আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
160 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (30 points)
উনার মূল কাজ হলো মূলত রোগী দেখা , উনার আন্ডারে আয়া,পিয়ন,ফার্মাসিস্ট,ভিজিটর,মাঠকর্মীরা,টিকিপ্রদান সবকিছু সঠিকভাবে হচ্ছে কি না তা তদারকী করা , উনি মূলত মা ও শিশু,গর্ভবতী ,অন্যান্য ছোট ছোট রোগ-জ্বর,ঠান্ডা,কাশি, ইত্যাদি রোগের চিকিৎসা দিয়ে থাকেন । তবে বছরে একটি কার্যক্রম হয় হাসপাতালে যেখানে স্থায়ীভাবে বন্ধ্যাত্ব করানো হয় -(হ্থায়ী ভাবে বন্ধ্যাত্বের সঠিক কারণ আমার জানা নেই) সেখানে কার্যক্রম টা করানোর সময় আমার বাবা হেখানে উপস্থিত থাকেন কিন্তু কার্যক্রম উনি কোনো সহযোগিতা করেন কী না আমার জানা নেই ,তবে যতদূর জানি উনি শুধু উপস্থিত থাকেন এই অবস্থায় উনার চাকরি কি হালাল হবে ??

1 Answer

0 votes
by (672,280 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


https://ifatwa.info/25914/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
হারাম কাজ করতে হয়, এমন কোনো প্রতিষ্ঠানে চাকরি করা ইসলাম অনুমোদন করে না।

পক্ষান্তরে যদি প্রতিষ্ঠানটি এমন কোনো কাজ করে যা মূলগতভাবে হারাম নয় কিন্তু মানুষ এটাকে মন্দ বা হারাম কাজে ব্যবহার করে, এধরণের প্রতিষ্ঠানে
চাকরি করা বৈধ। 
জন্ম নিয়ন্ত্রনের সমস্ত ছুরত যেহেতু হারাম নয়,তাই ঢালাওভাবে জন্ম নিয়ন্ত্রণকে হারাম বলা যায়না,এটা নিয়ন্ত্রন কারীর নিয়ত ইত্যাদির উপর ডিপেন্ড করে।
,    
আরো জানুনঃ

সুতরাং পরিবার পরিকল্পনাতে চাকুরী বৈধ হবে।

তবে সর্বদায় খেয়াল রাখতে হবে যে শরীয়ত বহির্ভুত কোনো কাজ যেনো না হয়। 
শরীয়তের আওতায় থেকে কথা বলতে হবে,শরীয়ত বহির্ভুত কোনো দিক নির্দেশনা ইত্যাদি দেওয়া যাবেনা। 

عَنْ عَبْدِ اللّٰهِ بْنِ مَسْعُودٍ قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «طَلَبُ كَسْبِ الْحَلَالِ فَرِيضَةٌ بَعْدَ الْفَرِيضَةِ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ

 ‘আব্দুল্লাহ ইবনু মাস্‘ঊদ হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ অন্যান্য ফরয কাজ আদায়ের সাথে হালাল রুযী-রোজগারের ব্যবস্থা গ্রহণ করাও একটি ফরয। 
(শু‘আবুল ঈমান ৮৩৬৭, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১১৬৯৫.মিশকাতুল মাসাবিহ ২৭৮১)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনাদ বাবার চাকুরী জায়েজ।
ইনকাম হালাল।
,
তবে স্থায়ীভাবে বন্ধ্যাত্ব করানোর কার্যক্রম এর সমযয়ে আপনার বাবা যে সেখানে উপস্থিত থাকেন, এতে তার হারাম কাজে সহযোগিতা হচ্ছে।
এর কারনে মহান আল্লাহর কাছে খালেস দিলে তওবা করতে হবে।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...