আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
167 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
বিয়ের সময় কবুল উচ্চারণের সময় যদি মুখ ফসকে অনিচ্ছাকৃত ভাবে কবুল উচ্চারণে ত্রুটি হয় তাহলে কি বিয়ে সহীহ হবে? মনে মনে যদি কবুল বলাই উদ্দেশ্য থাকে।যদি সহীহ না হয় তাহলে বিয়ে সহীহ করার জনঢ় পরবর্তী পদক্ষেপ কি হতে পারে?

1 Answer

0 votes
by (707,880 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(وَإِنَّمَا يَصِحُّ بِلَفْظِ تَزْوِيجٍ  وَنِكَاحٍ) لِأَنَّهُمَا صَرِيحٌ (وَمَا) عَدَاهُمَا كِنَايَةٌ هُوَ كُلُّ لَفْظٍ (وُضِعَ لِتَمْلِيكِ عَيْنٍ) كَامِلَةٍ فَلَا يَصِحُّ بِالشَّرِكَةِ (وَفِي الْحَالِ) خَرَجَ الْوَصِيَّةُ غَيْرُ الْمُقَيَّدَةِ بِالْحَالِ 
(كَهِبَةٍ وَتَمْلِيكٍ وَصَدَقَةٍ وَعَطِيَّةٍ وَقَرْضٍ وَسَلَمٍ وَاسْتِئْجَارٍ) 
وَصُلْحٍ وَصَرْفٍ وَكُلٍّ مَا تُمْلَكُ بِهِ الرِّقَابُ بِشَرْطِ نِيَّةٍ أَوْ قَرِينَةٍ وَفَهْمِ الشُّهُودِ الْمَقْصُودَ
তাজওয়ীয এবং নিকাহ শব্দাদ্বয় দ্বারা বিবাহ সংগঠিত হবে।কেননা এ দু'টি শব্দ বিবাহের জন্য সরীহ। এছাড়া বাদবাকী শব্দাবলী বিবাহের জন্য কেনায়া। বিবাহের জন্য কেনায়া হল, সেই সব শব্দাবলী, যেগুলো দ্বারা পরিপূর্ণভাবে মূল জিনিষের বর্তমানে মালিকানা বুঝায়। সুতরাং পরিপূর্ণ মালিকানা না বুঝালে সেগুলো দ্বারা বিয়ে সংগঠিত হবে না। যেমন ওসিয়তের এমন শব্দ যেগুলো দ্বারা বর্তমানে মালিকানা বুঝায় না, সেগুলো দ্বারা বিয়ে সংগঠিত হবে না। দৃষ্টান্তস্বরূপ বলা যায় যে, হেবাহ,তামলীক,সাদাকাহ,আতিয়্যাহ,এগুলো দ্বারা বিয়ে সংগঠিত হবে না।এবং প্রত্যেক ঐ শব্দ, যা দ্বারা মালিকানা বুঝায়, সে শব্দ দ্বারা বিয়ে সংগঠিত হবে, যদি নিয়ত থাকে, বা প্রমাণাদি থাকে, এবং সাক্ষীগণও এই শব্দ দ্বারা বিয়ে বুঝে নিতে সক্ষম হয়।
(আদ্দুরুল মুখতার-৩/১৬-শামেলা)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কবুল শব্দ উচ্ছারণের সময় যদি উচ্ছারণে এমন কোনো সমস্যা না হয়, যেগুলো দ্বারা অর্থের মধ্যে কোনো পরিবর্তন আসে, যেমন, নিকটবর্তী মাখরাজের উচ্ছারণ, তাহলে এমন শব্দ দ্বারা বিয়ে সংগঠিত হয়ে যাবে। কেননা এক্ষেত্রে তাজবীদ সহকারে উচ্ছারণ হয়নি, আর তাজবীদ সহকারে উচ্ছারণ করা মুস্তাহাব।তবে বিয়েতে কোনো সমস্যা হবে না। তাছাড়া বিয়ের দিকে কেনায় শব্দ দ্বারাও বিয়ে সংগঠিত হয়, অর্থাৎ এমন শব্দ যা বিয়ের নিয়তে উল্লেখ করা হয়, এবং সাক্ষীদয় বিবাহকে বুঝে নিতে সক্ষম হয়। সুতরাং বলা যায় যে, কবুল শব্দের উচ্ছারণে বেশকম হলেও বিয়ে সংগঠিত হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...