আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in সালাত(Prayer) by (25 points)
আসসালামু  আলাইকুম।

১.অনেক সময় সাদাস্রাব নামাযের মধ‍্যে গিয়ে ওযু ভেঙে যাবে এজন‍্য আর ওয়াক্তের শেষের দিকে নামায পরলে দ্রুত নামাজ পরতে হয়।এক্ষেত্রে সিজদা রুকুতে অন্তত কতক্ষন থাকতে হবে নামায শুদ্ধ হবার জন‍্য?


২.কারো যদি নিসাবের কম পরিমান স্বর্ন থাকে।আর কোনো রুপা টাকা পয়সা ব‍্যবসায়িক সম্পদ না থাকে।তখন তো তার যাকাত আসবে না।এরপর যদি তার রুপার কোনো অলংকার বা কিছু টাকা হয়।এবং সোনা ও রুপা বা ওই টাকারমোট মূল‍্য সাড়ে বায়ান্ন তোলা রুপার চেয়ে বেশি হয়।রুপার সামগ্রী বা টাকা হওয়ার এক বছর অতিক্রান্ত হবার পর কি তার উপর যাকাত আসবে?নাকি যেহেতু রুপার অলংকার বা ওই টাকা বানানোর সাথে সাথেই তার সম্পদ নিসাবের চেয়ে বেশি হচ্ছে,তাই তখনি যাকাত ফরয হয়ে যাবে?

আগে শুধু সোনা ছিল।পরে রুপা বা টাকা হওয়া উভয় ক্ষেত্রে হুকুম কি একই?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
নামাজের মধ্যে রুকু সেজদার তাসবিহ সুন্নাত।
এগুলি ফরজ নয়।
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ، حَدَّثَنَا اللَّيْثُ، - يَعْنِي ابْنَ سَعْدٍ - عَنْ أَيُّوبَ بْنِ مُوسَى، - أَوْ مُوسَى بْنِ أَيُّوبَ - عَنْ رَجُلٍ، مِنْ قَوْمِهِ عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ، بِمَعْنَاهُ زَادَ قَالَ فَكَانَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم إِذَا رَكَعَ قَالَ " سُبْحَانَ رَبِّيَ الْعَظِيمِ وَبِحَمْدِهِ " . ثَلَاثًا وَإِذَا سَجَدَ قَالَ " سُبْحَانَ رَبِّيَ الأَعْلَى وَبِحَمْدِهِ " . ثَلَاثًا .

‘উক্ববাহ ইবনু ‘আমির (রাঃ) হতে পূর্বোক্ত হাদীসের অনুরূপ বর্ণিত। তাতে আরো রয়েছেঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রুকূ‘তে ‘সুবহানা রব্বিয়াল ‘আযীম ওয়া বিহামদিহী’ তিনবার বলতেন এবং সিজদাতে ‘সুবহানা রব্বিয়াল আ‘লা ওয়া বিহামদিহী’ তিনবার বলতেন।
(আবু দাউদ ৮৭০)

ویقول فی رکوعہ سبحان ربی العظیم ثلاثا و ذالک ادناہ فلوترک التسبیح اصلا اواتی بہ مرۃ واحدۃ یجوز ویکرہ۔ (ہندیۃ ۱/۷۴)"
সারমর্মঃ
রুকুতে তিনবার  سبحان ربی العظیم পড়তে হবে।
এটি সর্বনিম্ন পরিমান।
কেহ যদি একেবারেই তাসবিহ পাঠ না করে,অথবা শুধু একবার তাসবিহ পাঠ করে,তাহলে সেটিও জায়েজ,তবে মাকরুহ।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
নামাজের মধ্যে যেহেতু রুকু সেজদার তাসবিহ সুন্নাত।
এগুলি যেহেতু ফরজ নয়।
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে এক মুহুর্ত থাকলেও নামাজ হয়ে যাবে।
আপনি যদি নুন্যতম এক সেকেন্ড সময় থাকেন,তবুএ নামাজ হয়ে যাবে।


(০২)
কারো যদি নিসাবের কম পরিমান স্বর্ন থাকে।আর কোনো রুপা টাকা পয়সা বা ব্যবসায়িক সম্পদ না থাকে।তখন তার যাকাত আসবে না।

এরপর যদি তার রুপার কোনো অলংকার বা কিছু টাকা হয়।এবং স্বর্ণ ও রুপা বা ওই টাকার মোট মূল্য সাড়ে বায়ান্ন তোলা রুপার চেয়ে বেশি হয়।রুপার সামগ্রী বা টাকা হওয়ার এক বছর অতিক্রান্ত হবার পর তার উপর যাকাত আসবে।

অর্থাৎ যেদিন তার মালিকানায় এসবের মোট মূল্য সাড়ে বায়ান্ন তোলা রুপার সমপরিমাণ হবে,সেদিন সে নেসাবের মালিক হবে।
সেদিন থেকে হিসেবে করে পূর্ণ এক বছর পর (আরবী মাস হিসেব করে এক বছর পড়) তার উপর যাকাত ফরজ হবে।

আগে শুধু স্বর্ণ ছিল।পরে রুপা বা টাকা হওয়া উভয় ক্ষেত্রে হুকুম একই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 165 views
...