আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
170 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (24 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ!
১. আমি একজন টিশার্ট ডিজাইনার। টিশার্ট ডিজাইন করার জন্য আমি অন্য যারা ডিজাইন করে অনলাইনে ডিজাইন বিক্রি করে তাদের ডিজাইন ডাউনলোড করে, সেই ডিজাইন থেকে কিছু অংশ নেই, যেমন একটা খাবারের ছবি দিয়ে সাথে কিছু লিখে টিশার্ট ডিজাইন করেছে, আমি ওই ডিজাইন থেকে শুধু খাবারের ছবি টা সফটওয়্যার এর মাধ্যেমে নিয়ে ডিজাইন করি বা কোনো ডিজাইন থেকে শুধু একটা চামচ নেই, এভাবে ডিজাইন করে বিক্রি করলে কি আমার ইনকাম হারাম হবে? কারণ আমি যাদের থেকে ডিজাইন ডাউনলোড করে সফটওয়্যার দিয়ে ওই  ডিজাইন থেকে কিছু অংশ নেই, তারা ওই ডিজাইন বিক্রি করে, আমি তাদের থেকে না কিনে ডাউনলোড করে তাদের ডিজাইন থেকে কিছু অংশ ব্যবহার করছি, আবার তারা যেই সব জিনিস ব্যবহার করে ডিজাইন করে বিক্রি করছে, তা কোথায় থেকে সংগ্রহ করে ডিজাইন করছে আমি তা জানি না, হালাল ভাবে কিনে ব্যাবহার করছে নাকি চুরি করে হারাম ভাবে ব্যাবহার করছে তা ও আমি জানি না। এইভাবে ডিজাইন করে বিক্রি করলে আমার ইনকাম হারাম হবে?

২. ডিজাইন করার জন্য যেই সফটওয়্যার আমি ব্যবহার করি তা ব্যবহার করতে অনেক টাকা পে করতে হয়। আমি বাংলাদেশী একটা ওয়েবসাইট থেকে ডিজাইন করার সফওয়্যার টি মাত্র ১০০-১০৫ টাকার মধ্যে কিনি। আমি কি এই সফটওয়্যার দিয়ে কাজ করলে আমার ইনকাম হারাম হবে? আমি যাদের থেকে কিনেছি তারা হ্যাক করা সফটওয়্যার ও আমার কাছে বিক্রি করতে পারে। আমি তাদের মেসেজ করলে হয়তো জানতে পারবো, যদি তারা বলে সফটওয়্যার টি হ্যাক করা বা ক্র্যাক ভার্সন , তাহলে সফটওয়্যার টি হ্যাক করা বা ক্র্যাক ভার্সন জানার পর ও যদি আমি ওই সফটওয়্যার ব্যাবহার করে কাজ করে ইনকাম করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে? আমি তো তাদের থেকে টাকা দিয়েই কিনেছি।

৩. আমি টিশার্ট ডিজাইন করে যে টিশার্ট বিক্রি করবো তার জন্য কাস্টমার লাগবে, তাই আমি ফেসবুক, ইনস্টাগ্রাম এ প্রোফাইল, পেজ এবং গ্রুপ খুলেছি। কিন্তু আমি জিম নিয়ে ডিজাইন করি, আমাকে আমার পেইজে, প্রোফাইলে, গ্রুপে জিম নিয়ে পোস্ট করতে হবে, তাই আমি অনলাইনে জিম নিয়ে বিভিন্ন ছবি, ভিডিও, লিখা, নিউজ খুঁজি যার মধ্যে খারাপ কিছু নাই আমি তাই পোস্ট করি কিন্তু এইসবছবি, ভিডিও,নিউজ খুজার সময় অনেক বাজে ছবি, ভিডিও , নিউজ আমার চোখে পড়ে কিন্তু আমি কোনো মেয়েদের বা সতর বের করা পুরুষের ছবি, ভিডিও পোস্ট করি না মহান আল্লাহর রহমতে কিন্তু অশ্লীল ছবি ভিডিও আমার চোখে পড়ে বা আমাকে দেখতে হয়। জিম বিষয়ের নিউজ, সতর ঢাকা পুরুষের ছবি, ভিডিও ডাউনলোড করি পোস্ট করার জন্য। আমি কোনো অশ্লীল কিছু আপলোড দেই না মহান আল্লাহর রহমতে। আমি সতর ঢাকা পুরুষের ছবি, ভিডিও বা জিম বিষয়ের নিউজ পোস্ট করি কিন্তু এসব সংগ্রহ করার জন্য আমাকে অশ্লীল ছবি ভিডিও দেখতে হয় বা আমার চোখে পড়ে, এইভাবে ফলোয়ার বাড়িয়ে তাদের কাছে টিশার্ট বা হালাল অন্য কোনো পণ্য বিক্রি করলে আমার ইনকাম হারাম হবে?

1 Answer

0 votes
by (707,200 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1197 নং ফাতাওয়ায় আমরা লিখেছি যে,ফেকহী মাকালাত (আল্লামা তাকী উসমানী দাঃবাঃ)-১/২৩৬ এ বর্ণিত রয়েছে।তথা সত্ত্বর ক্রয়-বিক্রয় এবং অন্যান্য সম্পত্তির মত সত্ত্ব সংরক্ষিত কি না? সে সম্পর্কে বিশদভাবে আলোচনা রয়েছে।আমি নিম্নে সারসংক্ষেপ মূলক কিছু আলোচনা তুলে ধরছি।প্রয়জনে উক্ত কিতাবকে অধ্যয়ন করা যেতে পারে।

আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়
আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাব, বই লিখে কিংবা সংকলন করে, তাহলে ওই কিতাব-বই, প্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
অন্যের ডিজাইন থেকে খাবার বা চামচ ইত্যাদির অংশ কাটসাট করে নিজের ডিজাইনে নিয়ে আসাটা জায়েয হবে না।এবং এভাবে ইনকাম করাটাও জায়েয হবে না।
অর্ধেক ডিজাইন চুরি করলে অর্ধেক ইনকাম হারাম।পূর্ণ ডিজাইন চুরি করলে পূর্ণ ডিজাইন হারাম।

(২)
সকল প্রকার ক্র্যাক বা নকল ভার্সন হারাম নয়। হ্যা, বিক্রয়ের উদ্দেশ্যে কোনো সফটওয়্যার নকল করে তৈরী করা জায়েয হবে না। এবং ক্রয় বিক্রয়ও জায়েয হবে না। এমন সফটওয়্যার দ্বারা ইনকাম করাও জায়েয হবে না।

তবে যদি সফটওয়্যারের মূল্য এত বেশী হয়, যা জনসাধারণের নাগালের বাইরে, যেমন মাইক্রোসফট ইত্যাদি, তাহলে এমন সফটওয়্যার সম্পর্কে ফুকাহায়ে কেরাম শীতিলতার বিধান প্রয়োগ করে থাকেন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/8014

(৩)
জিমের সম্পর্কীয় বৈধ ছবি খুজতে গিয়ে যদি আপনার সামনে হারাম ছবি বা ভিডিও চলে আসে,এই সব ছবি ভিডিও যদি আপনাকে ফিতনাতে ফেলবে না বলে আপনি নিশ্চিত হন, তাহলে এই সার্চ করতে যেয়ে হারাম ছবির সম্মুখীন হওয়া আপনার জন্য নাজায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...