আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
155 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (20 points)
আসসালামু আ'লাইকুম ওয়াহরহমাতুল্লোহি ওয়াবারকাতুহ,
★আমি খুব আজে বাজে ড্রিম দেখি আবার মাঝে মাঝে ভাল দেখি. খুব ছোট থাকতে আমার আজো মনে আছে সেই স্বপ্ন আমি ভুলবোনা।  একটা গোল হাউজের চারোদিকে কুরআন ছিলো আমার এক বান্ধূবী সেগুলার উপর দিয়ে নিচে নেমে গেসে দেখে আমি খুব চিল্লাইসি আর কানসি এরপর কুরআনের সম্মান রক্ষা করতে আমি সেগুলা তুলতে গিয়ে তাকাই দেখি স্বর্নের মত গোল কিছুতে হঠাৎ একজন সুন্দর সুদর্শন পুরুষ আসছেন ওনার শরীর চেহারা থেকে নুর ঝলকাচ্ছে আমি ওনার মুখ দেখতে পাইনি ওনি একটা সাদা টুপি নেন কুরআন খুলে তা পড়েন। আমি ওনাকে দেখার জন্য নামার চেষ্টা করসি পারিনি এরপর ওনি গায়েভ হয় যান। আমি এই স্বপ্ন কখনোই ভুলিনি ইদানীং এ আমার শুধু মাথায় ঘুরে ওনি রসুল(সাঃ) ছিলেন আমাকে কিছুর তাগাদ দিলেন। (এর ব্যাখ্যা থাকলে জানাবেন)  তখন আমার বয়স ৮-১০ হবে। আল্লাহর রসুল(সাঃ) কে জানা ছিলোনা।
★আমি আবার স্বপ্ন দেখসি ২০২১ কি ২২ এ স্বপ্ন ছিলো আমি কোন এক ঘরের পাশে যাচ্ছিলাম মা ফাতিমা (রঃ) হাসান হোসাইন (রাঃ) কে বকছেন পাশে থেকে একজন এর সাউন্ড শুনে আমাকে কে জানি বললো ওই ঘরে আল্লাহর রসুল(সাঃ) আছে।  আমি ওনাকে চুরি করে দেখতে গেলাম আমি সবাইকে দেখতে পেলাম।  কিন্তু এবারো আমি পেছন আর সাইড দেখলাম টুপি পরা৷  কে জানি আমাকে ডেকে তুলে দিসে আমার খুব কষ্ট লেগে উঠসে এই নিয়ে আমি ফ্রাস্টেড ছিলাম।
★কিছুদিন আগে আমি আবার স্বপ্ন দেখসি আমি সীরাহ পড়ি কিছুদিন যাবত(অবশ্য)৷  এর ভেতরে একদিন স্বপ্ন দেখি কত মানুষ একজন কে ঘিরে আছেন আমি জিজ্ঞাসা করলাম কে যাকে সবাই ঘিরে আছে এক মহিলা বলে আরেহ আল্লাহর রসুল আমি পাগলের মত ওনাকে দেখতে গেসি কিন্তু আমি পেছন থেকেই দেখেছি শুধু ঘাড় টুপি ফর্সা রং এর৷  ঘাড় এত সুন্দর ছিলো আমি মাথা থেকে সরাতে পারছিনা আমার খুব কষ্ট হয়তেসে ওনি আমার দিকে ফিরবেন তখনো আমার ঘুম চলে গেসে। কেনো এমন হচ্ছে।? আর এইরক আধা স্বপ্ন আমাকে আরো ক্রেজি করে দিচ্ছে ওনাকে দেখার জন্য আমার ইচ্ছা হয় কোনো ভাবে কাবায় মদিনাই যাই ধুলো বালি গুলো ধরে চুমু খাই এই ভেবে যে এইখানের কোথাও না কোথাও রসূল(সাঃ) পা রেখেছেন এগুলা কি বাড়াবাড়ি ভাবনা হচ্ছে৷  কেন হচ্ছে।
আমার ঈমানি হালত খারাপ দেখেই কি আমি বার বার একই জিনিস দেখে ডিপ্রেসড হচ্ছি?  নাকি সীরাহ পড়ার কারণে কল্পণা করতেসি যতটুকু আমার মনে হয় কল্পণা ছিলোনা একা বসেও আমি ওনাকে ভাবতেই পারিনা।
আমাকে কি এইগুলার সুন্দর ব্যাখ্যা দেয়া যাবে?
★আজ এক ফ্রেন্ড আমাকে নিয়ে স্বপ্ন দেখসে আমাকে সাপ পেছিয়ে আছে সে আমাকে বাচাতে চাচ্ছে আমি তাকে পাথর মেরে বলতেসি দূরে থাক তুইও আমাকে মেরে ফেলতে চাস৷
এটার ব্যাখ্যা কি? আমার ঈমান কি ধংস হয়ে গেসে!?  বা যাবে?  আমি কি মুনাফিক?
এত প্রশ্ন এত কিছু বলার কারণ আজ কাল আমি এটা সেটা করতে বারণ করি আবার নিজেও গুনাহ থেকে বাচতে ট্রাই করি দেখা যায় গুনাহ করে ফেলি তার মানে কি আমি মুনাফিক?
গ্রামে গেসি সেখানে গিয়ে অলেস চ্যাঞ্জ হওয়া সব জিনিস আলাদা নামাজের ন্যাপারে গাফেল হয়ে ৭+ দিন স্বলাত ঠিক মত আদায় করিনি অথচ আমি এই ব্যাপারে অনেক স্ট্রিক ছিলাম। প্রশ্ন হচ্ছে আমি কি কাফের হয়ে গেসি? আমি কালিমা, দুরুদ এগুলা পড়তেসি শহরে এসে।
আমি কিভাবে কি করবো আমার স্বপ্ন ও ফ্রেন্ড এর কথা আর এদিকে আমার হাল সব মিলিয়ে আমি ডিপ্রেসড এখন লজ্জায় তালিম দি না বই পড়তে চাইনা, নামাজে দাড়ালে বা একাকী রবের সাথে কথা বলতে গেলে মনে হয় লাভ কি আমি ত বেঈমান।  জালেম।
আমি খুব যুদ্ধের মাঝে পরে গেলাম আমি আল্লাহ কে ও ওনার রসুল কে চাই দুনিয়া বা আখেরাতে অথচ আমার শরীর আমার সাথেই নাফরমানি করে।
অনেক ফ্রাস্টেশন শেয়ার করলাম এখান থেকে সমাধান নিয়ে সেভাবে কাজ করি তাই আপনাদের জ্বালাই আল্লাহর জন্য আমাকে কঠিন কথা শুনান আমাকে কিছু ভয়ানক আজাব নিয়ে বই সাজেস্ট করেন আমার ঈমান মজবুত করার মত কিছু বই দরকার।
আমি খুব খারাপ অবস্থা থেকে দ্বীনে এসেছি আমার গুনাহ এর হিসেব করতেও ভয় করে।  এখন ত আমি আমার মাঝে মুনাফিকি, জালেমি, ঝুলিম কারী ছাড়া ব্যাতিত আমি ভালো কিছু পাইনা।
উস্তাজ আপনারা আল্লাহর খাস গোলাম আমরা আপনাদের ত্বলিবাহ কখনো কষ্ট দিলে মাফ করবেন আমার নাম জান্নাত আমার জন্য খাস করে হেদায়েত এর দুয়া ও নেক মরনের দুয়া করে দিবেন।  যেনো জাহান্নামি না হয়ে না মরি আপনারা আমাদের উস্তাজ আপনাদের করা দুয়া আল্লাহ কবুল করবেন৷

1 Answer

0 votes
by (717,920 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
حَدَّثَنَا مُوسَى، قَالَ: حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ أَبِي حَصِينٍ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «تَسَمَّوْا بِاسْمِي وَلاَ تَكْتَنُوا بِكُنْيَتِي، وَمَنْ رَآنِي فِي المَنَامِ فَقَدْ رَآنِي، فَإِنَّ الشَّيْطَانَ لاَ يَتَمَثَّلُ فِي صُورَتِي، وَمَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেন,আমার নাম দ্বারা নাম রাখতে পারবে,তবে আমার কুনিয়ত দ্বারা কেউ যেন কুনিয়ত না রাখে,যে ব্যক্তি স্বপ্নে আমাকে দেখবে,সে সত্যই আমাকে দেখবে,কেননা শয়তান আমার সুরত ধারণ করতে পারে না।যে ব্যক্তি আমার উপর মিথ্যা বলবে,সে যেন তার জায়গা জাহান্নামকে বানিয়ে নেয়।(সহীহ বোখারী-১১০)

মোটকথাঃ- 
রাসূলুল্লাহ সাঃ কে স্বপ্নে দেখা অনেক বড় কামিয়াবি। আপনার জীবন কল্যাণময় হবে,ইনশা'আল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...