আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
123 views
in সালাত(Prayer) by (15 points)
closed by

১. পত্রিকার প্রায় প্রতিটা পাতায় বিভিন্ন প্রাণীর ছবি থাকে। এমনকি অনেক মেগাজিনেও এমনটা দেখতে পাই।

এই অবস্হায় পত্রিকা বা মেগাজিন ঘরে থাকলে নামাজ পড়ার বিধান কী?

২. আমার জানা মতে, রাসূল (সাঃ) গোঁফ ছাঁটাই করতে বলেছেন। কিন্তু অনেক আলেমকে দেখি গোঁফ মুন্ডিয়ে ফেলে। 

আসলে গোঁফ ছাঁটাই করা নাকি মুন্ডানো, কোনটা শরীয়তের বিধান?

closed

1 Answer

0 votes
by (62,960 points)
selected by
 
Best answer

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/1266/ নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে, বিনা প্রয়োজনে ছবি তুলা হারাম।প্রয়োজনে জায়েয।তবে শুধুমাত্র প্রয়োজন পর্যন্তই সীমাবদ্ধ থাকবে।  বিজ্ঞাপনী হিসেবে নারী-পুরুষদের ছবি  ছাপানো কখনো জায়েয হবেনা। এটা স্পষ্টত হারামই হবে।

সংবাদপত্রে কাজ করা

ছবি ছাপানোর কাজ করা জায়েয হবে না। তবে যদি কোনো চাকুরীতে ছবি ছাপানোর সাথে  অন্য কাজও থাকে।এবং অন্য কাজের তুলনায় ছবি ছাপানোর কাজ কম। তাহলে এমতাবস্থায় উক্ত চাকুরীতে রুখসত থাকবে। সর্বোপরি কোনো বৈধ চাকুরী তালাশ করাই তাকওয়ার দাবী।বৈধ চাকুরী খুজে নেয়ার পূর্ব পর্যন্ত ইস্তেগফারের সাথে উক্ত কাজ বৈধ হবে।

সংবাদপত্র ক্রয় করা ও পড়া

উসূলে ফিকহের মূলনীতি হলো,

الأمور بمقاصدها-(شرح المجلة لسليم رستم باز)

প্রত্যেক কাজ তার উদ্দেশ্যর উপর নির্ভরশীল।

সুতরাং সংবাদ জানার উদ্দেশ্যে পত্রিকা ক্রয় করলে, এখানে পত্রিকা ক্রয়ের মূল উদ্দেশ্য হল,খবর পড়া ও জানা। ছবি দেখা মূখ্য উদ্দেশ্য নয়।

সুতরাং পত্রিকা ক্রয় করা জায়েয।তখন ছবিগুলো পত্রিকা পড়া তথা সংবাদ জানার তা'বে হিসেবে গণ্য হবে।ছবিকে কেটে ফেলতে হবে বা কিছু দ্বারা ঢেকে দিতে হবে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১৯/৪৮২)

পত্রিকার ছবি ঘরে উন্মোক্ত থাকলে তা রহমতের ফিরিস্তাদের জন্য প্রতিবন্ধক হবে। সুতরাং পত্রিকার ছবিকে হয়তো কেটে ফেলতে হবে নতুবা জ্বালিয়ে দিতে হবে কিংবা মিটিয়ে দিতে হবে।অথবা অসম্মানজনক স্থানে রাখতে হবে। প্রয়োজনে পত্রিকা পড়া যাবে তবে ছবির দিকে দৃষ্টি দেয়া থেকে বিরত থাকতে হবে। (আহসানুল ফাতাওয়া-৮/১৮৯)

ছবির বিধান সম্পর্কে আরো জানতে ভিজিট করুন- 974

মুহাম্মদ আমীন ইবনে উমর ইবনে আব্দুল আজীজ আবেদীন(ইবনে আবেদীন) শামী রাহ লিখেনঃ

وَاخْتُلِفَ فِي الْمَسْنُونِ فِي الشَّارِبِ هَلْ هُوَ الْقَصُّ أَوْ الْحَلْقُ؟ وَالْمَذْهَبُ عِنْدَ بَعْضِ الْمُتَأَخِّرِينَ مِنْ مَشَايِخِنَا أَنَّهُ الْقَصُّ. قَالَ فِي الْبَدَائِعِ: وَهُوَ الصَّحِيحُ. وَقَالَ الطَّحَاوِيُّ: الْقَصُّ حَسَنٌ وَالْحَلْقُ أَحْسَنُ، وَهُوَ قَوْلُ عُلَمَائِنَا الثَّلَاثَةِ نَهْرٌ.

 ভাবার্থঃ- গোঁফ কাটার মাসনুন পদ্ধতি নিয়ে মতবিরোধ রয়েছে।কেচি দিয়ে কাটা মাসনুন? নাকি মুন্ডিয়ে ফেলা মাসনুন? এ সম্পর্কে  মুতা'আখ্খীরিন(পরবর্তী) উলামায়ে কেরামদের সিদ্ধান্ত হল, কেচি দিয়ে কাটা মাসনুন। বাদায়ে সানায়ে নামক কিতাবে এঅভিমতকেই বিশুদ্ধ বলা হয়েছে।

"গোঁফ মুন্ডানো জায়েয আছে,তবে কেচি দিয়ে কাটা উত্তম" (কিফায়াতুল মুফতী-৯/১৭৮-দারুল এশায়াত উর্দু বাজার করাচি,থেকে ২০০১ ইং তে ৮খন্ডে প্রকাশিত)

"গোঁফ মুন্ডানো পরিত্যাগ করে কেচি দিয়ে কাটা উত্তম" (ফাতাওয়ায়ে মাহমুদিয়া-১৯/৪২৩;)

(দারুল ইফতা," জামেয়া ফারুক্বিয়া করাচি" কর্তৃক সত্যায়িত ও সংশোধিত সংস্করণ-২৫ ভলিউমে প্রকাশিত)

"উভয়টাই জায়েয তবে কেচি দিয়ে কাটা উত্তম" (আহসানুল ফাতাওয়া-৮/৪৫১;-এইচ.এম.সাঈদ কম্পানি, করাচি থেকে ১০ খন্ডে প্রকাশিত-১৩৯৮হিজরী)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. প্রশ্নেল্লিখিত ছুরতে পত্রিকা বা মেগাজিনের প্রাণীর ছবি, কার্টুন ইত্যাদি ঘরে থাকা স্বত্বেও যদি কেউ সালাতের সঠিক নিয়ম-পদ্ধতি অনুসরণ করে সালাত আদায় করা হয়,তাহলে তা সহিহ হবে ইনশাআল্লাহ। তবে যথাসম্ভব তবে এসব ছবি ঘর রাখা মোটেও  উচিৎ নয়।

২. বিষয়টি নিয়ে উলামায়ে কেরামের মাঝে মতোবিরোধ আছে। তবে উপরোক্ত আংশিক আলোচনা ও উপরোক্ত কিতাব সমূহের দলীলগুলি অনুধাবন করার পর বলতে দিতে পারি যে, ""উভয়টাই জায়েয তবে কেঁচি দিয়ে কাটা উত্তম""

সুতরাং উক্ত আলেম কোন না জায়েয কাজ করেনি এবং এতে তার কোন গুনাহ হবে না। তবে উত্তম হিসেবে তিনি কেঁচি দিয়ে কাটতে পারতেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...