আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
245 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (36 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহ।
আমি একজন ত্বলিবে ইলম,কওমীতে পড়ছি আলহামদুলিল্লাহ। আমার জাওযের দ্বীনের বুঝ থাকার পরও তিনি চান পড়ায় সময় না দিয়ে উনার কার্যাদিতে সাহায্য করি,বাসার কাজ করি।জানিনা এমিন কেনো করেন,উনি কোনো মানসিক চাপের মধ্যে থাকতে পারেন,বা উনাকে যেন সবার আগে প্রায়োরিটি দেই সেই মনোভাবের জন্যও হতে পারে।তো যাই হোক,আজ তেমনই ইস্যু নিয়ে তিনি রাগ করেন,তার কাপড় ধোয়া বাকি ছিল,যেটা আমাকে করতে বলেন।আর আমাকে পড়তে দেখে রেগে যান।এরপর বাসার জিনিস ভাঙচুর করেন। আর বলেন,আমি থাকবো না তোমার সাথে। এটা স্পষ্ট না কী কারণে বলেছেন।তালাকের নিয়তে নাকি অন্যত্র অন্য বাসায় বা হোস্টেলে ভলে যাবেন,একসাথে এক বাসায় থাকবেন না এটা বুঝিয়েছেন আমি জানি না।তিনি স্টুডেন্ট তাই ভার্সিটির হল আছে যাওয়ার জন্য। উক্ত কথা,"আমি তোমার সাথে আর থাকবো না" এটার মাধ্যমে কী তালাক পতিত হলো?

একথা বলে একটু পরেই তিনি বাইরে গিয়েছিলেন,যেহেতু আজকে জুম্মার নামায ছিল,আবার বাসায়ও ফিরে আসছেন।বাকি,নিয়ত আমি জানি না।

উল্লেখ্য,আগেও এরকম কথা বলেছেন,জিজ্ঞেস করলে বলতেন কোনো তালাকের নিয়তে বলেন নি। আর বলতেন,এগুলো জিজ্ঞেস না করতে আর। আজকের কথাটা এখনো জিজ্ঞেস করিনি।জিজ্ঞেস করলে খুবই রেগে যাবেন কিনা এই ভয়ে।

এমতাবস্থায় আমার কী করা উচিত?

1 Answer

0 votes
by (708,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাকের ওয়াসওয়াসা আসলে মাথা নাড়ালে তালাক পতিত হবে না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

কেনায়া তালাক সম্পর্কে জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1049

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার স্বামীর কথা,"আমি তোমার সাথে আর থাকবো না" যেহেতু রাগত অবস্থায় বলেছেন, তাই নিয়ত ব্যতিত তালাক হবে না। যেহেতু তিনি অতিতে অনেকবার এমনটা বলার পর তালাকের নিয়তকে অস্বীকার করেছেন, কাজেই বুঝা গেল, উনার তালাকের নিয়ত ছিলনা। এবং যেহেতু তিনি জিজ্ঞাসা করতে নিষেধ করেছেন, তাই আপনি এখন আর জিজ্ঞাসা করবেন না।তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...