আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)

।।আসসালামু আলাইকুম।। 

❝মুফতি ইমদাদুল হক হুজুরের ফতোয়া থেকে প্রশ্ন করেছি, তাই অন্য কারো নিকট প্রশ্ন টা গেলে ইমদাদুল হক হুজুরকে হস্তান্তর এর অনুরোধ রইল। জাঝাকাল্লাহ খইরন ❞

★১ম প্রশ্নঃ- 

উক্ত ফাতওয়ার ১ম প্রশ্নের উত্তরে উল্লেখ করা হয়েছে যে উল্লাখ করে হয়েছে যে, "প্রশ্নেউল্লেখিত এপ টা পিডিএফ হলে ব্যবহার নামাজায়েজ এবং কমেন্টেও পিডিএফ এর কথাই বলা হয়েছে। "

এখন কোন এপ এ যদি পিডিএফ না অন্য কোন মোড বা সিস্টেমে হাদিস, তাফসীর ইত্যাদি থাকে তাহলে কি বিধান হবে? যেমনঃ

  1. https://play.google.com/store/apps/details?id=com.ihadis.ihadis
  2. https://play.google.com/store/apps/details?id=com.greentech.quran
  3. https://play.google.com/store/apps/details?id=com.hadithbd.banglahadith

২য় প্রশ্নঃ-

  1. https://play.google.com/store/apps/details?id=com.hadithbd.banglahadith

এই এপটা একটু কষ্ট করে ইন্সটল করুন। এরপর হাদিস/কুরআন/গ্রন্থাবলী যেকোন অপশন এ যেয়ে তারপর উপরে থ্রী ডট এ যেয়ে দেখবেন যে, "গ্রন্থসমূহের সোর্স" লেখা। সেখানে ক্লিক করলে সব পাবলিকেশন্স এর নাম আছে। মানে তারা যেসব পাব্লিকেশন্স এর বই আপ্লোড দিছে সেগুলা স্বীকার করে। 

এখন এই এপ কি ব্যবহার জায়েজ?[ এখানে শুধু হাদিস না কুরআন তাফসীর ও কিতাব ও আছে]

৩য় প্রশ্নঃ-

এই এপ এ প্রতিটা শব্দের আলাদা ভাবে অর্থ দেয়া আছে। এবং, প্রতিটা শব্দের শব্দমূল দেখা যায়। এখন, অনুবাদ না পড়ে যদি এই শব্দার্থ পড়ি আরবি সহ তাহলে তা কি জায়েজ?

★৪র্থ প্রশ্নঃ-

কোন এপ থেকে পিডিএফ বা অন্য সিস্টেমে (যেমনঃ ৩য় প্রশ্নে উল্লেখিত এপ এ মুসহাফ মোড এ যাওয়া যায়) শুধু আরবি কুরয়ান কি পড়া যাবে? কোন তাফসীর,অর্থ বা শব্দার্থ না।

1 Answer

0 votes
by (717,920 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়
আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাব, বই লিখে কিংবা সংকলন করে, তাহলে ওই কিতাব-বই, প্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।আবার কোনো কোনো সময় কিতাবের লেখক ওই সত্ত্ব অন্যের কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর ওই সময় ক্রেতা এই কিতাবের প্রকাশ-প্রচার এবং ব্যবসা-বাণিজ্য করার সত্ত্বাধিকারী হয়ে যায়।যে অধিকার পূর্বে লেখকের ছিল,সেই অধিকার চলে আসে ক্রেতার নিয়ন্ত্রণে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1197

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) পিডিএফ বলতে হুবহু কপির কথাই বলতে চাচ্ছি,সুতরাং যেকোনো ভাবে কপি করা হয়ে থাকলে, তা জায়েয হবে না।

আমি ডাউনলোড করে দেখে আপনাকে বলছি,জাযাকাল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...