আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (43 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

হাদীস থেকে জেনেছি,  জিলহজ্জ মাসের প্রথম ১০ দিনের আমলের মতো অন্য কোনো আমল ই আল্লাহর নিকট প্রিয় নয়।
তাহলে,  রমাদান মাসের আমলও কি জিলহজ্জ মাসের আমলের চেয়ে প্রিয় নয়?
অর্থাৎ,  জিলহজ্জ মাস বেশি উত্তম
নাকি রমাদান মাস বেশি উত্তম?
অনুগ্রহ করে একটু বুঝিয়ে লিখবেন উস্তায!

1 Answer

0 votes
by (684,920 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


আল্লাহ তাআলা বলেন, শপথ ভোরবেলার, শপথ দশ রাতের। (সুরা : ফজর, আয়াত : ১-২)

আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.), আবদুল্লাহ ইবনে জুবাইর (রা.) ও মুজাহিদ (রহ.)-সহ অনেক সাহাবি, তাবেয়ি ও মুফাসসিরের মতে এখানে ১০ রাত বলতে জিলহজ মাসের প্রথম ১০ রাত বোঝানো হয়েছে। তা ছাড়া আল্লামা ইবনে কাসির (রহ.) এটিকে বিশুদ্ধ মত বলে বর্ণনা করেছেন। (তাফসিরে ইবনে কাসির, খণ্ড : ৪, পৃষ্ঠা : ৫৩৫-৫৩৬)

হাদীস শরীফে এসেছেঃ 

مُحَمَّدُ بْنُ عَرْعَرَةَ قَالَ حَدَّثَنَا شُعْبَةُ عَنْ سُلَيْمَانَ عَنْ مُسْلِمٍ الْبَطِينِ عَنْ سَعِيدِ بْنِ جُبَيْرٍ عَنْ ابْنِ عَبَّاسٍ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم أَنَّهُ قَالَ مَا الْعَمَلُ فِي أَيَّامٍ أَفْضَلَ مِنْهَا فِي هَذِهِ قَالُوا وَلاَ الْجِهَادُ قَالَ وَلاَ الْجِهَادُ إِلاَّ رَجُلٌ خَرَجَ يُخَاطِرُ بِنَفْسِهِ وَمَالِهِ فَلَمْ يَرْجِعْ بِشَيْءٍ.

ইবনু ‘আববাস (রাযি.) হতে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যিলহাজ্জ মাসের প্রথম দশ দিনের ‘আমালের চেয়ে অন্য কোন দিনের ‘আমালই উত্তম নয়। তাঁরা জিজ্ঞেস করলেন, জিহাদও কি (উত্তম) নয়? নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ জিহাদও নয়। তবে সে ব্যক্তির কথা ছাড়া যে নিজের জান ও মালের ঝুঁকি নিয়েও জিহাদে যায় এবং কিছুই নিয়ে ফিরে আসে না। (বুখারী শরীফ ৯৬৯.আধুনিক প্রকাশনীঃ ৯১৩, ইসলামিক ফাউন্ডেশনঃ ৯১৮,আবু দাউদ, হাদিস নং : ২৪৩৮)

অন্য হাদিসে জিলহজের প্রথম ১০ দিনতে সবচেয়ে উত্তম সময় বর্ণিত হয়েছে। জাবির (রা.) থেকে বর্ণিত, ‘মহান আল্লারহ কাছে জিলহজের ১০ দিনের চেয়ে উত্তম কোনো দিন নেই।’ (সহিহ ইবনে হিববান, হাদিস নং: ২৮৪২)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
জিলহজ্জ মাস উত্তম নাকি রমজান মাস উত্তম,এর জবাবে ইসলামী স্কলারগন বলেছেন যে দিনের দিক লক্ষ্য করে জিলহজ্জ মাসের প্রথম ১০ দিন উত্তম,আর রমজান রাতের দিক হতে উত্তম।
কেননা সেই মাসের রাত্রীতে শবে কদর রয়েছে।

কেহ কেহ বলেন, পুরো মাসের দিক লক্ষ্য করে রমজানই উত্তম। 

কেহ কেহ বলেছেন যে উভয়টিই নিজ নিজ স্থান হতে উত্তম।
জিলহজ্জ মাসের হজ্জের আমল হয়,তাই তাহা উত্তম।
আর রমজান মাসে রোযা রাখা হয়,শবে কদর রয়েছে,এসব দিক থেকে রমজাম মাস উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...