আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (24 points)
কুরআন কিতাব আকারে সংকলন অনেক পরে হয়েছে। কিন্তু তার আগেই নাজিলকৃত বিভিন্ন  আয়াতে একে কিতাব বলা হয়েছে। তখনও তো এটি কিতাব আকারে হয়নি।
(১) কেন কিতাব হওয়ায় আগেই ভিবিন্ন আয়াতে একে কিতাব বলা হল??
কুরআন কিতাব আকারে সংকলন অনেক পরে হয়েছে। কিন্তু তার আগেই নাজিলকৃত বিভিন্ন  আয়াতে একে কিতাব বলা হয়েছে। তখনও তো এটি কিতাব আকারে হয়নি।
(১) কেন কিতাব হওয়ায় আগেই ভিবিন্ন আয়াতে একে কিতাব বলা হল??

1 Answer

+1 vote
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কিতাব শব্দের অর্থ হল, মাকতুব অর্থাৎ লিখিত। ইমাম বাগাবী রাহ সূরায়ে বাকার প্রথম আয়াতের ব্যখ্যা করতে যেয়ে লিখেন,
وقال ابن كيسان: "إن الله تعالى أنزل قبل سورة البقرة سورا كَذَّب بها المشركون ثم أنزل سورة البقرة فقال: {ذلك الكتاب} يعني ما تقدم البقرة من السور لا شك فيه".
والكتاب: مصدر وهو بمعنى المكتوب؛ كما يقال للمخلوق خلق، وهذا الدرهم ضرب فلان أي مضروبه. وأصل الكتب الضم والجمع، ويقال للجند كتيبة لاجتماعها، وسمي الكتاب كتابا لأنه جمع حرف إلى حرف
আল্লাহ তা'আলা সূরায়ে বাকার পূর্বে আরো কিছু সূরা সূরা ও আয়াত নাযিল করেছেন। এখানে, যালিকাল কিতাব এর অর্থ হল, পূর্বের যে সমস্ত সূরা ও আয়াত নাযিল হয়েছে, তাতে কোনো সন্দেহ নাই। কেননা কিতাব অর্থ হল, লিখিত অক্ষরসমষ্টি। কিতাবের অর্থ শুধুমাত্র একটি মলাটাকেরের বই নয়। বরং শব্দগুচ্ছ ও বাক্যর সমষ্টির নামই হল, কিতাব।

অথবা এটি একটি পরিপূর্ণ কিতাব হবে, সেই দিকে ইঙ্গিত করেই কিতাব বলা হয়েছে।আল্লাহই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।
by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...