ইচ্ছে বা বুদ্ধি কম যেমন প্রফিট দিয়ে উনি জমি কিনে আমাদের 3 বোন কে ভাগ করে দিতে চায় আর আমি চাই সেটা না করে ওই প্রফিট দিয়ে আরো কিছু মাল তুলি , আউট লেট দেই ( ইসলামিক পরিবেশ বজায় রেখে )
এখন আমার প্রশ্ন হলো আমার ভরণ পোষণ এর জন্য কিছু টাকা যদি আমি এই প্রফিট থেকে নেই সেটা কি গুনাহ হবে?
আমার পড়ালেখা ,বাড়ি ভাড়া সব আমার দিতে হয় , আম্মু আব্বু কোন ভরণ পোষণ দেয় না ( বিয়ের আগে কথা হয়েছিল হাসবেন্ড যেহেতু স্টুডেন্ট তাই ইনকাম এর আগ অবধি তারা আমাকে দেখবে)


কিন্তু সেটা ও তারা করে না ।এই অবস্থায় আমার কি করা উচিৎ । আশা করি পরিস্থিতি বিবেচনা করে একটা উত্তর দিয়ে ধন্য করবেন ।আল্লাহ ভালো রাখুক আপনাদের

1 Answer

0 votes
by (678,560 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


ব্যবসার ক্ষেত্রে এক পক্ষের মাল,অপর পক্ষের শ্রম দেওয়াকে মুদারাবা বলা হয়।
এটি জায়েজ আছে। 
,
মুদারাবার ক্ষেত্রে শরীয়তের উসুল হলো যাহা লাভ হবে,তাহা শতকরা হারে উভয়ের মাঝে বন্টন করার চুক্তি করতে হবে।
কোনো নির্দিষ্ট টাকার চুক্তি করা যাবেনা,লোকসান হলে আগে লাভের টাকা থেকে সেটা পূরন করা হবে,অতঃপর মূলধন থেকে পূরন করা হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ     

بَاب الشَّرِكَةِ وَالْمُضَارَبَةِ
حَدَّثَنَا أَبُو السَّائِبِ، سَلْمُ بْنُ جُنَادَةَ حَدَّثَنَا أَبُو دَاوُدَ الْحَفَرِيُّ، عَنْ سُفْيَانَ، عَنْ أَبِي إِسْحَاقَ، عَنْ أَبِي عُبَيْدَةَ، عَنْ عَبْدِ اللَّهِ، قَالَ اشْتَرَكْتُ أَنَا وَسَعْدٌ، وَعَمَّارٌ، يَوْمَ بَدْرٍ فِيمَا نُصِيبُ فَلَمْ أَجِئْ أَنَا وَلاَ عَمَّارٌ بِشَىْءٍ وَجَاءَ سَعْدٌ بِرَجُلَيْنِ .

শারীকাত (অংশিদারী) ও মুদারাবা ব্যবসা
আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, বদর যুদ্ধের দিন সাদ (রাঃ) , আম্মার (রাঃ) ও আমি গানীমাতের মালের ব্যাপারে অংশীদার হই (এই মর্মে যে, আমরা যা পাবো তা তিনজনে ভাগ করে নিবো)। আম্মার ও আমি কিছুই আনতে পারিনি। অবশ্য সাদ (রাঃ) দু’জন যুদ্ধবন্দী নিয়ে আসেন।
নাসায়ী ৪৬৯৭, আবূ দাউদ ৩৩৮৮, বায়হাকী ফিস সুনান ৪/১৯৪, ইরওয়া ১৪৭৪। 

বিস্তারিত জানুনঃ  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
আপনি যেহেতু উক্ত বিজনেসে শ্রম দিচ্ছেন,সুতরাং  আপনি অবশ্যই প্রফিট নিতে পারবেন।
এতে গুনাহের কিছু নেই।
বরং এটিই ন্যায্য দাবী।  
,
আপনি শতকরা হারে প্রফিট নির্ধারন করে নিবেন।

আপনাকে যদি আপনার মা প্রফিট না দেন,আর এভাবে এর লভ্যাংশ দিয়ে পরবর্তীতে জমি ক্রয় কররে তিন বোনকে সমান ভাবে ভাগ করে দেয়,আপনার শ্রমের কোনো মূল্য না দেয়,তাহলে এটি আপনার উপর জুলুম করা হবে।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...