আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
255 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (27 points)
১.হুজুর একটি ভিডিওতে বা কোথাও দেখেছিলাম যে প্রত্যেক মুসলমান মুসলমানাত,মুমিন মুমিনাতের জন্য দোয়া করতে হবে। এ বিষয়ে দেখার পর  যখন মনে থাকে তখন বা মাঝে মাঝে দোয়া করি। কিন্তু আমার মনের মধ্যে প্রশ্ন জাগে বা মনে হয়, যদি আমি দোয়া করি সকল মুমিন মুমিনাত, মুসলমান মুসলমানাতের খমার জন্য বা মাগফিরাতের জন্য তাহলে আমার দোয়া যদি আল্লাহ  কবুল করেন, তাহলে কুরআন হাদিসে বিভিন্ন মানুষকে, মুসলমানকে  জাহান্নামের দেয়ার কথা বলা হয়েছে তাহলে কি হবে? আমার এধরণের প্রশ্ন মনে জাগার কারনে কি আমার ঈমানের কোন সমস্যা হবে?    
২.হুজুর একটি লেকচারে শুনেছিলাম পিতা মাতা যদি জিবিত অবস্থায় সন্তানকে যদি কিছু দিতে চায় তাহলে সবাইকে  সমানভাবে দিতে হবে।আমরা তিন ভাই বোন। দুই বোনের বিয়ে হয়ে গেছে। এটা দেখার পর আমি চিন্তা করি সমানভাবে দেয়া কিভাবে সম্ভব। আমার পিতামাতা যদি আমাকে কিছু দেয় তাহলে আমার বোনদেরকেও সমানভাবে দিতে হবে।এটা ভেবে আমি মনে মনে চিন্তা করি এটা কিভাবে একুরেট ভাবে  দেয়া সম্ভব? আমার মনে মনে এ রকম চিন্তা ভাবনা আসার কারনে কি আমার ঈমানের কোন সমস্যা হবে?

1 Answer

0 votes
by (677,840 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি মুসলিম পুরুষ ও মুসলিম নারীর জন্য ক্ষমা প্রার্থনা করে, প্রত্যেক মুসলমানের বিপরীতে একটি করে সওয়াব মহান আল্লাহ তার আমলনামায় লিখে দেন।’ (তাবরানি : ৩/২৩৪)

আবু দারদা (রাঃ) এর হাদিসে এসেছে তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: "কোন মুসলিম তার মুসলিম ভাইয়ের জন্য গোপনে দোয়া করতে থাকলে একজন ফেরেশতা বলে: তোমার জন্যেও অনুরূপ।"[সহিহ মুসলিম (২৭৩২)]

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আমাদের কাজ হলো সকল মুমিন মুমিনাত দের জন্য দোয়া করা।

দোয়া করলেই সকলের ক্ষমা হবে,সকলেই জান্নাতে যাবে,বিষয়টি এমন নহে।
ক্ষমা করা না করার বিষয়টি আল্লাহর ইখতিয়ারে।

তিনি যাকে ইচ্ছা মাফ করবেন।
আর যাকে ইচ্ছা মাফ করবেননা,জাহান্নামের ফায়সালা করবেন।
সে জাহান্নামে যাবে।

★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ঈমানের কোনো সমস্যা হবেনা।

(০২)
উল্লেখিত হাদীসটি জীবদ্দশায় যদি পিতা তার সন্তানদের তার সম্পত্তি বন্টন করে দেয়,সেই বিষয়ে।
এটি মুস্তাহাব তরীকা।

প্রয়োজনের ভিত্তিতে জীবনে যেকোনো সময় যদি পিতা সন্তানদের বেশি খরচ দেয়,তাহলে এতে সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...