আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
116 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (9 points)
আস্-সালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্লাহি তাআ'লা... মুহতারম মুফতি সাহেব হাফিঃ

আমি মুহাম্মদ নাইমুল হোসাইন সাবের। চট্টগ্রাম থেকে বলছি। মুহতারম একটি আমার প্রশ্ন আছে।

প্রশ্ন হলো-

চট্টগ্রাম C & F এর অধিভুক্ত একটি প্রাইভেট কোম্পানি তে আমার জব হচ্ছে। সেখানে বেসিক সেলারি ১৫,০০০/- টাকা দিবে এবং ২ ঈদ এ বোনাস দিবে। এখন আমার চাকরি হালাল হবে??

আমার কাজ হচ্ছে ইমেইল আদান-প্রদান করা, ডকুমেন্টস/ডকুমেনেশন।


প্রশ্ন ২- একজন ইমাম সাহেব ফরজ গোসল না করে ফজরের সলাত পড়িয়ে ফেলতেন। এখন তিনি ঐ মসজিদে নাই। এক্ষেত্রে ইমাম সাহেব অনুতপ্ত হয়ে তওবা করেছে এবং সলাত গুলো ও কাজা পড়েছে। কিন্তু, ওনার পিছনে যারা নামাজ পড়তো বা পড়েছি তারা সকলে জানে না বা জানতো না। এখন ঐ সমস্ত মুসল্লী কি করবে যারা এখন ও জানে যে তাদের কে কাজা নামাজ পড়তে হবে?

আর ইমাম সাহেব কি মুসল্লী দের সাথে এ ভুলের ফলাফল পাবেন?

যেহেতু, তিনি তওবা করেছেন । অথবা কি করতে পারেন ঐ ইমাম সাহেব।

1 Answer

0 votes
by (716,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আপনি উক্ত ইমেইলিং এর চাকুরী করতে পারবেন।জায়েয হবে।

(২)
উক্ত ইমাম সাহেব তাওবাহ করবেন। এবং ফজরের নামাযের মুসল্লিদেরকে বিষয়টি জানিয়ে দিবেন।মুসল্লিগণ তাদের সামর্থ্যানুযায়ী কাযা করে নিবেন।যেই সমস্ত মুসল্লি জানবেন না, তাদের কোনো গোনাহ হবে না। বরং গোনাহ ইমাম সাহেবেরই হবে। আল্লাহর উনাকে ক্ষমা করুক।আমীন।

খালিছ নিয়তে তাওবাহ করলে আল্লাহ তা'আলা অতীতের সকল প্রকার গোনাহ সমূহকেও নেকি দ্বারা পরিবর্তন করে দেন।
আল্লাহ তা'আলা বলেন,
وَالَّذِينَ لَا يَدْعُونَ مَعَ اللَّهِ إِلَهًا آخَرَ وَلَا يَقْتُلُونَ النَّفْسَ الَّتِي حَرَّمَ اللَّهُ إِلَّا بِالْحَقِّ وَلَا يَزْنُونَ وَمَن يَفْعَلْ ذَلِكَ يَلْقَ أَثَامًا*يُضَاعَفْ لَهُ الْعَذَابُ يَوْمَ الْقِيَامَةِ وَيَخْلُدْ فِيهِ مُهَانًا*
إِلَّا مَن تَابَ وَآمَنَ وَعَمِلَ عَمَلًا صَالِحًا فَأُوْلَئِكَ يُبَدِّلُ اللَّهُ سَيِّئَاتِهِمْ حَسَنَاتٍ وَكَانَ اللَّهُ غَفُورًا رَّحِيمًا *وَمَن تَابَ وَعَمِلَ صَالِحًا فَإِنَّهُ يَتُوبُ إِلَى اللَّهِ مَتَابًا
এবং যারা আল্লাহর সাথে অন্য উপাস্যের এবাদত করে না, আল্লাহ যার হত্যা অবৈধ করেছেন, সঙ্গত কারণ ব্যতীত তাকে হত্যা করে না এবং ব্যভিচার করে না। যারা একাজ করে, তারা শাস্তির সম্মুখীন হবে।কেয়ামতের দিন তাদের শাস্তি দ্বিগুন হবে এবং তথায় লাঞ্ছিত অবস্থায় চিরকাল বসবাস করবে।কিন্তু যারা তওবা করে বিশ্বাস স্থাপন করে এবং সৎকর্ম করে, আল্লাহ তাদের গোনাহকে পুন্য দ্বারা পরিবর্তত করে এবং দেবেন। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।যে তওবা করে ও সৎকর্ম করে, সে ফিরে আসার স্থান আল্লাহর দিকে ফিরে আসে।(সূরা ফুরকান-৬৮--৭১)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...