আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
আসসালামু আ'লাইকুম
মেয়েরা কিভাবে হিন্দু দের দাওয়াত দিতে পারে? হিন্দু দের বাড়ি বাড়ি গিয়ে দাওয়াত দিতে গেলে নারীরা কিছু টা সমস্যায় পড়তে  পারে,কারণ সেখানে নন মাহরাম রাও থাকে!তাহলে কিভাবে একজন অমুসলিম কে ইসলামের দাওয়াত দেয়া যেতে পারে? এ বিষয়ে কয়েকটি বইয়ের নাম বলবেন উস্তাদ।

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
لَأَنْ يَهْدِيَ اللَّهُ بِكَ رَجُلًا وَاحِدًا خَيْرٌ لَكَ مِنْ أَنْ يَكُونَ لَكَ حُمْرُ النَّعَمِ
“তোমার মাধ্যমে যদি আল্লাহ একজন লোককেও হেদায়েত দেন তবে তা তোমার জন্য একটি লাল উট পাওয়া থেকেও উত্তম।” (বুখারী ১২/৩৭)
তিনি আরো বলেন:
مَنْ دَعَا إِلَى هُدًى كَانَ لَهُ مِنْ الْأَجْرِ مِثْلُ أُجُورِ مَنْ تَبِعَهُ لَا يَنْقُصُ ذَلِكَ مِنْ أُجُورِهِمْ شَيْئًا
“যে ব্যক্তি হেদায়েতের পথে আহবান করে সে ঐ পরিমাণ সওয়াবের অধিকারী হয় যে ব্যক্তি তদনুযায়ী আমল করে। কিন্তু এতে আহ্বানকারীর সওয়াব কমানো হয় না।”(সুনানু আবি দাউদ-৪৬০৯)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নিজ আশপাশ ও পরিচিত মহিলাদেরকে, পরিবেশ ও পরিস্থিতি অনুযায়ী দাওয়াত দেওয়া যেতে পারে।এক্ষেত্রে অমুসলিম মহিলাদের সাথে সম্পর্ক স্থাপন করে তাদেরকে নিজ বাসায় এনে দাওয়াত দেয়া যেতে পারে। নিজ বাসায় নিয়ে এসে বা শুধুমাত্র তাদের জন্য কোনো সেমিনারের আয়োজন করেও তাদেরকে দাওয়াত দেওয়া যেতে পারে। যখন তাদের সাথে সু-সম্পর্ক হয়ে যাবে, এবং যখন তারা তাদের বাসায় আপনাকে দাওয়াত দিবে, তখন আপনি মাহরাম-গায়রে মাহরামের বিষয়টি নিয়ে আসতে পারেন। দেখবেন, আপনাকে বাসায় নেয়ার জন্য তারা তাদের ঘরের পুরুষকে সে দিন দূরে সরিয়ে রাখবে।
মনে রাখবেন, কাউকে দাওয়াত দিলেই যে সে গ্রহণ করে নিবে এমন নয়, বরং আপনার ব্যবহার ও নববী আদর্শ দ্বারা প্রথমে তাদেরকে আকৃষ্ট করতে হবে।তারপরই দাওয়াত ফলপ্রসূ হবে। এজন্য সর্বাগ্রে যে বিষয়কে প্রধান্য দিতে হবে, সেটা হল, তাদের প্রতি আপনার মহব্বত ও ভালবাসা।

ইসলামিক অনলাইন মাদরাসার অফিসে যোগাযোগ করলে, মুফতি জুবাইর দাঃবাঃ এর লিখিত দাওয়া সম্পর্কে অনেক কিতাব আপনি পেয়ে যাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...