আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
311 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)

আসসালামু আলাইকুম হুজুর,

অনেক দিন ধরে পারিবারিক অশান্তির কারনে, আমি আমার স্ত্রী কে তালাকের নোটিস পাঠাই। উল্লেখ্য এই সময় আমার স্ত্রী তার বাবার বাড়িতে ছিল। 

তার পরিবার নোটিস গ্রহন করে নাই। 

ইউনিয়ন পরিষদ এর সালিশ নোটিস ও গ্রহন করে নি এবং সালিশ বয়ঠকে ও আসে নি। 

ইউনিয়ন পরিষদ এর পর পর তিন সালিশ নোটিস মেয়ে পক্ষ গ্রহন করে নি এবং সালিস বৈঠকে তাদের কেউ উপস্থিত হয় নি।

তিন মাস পর ইউনিয়ন পরিষদ রায় দেন তালাক কার্যকর এর। সেই রায়ের উপর কাজী সাহেব তালাক রেজিস্ট্রেশন করার সময় তিন জন সাক্ষি এর উপস্থিতিতে আমাকে বলতে বলেন ."আমি আমার স্ত্রী (নাম) কে এক - দুই - তিন - বাইন তালাক দিলাম"। আমি ও বলি। 

আমার পরিবার/আমি  স্ত্রী পক্ষকে জানাই এবং তালাক এর কপি ও হোয়াটস এপ এ পাঠাই। এবং এক কপি রেজিস্ট্রার করে পাঠিইয়ে দেন কাজী সাহেব। অই রেজিস্ট্রার কপি ও তারা ফেরত পাঠায়। 

আজ প্রায়  দেড় মাস পর, আমার প্রাক্তন স্ত্রী তার সব ভুল স্বীকার করে, আমার অবাধ্য হবে না, বেয়াদবি করবে না, ভালো হয়ে চলবে, আমি যেন সব ঠিক করে নেই। এখন ও নাকি তার ইদ্দত কালিন সময় চলতেসে (তালাক রেজিস্ট্রেশন এর তারিখ ০৯/০৫/২০২২)। তার পরিবার থেকে ও একজন গার্ডিয়ান আলাপ করে বলে ২ ছেলে র কথা চিন্তা করে যেন পুনরায় মিলে যাই (প্রায় আড়াই বছর ধরে ছেলে ২ টাকে আমার কাছে দিচ্ছে ও না, মা সহ আনতে হবে)। 

উল্লেখ্য আমার ২ ছেলে আছে ( ৬ বছর ও সাড়ে ৪ বছর) তাদের মায়ে কাছে রেখে দিয়েছে, আমরা আলাপ আলোচনা করতেছি নিয়ে আসার জন্য।


আমার প্রশ্নঃ 

১। এমতাবস্থায় কি স্ত্রী কে পুনরায় ফিরিয়ে নিয়ে আসা যাবে? ইসলামি শরিয়ত মোতাবেক যদি ডিটেইলস বলতেন?  কোন কাজ টা করলে আমার জন্য সঠিক হবে দয়া করে আপনারা বলে দেন ইসলামি শরিয়ত অনুয়ায়ী।

২। তালাক কবে থেকে কার্যকর হবে, আমি প্রথম নোটিস পাঠানোর তারিখ থেকে তিন মাস, নাকি তালাক রেজিস্ট্রেশন এর তারিখ (তালাক রেজিস্ট্রেশন এর তারিখ ০৯/০৫/২০২২) থেকে তিন মাস। 

৩।একেবারে তিন তালাক - বায়েন তালাক দিলে কি তিন মাস পর তালাক কার্যকর হয়। নাকি তৎক্ষনাত কার্যকর হয়ে যায়।

৪। ডিভোর্স হয়ে যাওয়ার পর ছেলে বাচ্চা মায়ের কাছে কয়দিন রাখতে পারবে? ইসলামি শরিয়ত মোতাবেক যদি বলতেন? বা ছেলেদের কে বাবার কাছে নিয়ে আসার জন্য ইসলামি শরিয়াহ কি বলে। 

৫। উল্লেখ্য, আমার প্রাক্তন স্ত্রী, গত প্রায় আড়াই বছর ধরে, তার বাবার বাসায় আছে এবং আমাদের কোন শারিরীক সম্পর্ক হয় নাই। সে কারনে আমি মাসিক এর তারিখ ও জানা সম্ভব হয় নাই, তালাক দেয়ার সময়। এ বেপারে কাজী সাহেব বা আমার গার্ডিয়ান কেউ কিছু বলেন ও নাই, কিন্তু আমার মনে এখন প্রশ্ন জাগছে। এখানে ইসলামিক শরিয়ত এর কোন খেলাপ হয়েছে কিনা, দয়া করে বলবেন। যদি গুনাহ হয়ে থাকে তাহলে কি করনীয় দয়া করে বলবেন। 

 

দয়া করে ইসলামি শরিয়ত অনুযায়ী সমাধান দিবেন। 

1 Answer

+1 vote
by (710,960 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2579  নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
প্রথম ও দ্বিতীয় তালাকের পর রাজআত করা যায়।তথা ইদ্দতের ভিতর স্বামী তার স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসবে।এরজন্য কোনো আনুষ্টানিকতার প্রয়োজন নেই।

তুতীয় তালাকের পর স্ত্রীকে আর ফিরিয়ে আনা যাবে না।চায় অনেক বৎসর পরই দেয়া হোক না কেন।আল্লাহ-ই ভালো জানেন।

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
যেহেতু আপনি তিন তালাক দিয়ে ফেলছেন, তাই আপনাদের বৈবাহিক সম্পর্ক নষ্ট হয়ে গেছে। সুতরাং অাপনারা আর একসাথে বসবাস করতে পারবেন না। হ্যা, ঐ নারী ইদ্দত পালন করার পর যদি অন্যত্র বিয়ে বসে, এবং ঘটনাক্রমে সেই নারীর সাথে সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়,তালাক হয়ে যায়, তাহলে ইদ্দত শেষ হওয়ার পর আপনারা চাইলে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবেন।

(২)
আপনি যে দিন তালাক দিবেন।মুখে হোক বা লিখে হোক।সেই দিন থেকেই তালাক কার্যকর হবে।তালাকের যে নোটিশ দিয়েছিলেন, সেই নোটিশে তালাকের আলোচনা থাকলে, অর্থাৎ আপনা তালাক দিয়েছেন, সেই কথা উল্লেখ থাকলে, নোটিশ যে দিন লিখেছেন, সেই দিন থেকেই ইদ্দত শুরু হবে।আর নোটিশে এমন কিছু না থাকলে, পরবর্তীতে আপনি যে তালাক দিয়েছেন, সেই দিন থেকে ইদ্দত শুরু হয়ে যাবে।

(৩)
একেবারে তিন তালাক - বায়েন তালাক দিলে তৎক্ষনাতই কার্যকর হয়ে যায়।

(৪)
https://www.ifatwa.info/1874 নং ফাতাওয়ায় বলেছি যে,
শরীয়ত যে মহিলাকেই লালনপালনের অধিকার দিবে,ঐ মহিলাই উক্ত সন্তানের লালনপালনের হকদার।
ছেলে হলে ঐ সময় পর্যন্ত সে লালনপালন পাবে যতক্ষণ না সে মহিলাদের থেকে অমুখাপেক্ষী হচ্ছে।
ফুকাহায়ে কিরামগণ সে সময়কে সাত বৎসর উল্লেখ করেছেন।এবং এটার উপরই ফাতাওয়া।
যদি লালনপালনকারী এবং পিতার মধ্যকার উক্ত সন্তানের বয়স নিয়ে মতপার্থক্য হয়, তাহলে দেখতে হবে যদি সন্তান নিজে নিজে একাই খাওয়া দাওয়া করতে পারে,কাপড় পরিধান ও পস্রাব-পায়খানা করতে পারে তাহলে জোরজবরদস্তি মূলক হলেও উক্ত সন্তানকে পিতার নিকট সমঝিয়ে দেওয়া হবে।
নতুবা দেওয়া যাবে না।

(৫)
যেহেতু স্ত্রী আপনার পাশে নাই, তাই হায়েযের সময়ে তালাক হয়ে গেলেও আপনার কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...