আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
১)টিউশন করালে স্টুডেন্ট যদি পড়া না শিখে তাহলে মারলে কি গুনাহ হবে?না মারার কারণে একদিনও পড়া শিখে আসে না।

২)সারাদিন ঘরের ভিতর থাকার কারণে ফ্যান অন থাকে বেশিরভাগ সময়।আম্মু একবার বলেছিলো সারাদিন ফ্যান চালাতে চালাতে বিল কত তুলবি দেখিস ব্যাপারটা আমার খারাপ লাগলেও আম্মুকে কিছু বলিনি।কিন্তু যখন বল আসে তখন আম্মু বলে দেখ সারাদিন ফ্যান চালায় কত টাকার বিল আনছোস।এইটার জন্য আমি পরে রাগ করে ফ্যান না ছেড়ে বসে ছিলাম আম্মু এসে বলে আমার এই কথার জন্য ফ্যান না ছেড়ে বসে আছোস।আমি বলেছি ফ্যান ছেড়ে এত টাকা বিল আনছি বলেছ তাই আর কি। এইটা শুনে আম্মু অনেক রেগে যায়।আমি অনেক হিংসুক,আম্মুকে সহ্য করতে পারি না,আল্লাহ আমার বিচার করবে এইগুলোসহ আরও অনেক কথা বলে।আমি চুপ করে ছিলাম।এইখানে কি আমার কোনো গুনাহ হয়েছে?আল্লাহ বিচার করবে কথাটা শুনে ভয় লাগছে।

1 Answer

0 votes
by (686,400 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
শিশুদের ১০ বছরের আগে প্রহার করা যাবেনা।
আবু দাউদে বর্ণিত হাদীসে এসেছে, 

নাবী ﷺ বলেছেন, “তোমাদের সন্তানদের বয়স সাতবছর হলে তাদেরকে নামাজ পড়ার নির্দেশ দাও। যখন তাদের বয়স দশবছর হয়ে যাবে, তখন (নামাজ আদায় না করলে) তাদেরকে মারবে এবং তাদের ঘুমের বিছানা আলাদা করে দিবে।” [আবু দাউদ, হা/৪৯৫; আলবানী হাদীসটিকে ‘ইরওয়াউল গালীল’ গ্রন্থে (১/২৬৬; হা: ২৪৭) সহীহ বলেছেন।]

তাদেরকে গালি গালাজও করা যাবেনা।

عَنْ عَبْدِ اللهِ قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: لَيْسَ الْمُؤْمِنُ بِالطَّعَّانِ وَلاَ اللَّعَّانِ وَلاَ الفَاحِشِ وَلاَ البَذِيءِ.

আবদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ  মু’মিন কখনো দোষারোপকারী ও নিন্দাকারী হতে পারে না, অভিসম্পাতকারী হতে পারে না, অশ্লীল কাজ করে না এবং কটুভাষীও হয় না। [সুনানে তিরমিজী, হাদীস নং-১৯৭৭]

قَالَ عَبْدُ اللَّهِ: قَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «سِبَابُ المُسْلِمِ فُسُوقٌ، وَقِتَالُهُ كُفْرٌ»

‘আবদুল্লাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ কোন মুসলিমকে গাল দেয়া ফাসিকী কাজ (জঘন্য পাপ) আর কোন মুসলিমকে হত্যা করা কুফরী। [সহীহ বুখারী, হাদীস নং-৭০৭৬]


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ছাত্রের বয়স ১১ বা তার বেশি হলে তাকে শরীয়তের নীতিমালার আওতায় থেকে শাসন করতে পারবেন।

তবে এক্ষেত্রে অভিভাবকের অনুমতি নিবেন,আর শরীয়ত কর্তৃক আরোপিত শর্তগুলু মেনে প্রহার করবেন। 

এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ

(০২)
প্রশ্নের উল্লেখিত ছুরতে আপনি মাকে গালি দেননি,কোনো অশালীন ভাষায় কথা বলেননি,ঝগড়াঝাটিও করেননি।
,
তবে তার কথার পরিপ্রেক্ষিতে উক্ত কথা বলায় তিনি রেগে গিয়েছেন,এতে আপনার গুনাহ হবেনা,ইনশাআল্লাহ।  

তবে এটি মুখে মুখে তর্কের মতো হলে আপনার গুনাহ হবে।
,
সর্বোচ্চ চেষ্টা করতে হবে,মায়ের অভিশাপ থেকে বাঁচতে।
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার মা যেহেতু খুবই শক্ত কথা বলে ফেলেছে,তাই আপনার প্রতি পরামর্শ থাকবে,মায়ের কাছে গিয়ে ক্ষমা চাওয়ার। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...