আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
273 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
আসসালামু আলাইকুম। কেমন আছেন। আমার কিছু প্রশ্নের উত্তর জানার ছিলো। আশাকরি উত্তর তাাড়াতাড়ি পাবো।
১। যদি মোবাইলে প্রস্রাব লেগে শুকিয়ে যায় আর এই মোবাইল সামনে নিয়ে নামাজ পড়ি তখন নামাজ হবে কি এবং পরবর্তীতে মোবাইলে ভিজা হাত দিয়ে ধরলে হাত নাপাক হয়ে যাবে কি?

২। আমি এমনিতে অনেক চিকন। দিন দিন আরো চিকন হয়ে যাচ্ছি। হাতের রগ সব দেখা যাচ্ছে। এক্ষেত্রে কি ঔষধ খেয়ে কিছুটা স্বাস্থ্যবান হওয়া জায়েয হবে। যেমন: ইউনানি, হারবাল বা আয়ুর্বেদিক ইত্যাদি ঔষধ।
৩। নাপাক কাপড় ধোয়ার সময় যদি ছিটা ছিটা পানি আসে তাহলে পরনের কাপর নাপাক হয়ে যাবে???

৪। ফরজ গোসল করার সময়, অর্ধেক গোসল করার পর যদি বায়ু বের হয় তাহলে কি আবার প্রথম থেকে গোসল করতে হবে নাকি সেখান থেকেই চালিয়ে যাওয়া যাবে?

৫। আমাদের ছাগল পালা হয়,, ছাগলের ছানা ঘরের মাঝে লাফালাফি করে, দৌড়াদৌড়ি করে। যেখানে সেখান প্রস্রাব পায়খানা করে। এই প্রস্রাব শুকিয়ে গেলে তাতে ভেজা পায়ে হাটলে পা কি নাপাক হয়ে যাবে?? এবং যে যায়গা দিয়ে এই ভিজা পা দিয়ে হাটবো তাও কি নাপাক হয়ে যাবে?
৬। ট্যাপে বা টিউবয়েলে কোনো পাত্রের বা শরীরের নাপাকি ধোত করার সময় ছিটা ছিটা পানি শরীরে বা কাপরে ছিটে আসে এতে কি শরীর বা কাপড় নাপাক হয়ে যাবে?

৭। নাপাক কাপড় ধোয়ার সময় যদি পানি ছিটে আসে তাহলে কি পরনের কাপর নাপাক হয়ে যাবে?  ( অনেকে বলেছে নাপাক কাপড় ধোয়ার সময় যদি ছিটা ছিটা পানি আসে তাহলে পরনের কাপর নাপাক হয়ে যাবে না যদি নাপাকির চিহ্ন দেখা না যায়)

৮। নাপাক কাপড় ধোয়ার সময় বালতির বিতর থেকে হাত বাহির করে যদি ট্যাবে বা টিউবওয়েলে ধরি তাহলে কি ট্যাব পা টিউবওয়েল নাপাক হয়ে যাবে?  ( আমাদের মসজিদের ইমাম সাহেব বলছেন,, সমস্যা নেই নাপাক হবে না)
৯। বিভিন্ন সময় সুন্দর সুন্দর বা স্টাইলিশ পোশাক পড়ি,, নামাজে যাই বা অন্য কোথাও যাই তখন মনে হয় লোকে দেখুক আমি সুন্দর পোশাক পড়ছি। এতে কি রিয়া হবে। আর রিয়া হলে করনীয় কি, আমি কি ঐসব পোশাক পড়বো না তাহলে?

১০। প্রস্রাব করার সময় প্রস্রাবের ছিটা আসে যা এক দিরহামের কম। পরে তা শুকিয়ে যায় আবারও প্রস্রাব করার সময় ছিটে আসে তাও এক দিরহামের কম। বার বার যদি এক দিরহামের কম ছিটে আসে তাহলে কি নাপাক হয়ে যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
https://ifatwa.info/5660/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
নামাজের অন্যতম একটি শর্ত (ফরজ)হলো  জায়গা পাক থাকা।

حَدَّثَنَا أَبُو الْيَمَانِ، قَالَ أَخْبَرَنَا شُعَيْبٌ، عَنِ الزُّهْرِيِّ، قَالَ أَخْبَرَنِي عُبَيْدُ اللَّهِ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ عُتْبَةَ بْنِ مَسْعُودٍ، أَنَّ أَبَا هُرَيْرَةَ، قَالَ قَامَ أَعْرَابِيٌّ فَبَالَ فِي الْمَسْجِدِ فَتَنَاوَلَهُ النَّاسُ، فَقَالَ لَهُمُ النَّبِيُّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم " دَعُوهُ وَهَرِيقُوا عَلَى بَوْلِهِ سَجْلاً مِنْ مَاءٍ، أَوْ ذَنُوبًا مِنْ مَاءٍ، فَإِنَّمَا بُعِثْتُمْ مُيَسِّرِينَ، وَلَمْ تُبْعَثُوا مُعَسِّرِينَ ".
আবূ হুরাইরাহ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ একদা জনৈক বেদুঈন দাঁড়িয়ে মসজিদে পেশা করল। তখন লোকেরা তাকে বাধা দিতে গেলে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের বললেনঃ তোমরা তাকে ছেড়ে দাও এবং ওর পেশাবের উপর এক বালতি পানি ঢেলে দাও। কারণ তোমাদেরকে কোমল ও সুন্দর আচরণ করার জন্য পাঠানো হয়েছে, রূঢ় আচরণ করার জন্য পাঠানো হয়নি। (বুখারী ২২০.৬১২৮) (আধুনিক প্রকাশনীঃ ২১৪, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২০)
,
 উম্মুল মু’মিনীন মা ‘আয়িশাহ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট একটি ছেলে শিশুকে আনা হল। শিশুটি তাঁর কাপড়ে পেশাব করে দিল। তিনি পানি আনালেন এবং এর উপর ঢেলে দিলেন। (বুখারী ২২২.৫৪৬৮, ৬০০২, ৬৩৫৫ দ্রষ্টব্য) (আধুনিক প্রকাশনীঃ ২১৬, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২২)
,
★এক্ষেত্রে জায়গা পাক দ্বারা তত জায়গা পাক হওয়া উদ্দেশ্য,নামাজ আদায় করতে যতটুকু  জায়গা শরীরের সরাসরি স্পর্শ হয়।
যেমন দাড়ানোর জায়গা,সেজদায় হাটু রাখার জায়গা,হাত, নাক,কপাল রাখার জায়গা। 
বৈঠকের সময় বসার জায়গা পাক হতে হবে।    

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
নামাজের মধ্যে যদি ঐ মোবাইলের সাথে শরীরের কোনো অঙ্গের স্পর্শ না হয়,তাহলে আপনার নামাজ হয়ে যাবে।


ঐ মোবাইলের যেখানে নাপাকি লেগেছিলো,সেই স্থানে ভেজা হাতে স্পর্শ করলে হাত নাপাক হয়ে যাবে।

(০২)
এখানে উল্লেখিত সব ঔষধ খাওয়াই জায়েজ হবে।

শর্ত হলো শরীরের যেনো কোনো ক্ষতি না হয়।

(০৩)
এটিকে নাপাক বলা হয়েছে।
সুতরাং এর থেকে হেফাজতে থাকতে হবে।
এক দিরহাম সমপরিমাণ হলে বা তার চেয়ে বেশি হলে সেটি অবশ্যই পাক করতে হবে।

(০৪)
এখানে দুটি মতই রয়েছে।
উত্তম হলো প্রথম থেকে আবারো গোসল করা।

(০৫)
হ্যাঁ এতে পা নাপাক হয়ে যাবে।

(৬.৭)
তিন নং জবাব দ্রষ্টব্য।

(০৮)
উক্ত ট্যাপ ও টিউবওয়েলের হাতল নাপাক হবে।

(০৯)
অহংকার আসলে সমস্যা হবে।
নতুবা সমস্যা নেই।

(১০)
হ্যাঁ এক্ষেত্রে তাহা আর মাফ হবেনা।
সেটিকে পাক করতেই হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 61 views
0 votes
1 answer 148 views
...