আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (26 points)
আসসালামু আলাইকুম
আমরা আশা,ব্রাক এসব এনজিও সমাজ কল্যানমুলক কাজ ছাড়াও ক্ষুদ্র ঋন নিয়ে কাজ করে। তাদের অনেক গুলা কাজের একটা কাজ সুদের হারে এই ক্ষুদ্র ঋন। এই এনজিও গুলা তাদের এই কাজ গুলা বিভিন্ন অফিসে করে। কোন অফিস ক্ষুদ্র ঋন নিয়ে কাজ করে, আবার কোন অফিসে সমাজ সেবা মুলক কাজ (যেমন ঃ স্বাস্থ্য, শিক্ষা )এই কাজগুলা করা হয়।

আমার প্রশ্ন হলো আশা,বা ব্রাকের এরকম  কোন অফিস যারা ক্ষুদ্র ঋনের সেক্টর নিয়ে কাজ করে না, সেবামুলক সেক্টর নিয়ে কাজ করে তাদের কাছে কি ফ্ল্যাট বা বাড়ি ভাড়া দেওয়া যাবে? তাদের থেকে বাড়ী ভাড়া বাড়িওলাদের জন্য কি হারাম হবে?

জাঝাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (696,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/3926 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
একটি হাদীসে বর্ণিত হয়েছে-
لَعَنَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ آكِلَ الرِّبَا، وَمُؤكِلَهُ، وَشَاهِدَيْهِ، وَكَاتِبَهُ.
যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, যে সাক্ষী থাকে এবং যে ব্যক্তি সুদের হিসাব-নিকাশ বা সুদের চুক্তিপত্র ইত্যাদি লিখে দেয় সকলের প্রতি রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লা‘নত করেছেন। -মুসনাদে আহমাদ, হাদীস ৬৬০; সুনানে আবু দাউদ, হাদীস ৩৩৩৩; জামে তিরমিযী, হাদীস ১২০৬

এ ছাড়াও আরও অসংখ্য হাদীসে সুদ খাওয়া, সুদ দেওয়া এবং সুদের সাথে সকল সংশ্লিষ্টতার ব্যাপারে সতর্কবাণী উচ্চারণ করা হয়েছে।

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু সুদ আদান প্রদান সহ সুদের সাথে সংশ্লিষ্ট যাবতীয় জিনিষ হারাম।সুতরাং ব্যাংকের জন্য জায়গা ভাড়া দেয়া জায়েয হবে না।কেননা এতকরে সুদী কারবারে সাহায্য করা হবে।(কিতাবুল ফাতাওয়া-৫/৪১১)(শেষ)

কিন্তু যেহেতু আপনার বিবরণমতে উক্ত সংস্থা সুদ আদান প্রদাণের সাথে জড়িত নয়, তাই আপনি ঐ এনজিও সংস্থাকে দোকানপাট ভাড়া দিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...