আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
248 views
in পবিত্রতা (Purity) by (134 points)
edited by
কাপড় ধোয়ার এই নিয়ম গুলি আপনাদের এখানে অন্য ফাতওয়া তে সহী বলেছিলেন। ওই টি ফলো করে আমি কাপড় চিপে ওই বালতি তেই ফেলেছি যেখানে আরো নাপাক কাপড় ডুবানো ছিল? এটি কি সহীই না?

https://youtu.be/-RkHOYxMcw4

ওই কাপড় যে এখন আমার মা শুকাতে দিয়েছে, বিছানায় রেখেছিলাম বিছানা ও ভিজে গেছে, কাপড় শুকানোর হাঙ্গার( প্লাস্টিক এর) দিয়েছে এ দিয়েছে এসব ই কি নাপাক হয়ে গেছে?

এখন কি করণীয়?

1. কাপড় ধোয়ার সময় বালতি তে কাপড় রাখতে গেলে কখনো বেগ এর কারণে পানি ছিটে পড়ে আবার ওই কাপড়ে লাগে এতে কি সমস্যা হবে?

2. টেপ এ কাপড় ধুতে গেলে হাত এর উপর দিয়ে পানি কাপড়ে লাগে আবার কখনো বেগ এর ভিন্নতার কারণে পানি ছিটে হাতে গড়িয়ে কাপড়ে বা কাপড় থেকেই ছিটে হাতে আসে যেটা টেপ এর নিচে ধোয়ার সময় এড়ানো দুরূহ। এতে কি কাপড় পাক হচ্ছেনা?

3.

আমার পায়ে একটি জায়গায় ব্রণ এর মত তরল বের হচ্ছিল। বের হয়ে শুকিয়ে যাওয়ার পর আমি গসল এ যাই। গসল এ গেলে গোসলের পর এসে চেক করতে নিয়ে দেখি তরল বের হচ্ছে। গসলের পানি তো আমার পা বেয়ে পড়েছে রুম এর ফ্লোর পাপোশ এও পড়েছে, এখন আমি বলতে পারছি না এই তরল তখন এ বের হয়েছে না পরে? পানি তে তরল বের হয়ে মিশে গেছে কিনা? বলতে পারছিনা। ফ্লোর এর ওই স্থান গুলি কি নাপাক?
4। নাপাক হলে যেসব জায়গার কথা মনে আছে( বাকি স্থান গুলো নিয়ে প্রবল ধঅরণা নেই) যে ফ্লোর এর এই পানি ওই পা বেয়ে পড়া পানি ওই স্থান গুলি মুছে নিলেই হবে নাকি পুরো ফ্লোর মুছতে হবে? মোছার জন্য 3বার মোছা কি আবশ্যক?

5. দুঃখিত এত প্রশ্নের জন্য।
দাত দিয়ে রক্ত পড়ে। থুথু ফেলে দেই। এরপর কুলি করতে যেয়ে রক্ত  দেখতে পায়নি বলেই মনে হয়। এরপর আবার কুলি করি। দ্বিতীয়বার কুলির আগে প্রথম কুলির পর ঠোঁটে যে পানি লেগে ছিল ওটা তো ধোয়া হয়নাই। ওভাবেই দ্বিতীয় কুলি করি। কুলির সময় তো ঠোটে থাকা আগের কুলির পানি তেই লেগেই পানি মুখে যায় দ্বিতীয় কুলির জন্য। এতে সমস্যা হবে? এবারও রক্তের চিহ্ন দেখিনি কুলির পানিতে।
প্রশ্ন হলো, এই দ্বিতীয় কুলির সময় টেপ অন থাকায় কিছু পানি ছিটে ধোয়া কাপড়ে লাগে। ওই কাপড়গুলি কি নাপাক হয়ে গেছে?
দয়া করে জানাবেন।
যদি আমার বেখেয়াল এ অন্য কেউ ওই কাপড় নেড়ে দে এবং ওটা পড়ে নামাজ পরে ফেলে কি করণীয়? আমার কাপড় না সেগুলো। তার নামাজ কি হবেনা?  কাপড় ভেজা ছিল ধোয়ার পর রেখে দিলে যেমন থাকে।
দয়া করে জানাবেন।
আমি মারাত্মক রকমের ওয়াসওয়াসা রুগী হয়ে যাচ্ছি ইদানিং তাহারাত নিয়ে এ নিয়ে কি করতে পারি?
by (134 points)
5 ন আরেকটি প্রশ্ন যোগ করেছি উস্তাদ দুঃখিত। একটি দেখবেন সেটিও
by (134 points)
আজকের মধ্যে উত্তর দিলে ভালো হতো উস্তাদ দুঃখিত বারবার প্রশ্ন করার জন্য

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


প্রশ্নে উল্লেখিত তথ্য মোতাবেক আপনি কাপড় চিপে এমন বালতিতে রেখেছেন,যেখানে আরো নাপাক কাপড় পনি দিয়ে ডুবানো ছিলো।
এখানে লক্ষ্যনীয় বিষয় হলো বালতিতে যেই নাপাক কাপড় ডুবানো ছিলো,তাহা কি এই কাপড়ের সাথে এক সাথে ধোয়া হচ্ছে নাকি এটি এখনো ধোয়া শুরুই হয়নি।

যদি এক সাথে ধোয়া না হয়,তাহলে এক্ষেত্রে আপনার এই চিপে রাখা কাপড় ঐ ডুবে রাখা নাপাক কাপড়ের সাথে স্পর্শ হওয়ার দরুন পুনরায় নাপাক হয়ে যাবে।

(০১)
এতে সমস্য হবেনা।

(০২)
কাপড় পাক হচ্ছে।

(০৩)
এক্ষেত্রে সেই পানিতে ব্রণ এর তরল এর কোনো চিন্হ/দাগ পাওয়া গিয়েছে কিনা,পাওয়া গেলে ফ্লোর নাপাক হবে।
,
পাওয়া না গেলে দেখতে হবে যে এই তরল আসলে কোথা থেকে বের হচ্ছে?

আপনার প্রবল ধারনার উপর ভিত্তি করে ফ্লোরের উক্ত স্থানকে পাক বা নাপাক বলবেন।

যদি কোনোদিকেই প্রবল ধারনা না হয়,তাহলে সতর্কতামূলক ফ্লোর পাক করাই ভালো।

(০৪)
পুরো ফ্লোর মুছতে হবেনা।
উক্ত নির্দিষ্ট স্থান মুছলেই হবে।
হ্যাঁ তিনবার মুছবেন।

যেটা দিয়ে মুছবেন,প্রত্যেকবার সেটা পানি দিয়ে ধুয়ে নিবেন।

(০৫)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْعَلَاءِ ، ثَنَا مُحَمَّدُ بْنُ شَوْكَرِ بْنِ رَافِعٍ الطُّوسِيُّ ، نَا أَبُو إِسْحَاقَ الضَّرِيرُ إِبْرَاهِيمُ بْنُ زَكَرِيَّا ، نَا ثَابِتُ بْنُ حَمَّادٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ ، عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ " يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ "

আহমাদ ইবনে আলী ইবনুল 'আলা (রহঃ) ... আম্মার ইবনে ইয়াসির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কি করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেনঃ হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজনঃ বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান (পাক-নাপাকীর হুকুমের ক্ষেত্রে)।
(সুনানে দারা কুতনি ৪৫০)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উক্ত কাপড়ে রক্তের দাগ বা গন্ধ পাওয়া গেলে সেটিকে নাপাক ধরবেন।
নতুবা সেটিকে পাক হিসেবেই ধরবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 116 views
0 votes
1 answer 233 views
0 votes
1 answer 115 views
...