আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
edited by
আসসালামু আলাইকুম উস্তাদ।

১.  https://youtu.be/b3K8YyLPC0Y এটিকে বলা চলে ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় গজল। আমার প্রশ্ন হলো এর কথাগুলোর অর্থ শিরকি কিনা?

২. অনেক ব্যক্তিকে সালাম দিলে সালামের জবাবে 'ওয়া রহমাতুল্লাহ' বলার পর মাগফিরাতুহু, জান্নাতুহু এরকম কয়েকটি বাক্য সংযুক্ত করে। এগুলো কি সুন্নাহসম্মত? এগুলোর হুকুম কি?
৩. দুআর আগে পরে দরূদ পড়ার জরুরত কতটুকু? সবর্দা পড়ার চেষ্টা করলেও অনেক সময় দুআর আগে দরূদ পড়তে ভুলে গেলে মনে হয় দুআ কবুলের সম্ভাবনা একেবারেই কমে গেলো কিনা!
৪. সা'দ ইবনু আবী ওয়াক্কাস (রা.) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, "যে ব্যক্তি মুআযযিনকে শুনে এ বাক্যগুলো বলবে তার সকল পাপ ক্ষমা করা হবে।"

[ওয়া আনা] আশহাদু আল-লা-ইলাহা ইল্লাল্লা-হু, ওয়াহদাহু লা শারীকা লাহু, ওয়া আন্না মুহাম্মাদান 'আবদুহু ও রাসূলুহু। রাদ্বীতু বিল্লা-হি রাব্বান, ওয়া বি মুহাম্মাদীন রাসূলান, ওয়াবিল ইসলামি দীনান।

মুসলিম (৪- কিতাবুস সালাত, ৭-বাব ইসতিহবাবিল কাওলি মিসল..) ১/২৯০, নং ৩৮৬ (ভা ১/১৬৭)

ডঃ খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর র. এর লেখা 'রাহে বেলায়াত' বইয়ের ৩৮৩ পৃষ্ঠায় উল্লেখিত ৪১ নং যিকর এটি। আমার প্রশ্ন হলো এই আমলটি আযানের জবাবের কোন সময় করবো? দরূদ ও আযানের দুআর পরে নাকি আযানের মাঝেই হাইয়্যা আলাস সালাহ এর আগে?
৫. জামআতের কাতারের ডান পাশে দাড়ানোর আলাদা কোনো ফযীলত বা গুরুত্ব আছে কি?
৬. যেহেতু সুন্নত নফল সালাত ঘরে পড়া উত্তম, তাই ফজরের সুন্নত ঘরে পড়ে মসজিদে গেলে তাহিয়্যাতুল মাসজিদ সালাত পড়া যাবে? একইভাবে আসরের সময়ও কি করা যাবে?
৭. সালাতের নিয়ত বাধার পর উভয় পা স্থান থেকে সরিয়ে হালকা ডানে বা বামে যাওয়া যাবে?
৮. মুক্বিম ব্যক্তি যদি প্রথম রাকআতটায় বৈঠক পায়, তবে সালামের পর একাকী পড়া দ্বিতীয় রাকআতে কি বসতে হবে? যেমন মাগরীবের তৃতীয় রাকআত ধরতে পারলো, তখন নিজে নিজে পড়া দ্বিতীয় রাকআতেও কি বসবে অর্থাৎ এক সালাতে তিনবার বৈঠক হবে?

৯.ইস্তেখারার নামাজের পর দুআয় একাধিক বিষয়ের ফয়সালা কামনা করা যাবে?

১০. যোহর ও আসরের সালাতে ইমাম যদি ভুলে জোরে তেলাওয়াত শুরু করে তাহলে যখনই মনে আসবে তখনই চুপ হয়ে যাবে? সালাত শেষে সাহু সেজদা দিতে হবে?
মাগরীব, ইশা এবং ফজর সালাতে ইমাম যদি ভুলে তেলাওয়াত শুরু করে তাহলে যেখান থেকে মনে আসবে সেখান থেকে জেরে তেলাওয়াত শুরু করবে নাকি প্রথম থেকে তেলাওয়াত শুরু করবে? যদি জোরে পড়া ছাড়াই এক বা দুই রাকাত পড়ে ফেলে সাহু সেজদা দিতে হবে?

উপরোক্ত দুই ক্ষেত্রে মুক্তাদির কি করণীয়?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
الصُّبْحُ بدَا مِنْ طَلْعَتِہ
والليلُ دجا من وفرتہ
এই না'তে রাসূলু সাঃ টি মিসরের বিখ্যাত কবি ইমাম বুসিরি রাহ কাসিদায়ে বুরদাহ নামক কিতাবে নিয়ে আসেন। উক্ত কবিতার অর্থ বিশুদ্ধ। তাতে শিরকের কিছু নাই।

ر

(২)
وَإِذَا حُيِّيتُم بِتَحِيَّةٍ فَحَيُّوا بِأَحْسَنَ مِنْهَا أَوْ رُدُّوهَا ۗ إِنَّ اللَّهَ كَانَ عَلَىٰ كُلِّ شَيْءٍ حَسِيبًا
আর তোমাদেরকে যদি কেউ দোয়া করে, তাহলে তোমরাও তার জন্য দোয়া কর; তারচেয়ে উত্তম দোয়া অথবা তারই মত ফিরিয়ে বল। নিশ্চয়ই আল্লাহ সর্ব বিষয়ে হিসাব-নিকাশ গ্রহণকারী। (সূরা নিসা-৮৬)

সালাম যে শব্দ করা হবে, তার চেয়ে একটি শব্দ বাড়িয়ে উত্তর দেওয়া মুস্তাহাব।তবে ওয়া বারাকাতুহু এর অধিক সংযোক্ত করে বলা বিদ'আত।

(৩)
ভুলে দুরুদ ছুটে গেলে দু'আ কবুল না হওয়ার কোনো সম্ভাবনা নাই।

(৪)
আজানের জবাবের পর বলবেন।তবে আগে আজানের জবাব দেয়া পাশাপাশি আজানের ফাঁকে ফাঁকে পড়লেও হবে।

(৫)
ডানপাশে দাড়ানোতে রাসূলুল্লাহ সাঃ এর সুন্নাহকে অনুসরণ হয় আরকি। কেননা রাসূলুল্লাহ সাঃ প্রত্যেক কাজে ডানকে ভালবাসতেন।

(৬)
ফজরের সুন্নত ঘরে পড়ে গেলে আর তাহিয়্যাতুল মসজিদ পড়া যাবে না।তবে আসরের সুন্নত ঘরে পড়ে গেলে তাহিয়্যাতুল মনজিদ পড়া যাবে।


(৭)
সালাতের নিয়ত বাধার পর উভয় পা স্থান থেকে সরিয়ে হালকা ডানে বা বামে যাওয়া যাবে।তবে বিনা প্রয়োজনে এমনটা করা মাকরুহ।


(৮)
জ্বী, এক সালাতে তিন বৈঠক হলেও কোনো সমস্যা নাই। বাহরুর রায়েক গ্রন্থে এক সালাতে আরো বেশী বৈঠকের আলোচনা এসেছে।

(৯)
ইস্তেখারার নামাজের পর দুআয় একাধিক বিষয়ের ফয়সালা কামনা করা যাবে।

(১০)
উচ্ছস্বরের নামাযে ইমাম ভুলে নিম্নস্বরে তিলাওয়াত শুরু করে দিলে, যেখই স্বরণ হবে,তখন পরবর্তী কিরাত উচ্ছস্বরে পড়বেন। অর্থাৎ সূরায়ে ফাতেহার দুই আয়াত নিম্নস্বরে পড়ে নিলে, পরে যখন স্বরণ হবে,তখন দুই আয়াতের পরবর্তী আয়াতকে উচ্ছস্বরে পড়বে। চাইলে প্রথম থেকেও পড়া যাবে। উভয় সূরতে সাহু সিজদা আসবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
প্রয়োজনে কমেন্ট করবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...