আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in পবিত্রতা (Purity) by (98 points)
আমি ঘরের দড়িতে বেশ কয়েক মাস আগে কিছু ভেজা নাপাক কাপড়  নেড়ে দিয়েছিলাম।আমি জানিনা দড়ি চিপলে পানি বের হবেনা।এরপর দড়িতে অনেক ভেজা কাপড় নেড়েছিলাম।কি করব এখন আমি?

ঞ্জক্বক্কস্কস্কলদলদল্কক্সন্দমদকদজদকক্সকক্সকক্সকক্সম্মক্সমক্সমক্সমস্মস্মমক্সমক্সক্সমক্সমকক্সম্ফকচম্মচমচমচমক্সম্মক্সমক্সমক্সমক্সমক্সমক্সকক্সন্মক্সমক্সমক্সমক্সমক্সমকক্সকক্সকচকক্সকক্সকক্সক্কক্স

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 

أَخْبَرَنَا سُوَيْدُ بْنُ نَصْرٍ، قَالَ أَنْبَأَنَا عَبْدُ اللَّهِ، عَنْ عَمْرِو بْنِ مَيْمُونٍ الْجَزَرِيِّ، عَنْ سُلَيْمَانَ بْنِ يَسَارٍ، عَنْ عَائِشَةَ، قَالَتْ كُنْتُ أَغْسِلُ الْجَنَابَةَ مِنْ ثَوْبِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم فَيَخْرُجُ إِلَى الصَّلاَةِ وَإِنَّ بُقَعَ الْمَاءِ لَفِي ثَوْبِهِ .

সুওয়ায়াদ ইবনু নাসর (রহঃ) ... আয়িশা (রাঃ)থেকে বর্ণিত, তিনি বলেনঃ আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাপড় হতে জানাবাতের নাপাকী ধুইতাম, তারপর তিনি সালাতের জন্য বের হতেন অথচ পানির চিহ্ন তাঁর কাপড়ে বিদ্যমান থাকত।

সহিহ, নাসায়ী ২৯৬. ইবনু মাজাহ হাঃ ৫৩৬, বুখারি হাঃ ২২৯, মুসলিম (ইসলামিক সেন্টার) হাঃ ৫৭৯, ৫৮০

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এখানে দুই ছুরত।

এক,
আপনি কি সেই নাপাক কাপড় গুলি তিন বার ধুয়ে দড়িতে নেড়ে দিয়েছিলেন?
যদি তাই হয়,তাহলে সেটি তিনবার ধোয়া আর প্রত্যেকবার নিংড়িয়ে নেয়ার দ্বারা পাক হয়ে গিয়েছে।
নেড়ে দেয়ার সময় সেটির নাপাক অবশিষ্ট থাকেনি।
সেটি পাক।
এক্ষেত্রে কোনো সমস্যা নেই।

,
(০২)
আর যদি সেই ভেজা নাপাক কাপড় না ধুয়েই দড়িতে নেড়ে দেন,তাহলে দড়িতে নাপাকির চিন্হ/গন্ধ  পাওয়া গেলেই তবে সেটি নাপাক হবে। 
নতুবা নয়।

প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত দড়িতে পরবর্তীতে  আপনি যে কাপড় নেড়ে দিয়েছিলেন,সেগুলোতে তো নাপাকির কোনো চিন্হ/গন্ধ পাননি,সুতরাং সেগুলিকে নাপাক বলা হবেনা। 

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...