আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in কুরবানী (Slaughtering) by (34 points)
আসসালামু আলাইকুম উস্তায,

সালাফি ভাইয়েরা কুরবানীকে ওয়াজিব বলতে নারাজ।তারা কিছু দালীল দেয়।এর মধ্যে একটা হাদিস হলঃ

❝মানুষ ফরজ মনে করবে এই ভয়ে আবু বক্কর ও ওমর রাযিআল্লাহু আনহু মাঝেমধ্যে কুরবানী করতেন না।
বায়হাক্বী, সুনানুল কুবরা (১৯৫০৬)❞

দয়া করে কুরবানী ওয়াজিব নাকি সাধারণ কোনো সুন্নত জানাবেন ইনশাআল্লাহ।

1 Answer

0 votes
by (718,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কুরবানি ওয়াজিব না সুন্নত,তা নিয়ে উলামায়ে কেরামদের মধ্যে মতবিরোধ রয়েছে।
জুমহুর ফুকাহা বলেন, কুরবানি সুন্নত। তবে ইমাম আবু হানিফা এবং ইমাম মুহাম্মদ ও ইমাম আবু ইউসুফ রাহ বলেন, কুরবানি ওয়াজিব।
ذهب جمهور الفقهاء، ومنهم الشافعية والحنابلة، وهو أرجح القولين عند مالك، وإحدى روايتين عن أبي يوسف إلى أن الأضحية سنة مؤكدة. وهذا قول أبي بكر وعمر وبلال وأبي مسعود البدري وسويد بن غفلة وسعيد بن المسيب وعطاء وعلقمة والأسود وإسحاق وأبي ثور وابن المنذر. 

وذهب أبو حنيفة إلى أنها واجبة. وهذا المذهب هو المروي عن محمد وزفر وإحدى الروايتين عن أبي يوسف. وبه قال ربيعة والليث بن سعد والأوزاعي والثوري ومالك في أحد قوليه. واستدلوا على ذلك بقوله تعالى: {فصل لربك وانحر} (٣) فقد قيل في تفسيره صل صلاة العيد وانحر البدن، ومطلق الأمر للوجوب، ومتى وجب على النبي صلى الله عليه وسلم وجب على الأمة لأنه قدوتها. وبقول النبي صلى الله عليه وسلم: {من كان له سعة ولم يضح فلا يقربن مصلانا} ، (٤) وهذا كالوعيد على ترك 
(আল মাওসু'আতুল ফেকহিয়্যাহ-৫/৭৭)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
হানাফি ফিকহ অনুযায়ী কুরবানি ওয়াজিব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 67 views
...