আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
180 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
একজন প্রশ্ন করেছেন।এখানে জানার জন্য শেয়ার করলাম।উত্তর দেয়া হলে প্রশ্নকারীকে জানিয়ে দিব ইনশাআল্লাহ।
আসসালামু আলাইকুম। আমি নিজে ইনকাম করি না।জব করি না।পারিবারিক ভাবে আর্থিক ভাবে সম্পূর্ন নির্ভরশীল।আমার পরিবারের কাছে কিছু চাইতে খুব লজ্জা ও লাগে।কিছু চাইলে আমাকে অনেক বাহানা,বা ইনকাম কেন করি না এসব কথা বলা হয়।

আমার দ্বীনি পড়াশোনার জন্য বই লাগে সেসব কিনতেও টাকা লাগে।দ্বূীনি পড়া ছাড়াও অন্য বিষয় তেও টাকা লাগে যেমন অন্য কোর্স।কোন কিছুর জন্য বাসায় টাকা চাইতে পারি না।এমতাবস্থায় নিজে সরাসরি কারো কাছে সাহায্য চাইতেও লজ্জা লাগে।

১)বই বিতরণ এর জন্য টাকা কালেক্ট করে নিজে পড়ে,বই যদি নিজের কাছে রেখে দেই সেটা কি প্রতারনা হবে?আমার করনীয় কি?

২)বিভিন্ন কোর্সের যে টাকা লাগে সেগুলোর জন্য যদি ইনডিরেক্ট ভাবে সাহায্য চাই,কোন ফান্ডের টাকা কোর্সের জন্য খরচ করি আমি কি প্রতারক হব?

৩)পারিবারিক ভাবে আলহামদুলিল্লাহ স্বচ্ছল কিন্তু ব্যক্তিগত ভাবে আমিই পারি না খরচ করতে,সেক্ষেত্রে সাদাকার টাকা আমি যদি নিজে খরচ করি আমি কি প্রতারক হব?যাকাত তো আমার জন্য প্রযোজ্য না সেটা জানি।সাদাকা কি গ্রহন করতে পারব?নিজের পরিবারের সদস্যদের জন্য খরচ করাও তো সাদাকা।তাহলে আমি কি সাদাকা গ্রহন করতে পারব?

৪)এমতাবস্থায় আমার করনীয় কি?আমার তো বিভিন্ন ভাবে খরচ লাগে।আমি নিজে ইনকাম না করায় কিছুই করতে পারি না।একটা বইও বাসা থেকে কিনে দিবে না যে কোন কারনেই হোক,কোন কোর্স ফিও না।দিলেও হাজারটা কথা বলা শোনা লাগবে।
আমার নিজের কিছু(হাজার বিশেক) জমানো টাকা আছে।সেগুলো মাঝে মধ্যে সাদাকা বা কোন প্রয়োজনে খরচ করার জন্য রেখেছি।সেখান থেকে খরচ করি।এছাড়া আমার কিছু নেই।সেগুলো শেষ হয়ে গেলে সব শেষ।এজন্য সেগুলো আলাদা রেখেছি কোন কাজের জন্য।

৫)আমি যদি মনে মনে এমন নিয়ত করি যে,এখন সাদাকার টাকা খরচ করে আমি আমার প্রয়োজন মিটাই,পরে যখন আমার হাতে টাকা আসবে(স্বাভাবিক ভাবেই আমার অবস্থা তো সারাজীবন এমন থাকবে না,ইনশাআল্লাহ,) তখন আমি সাদাকা করে দিব।আল্লাহ কি আমাকে আমানতের খিয়ানতকারী হিসেবে গন্য করবেন? আমার কি গুনাহ হবে?
৬)আমার খুব খারাপ লাগে,টাকার অভাবে অনেক কিছু করতে পারি না,নিজেকে খুব ছোট মনে হয়। কোথাও স্কলারশিপ চাইলেও ছোট হতে হয়। আমি কি ইনডিরেক্ট ভাবে সাদাকা গ্রহন করতে পারব আমার প্রয়োজন পূরনের জন্য?

উল্লেখ্য যে বাবা ব্যাংকার ছিলেন,ওনার ইনকাম হারাম।মা জব করেন,বেপর্দা পর পুরুষের সাথে যোগাযোগ করে কাজরকরতে হয় ওনার।মডারেট মুসলিম সবাই এককথায়।

1 Answer

0 votes
by (710,920 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যে ব্যক্তি নেসাব পরিমাণ মালের মালিক হবে।চায় সে ক্রমবর্ধমান নেসাব পরিমাণের মালিক হোক বা অক্রমবর্ধমান মালের মালিক হোক।সর্বাবস্থায় ঐ ব্যক্তি যাকাত গ্রহণ করতে পারবেন না।উনার জন্য যাকাত গ্রহণ করা তখন জায়েয হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1461
والأولى أن يفسر الفقير بمن له ما دون النصاب كما في النقاية أخذا من قولهم يجوز دفع الزكاة إلى من يملك ما دون النصاب أو قدر نصاب غير تام، وهو مستغرق في الحاجة،
ফকিরের উত্তম ব্যখা হলো,যার নেসাব পরিমাণ মাল নেই।সুতরাং যার নেসাব পরিমাণ মালে নামী(ক্রমবর্ধমান) নাই বা যার নেসাব পরিমাণ মালে গায়রে নামী(ক্রমবর্ধমান নয়)আছে, তবে সে হাজতে লিপ্ত, এমন ব্যক্তিকে যাকাত দেয়া যাবে।(বাহরুর রায়েক্ব-২/২৫৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/699

https://www.ifatwa.info/3719 নং ফাতাওয়ায় বলেছি যে,
মুল্লা আলী ক্বারী রাহ বলেনঃ
وَالْأَنْسَبُ بِمَسْأَلَةِ تَحْرِيمِ السُّؤَالِ أَنْ يَكُونَ أَمْرُ النَّسْخِ بِالْعَكْسِ بِأَنْ نُسِخَ الْأَكْثَرُ، فَالْأَكْثَرُ إِلَى أَنْ تَقَرَّرَ أَنَّ مَنْ عِنْدَهُ مَا يُغَدِّيهِ وَيُعَشِّيهِ يَحْرُمُ عَلَيْهِ السُّؤَالُ، فَيَكُونُ الْحُكْمُ تَدْرِيجِيًّا بِمُقْتَضَى الْحُكْمِ كَمَا وَقَعَ فِي تَحْرِيمِ الْخَمْرِ،
কি পরিমাণ সম্পদ থাকা অবস্থায় ভিক্ষা চাওয়া হারাম সে সম্পর্কে গ্রহণযোগ্য অভিমত হল,মদের মত ধাপে ধাপে শেষ পর্যন্ত নবীজী সাঃ সকাল-বিকাল খাদ্যর মালিকের জন্য ভিক্ষাবৃত্তিকে হারাম সাব্যস্ত করেছেন।
এবং ইহাই হানাফি মাযহাবের চুরান্ত সিদ্ধান্ত বলে গৃহিত। (মিরক্বাতুল মাফাতিহ;৪/১৩১৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি নিজে কাজ করবেন। হাতের কাছে যে কাজই পাবেন, সেই কাজ করবেন। কাজ করে করে আপনি নিজের পকেট খরচ পরিচালনা করবেন।এবং কোর্স ইত্যাদির টাকা সংগ্রহ করবেন। হ্যা, যদি কেউ নিজ পক্ষ্য থেকে কিছু দিতে চায়, তাহলে গ্রহণ করতে পারবেন।যাকাত দিলেও তা গ্রহণ করতে পারবেন।তবে কারো কাছে সুওয়াল করতে পারবেন না। এটা নিতান্তই নিচু কাজ। আপনার সকল প্রশ্নের জবাব এই মূলনীতিতেই আছে।তারপরও বুঝতে অসুবিধে হলে কমেন্ট করবেন।

কখনো অন্যর হাতের দিকে তাকাবেন না।বরং কাজ করবেন।কাজ করাটাই সবচেয়ে সম্মানের। যদি রিক্সা চালানোর কাজ হয়, তাহলে সেটাও উত্তম অন্যর কাছে হাত পাতানোর চেয়ে। এবং এটাই নবীর শিক্ষা। যেমন বলা হয়, নবীর শিক্ষা করোনা ভিক্ষা মেহনত করো সবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,920 points)
সংযোজন ও সংশেধন করা হয়েছে।
by (41 points)
প্রশ্নকারী একজন নারী।তিনি যাকাতের কথা জানতে চান নি।যাকাত তিনি নিতে পারবেন না সেটা সম্পর্কে তিনি জানেন।সাদাকা গ্রহন করতে পারবেন কিনা সেটা মূল প্রশ্ন ছিল।আমি তার পক্ষ থেকে এখানে প্রশ্ন করে জানতে চেয়েছি 
by (710,920 points)
প্রশ্নকারী নারী হলে, তিনি নফল সদকাহ গ্রহণ করতে পারবেন।
by
নফল সাদাকা মানে বুঝতে পারি নি,একটু ডিটেইলস জানাবেন প্লিজ। 
by (710,920 points)
যাকাত ব্যতিত সকল প্রকার দান খয়রাতকে নফল সদকাহ বলে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...