আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (24 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ!
আমি একজন টিশার্ট ডিজাইনার। আমি যদি গুগলে লোগো ডিজাইন লিখে সার্চ দেই তাহলে অনেক লোগো পাই , এই লোগো গুলো অনেকে অনলাইনে বিক্রি করতেছে।

১. আমি যদি এইসব লোগো না কিনে ডাউনলোড করে সফটওয়্যার এর মাধ্যেমে ওই লোগো থেকে ছাপা দিয়ে হুবহু আরেকটা লোগো আকি এবং ওই লোগো যেই কালার করা হুবহু ওই কালার করি কিংবা আমি অন্য কোনো কালার করি , তারপর সফটওয়ার দিয়ে যেকোনো কিছু লিখি যেমন প্রতিদিন ব্যায়াম কর, এই কথা লিখে তার নিচে আমি ওই লোগো টা দেই যেই লোগো টা আমি অন্যের লোগো থেকে  ছাপা দিয়ে আকছিলাম, তারপর লিখা+লোগো মিলে যেই ডিজাইন হইসে ওই ডিজাইন দিয়ে টিশার্ট প্রিন্ট করে যদি টিশার্ট বিক্রি করি কিংবা অন্য কিছুর উপর প্রিন্ট করে বিক্রি করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে?   অন্যের বিক্রি করা লোগো না কিনে ডাউনলোড করে সেই লোগো থেকে ছাপা দিয়ে লোগো তৈরি করবো তারপর তাতে রং করবো, তারপর লোগোর উপরে বা নিচে বা মাঝে বা পাশে কোনো কিছু লিখবো তারপর তা টিশার্ট বা অন্য কিছুর উপর প্রিন্ট করে বিক্রি করবো, এতে কি আমার ইনকাম হারাম হবে?
বি. দ্রঃ এই ছাপা দেয়া টা অনেক টা ছোট বেলায় বই থেকে ঘর বা অন্য কোনো ছবি ছাপা দিয়ে খাতায় আকতাম ওরকম। আমি শুধু ছাপা দিয়ে লোগো তৈরি করবো বাট অন্যের বিক্রি করা লোগো কিনে ডাউনলোড করে সেখান থেকে কোনো অংশ ব্যবহার করবো না, আমি নিজে ছাপা দিয়ে লোগো আঁকবো, তারপর কিছু লিখবো তারপর টা প্রিন্ট করে বিক্রি করবো। যেমন একটা ঘর এর ছবি ছাপা দিয়ে শুধু ঘরের অবকাঠামো ছাপা দেয়া যায় তারপর ইচ্ছে মত রং করা যায় ঠিক তেমন এই আমি লোগো ছাপ দিয়ে লোগোর অবকাঠামো ছাপ দিবো তারপর ইচ্ছে মত কালার করবো, কিছু লিখবো, তারপর এই লোগো+লিখা দিয়ে টিশার্ট বা অন্য কিছু প্রিন্ট করে বিক্রি করবো। এতে কি আমার ইনকাম হারাম হয়ে যাবে?

২. যদি ১ নম্বর প্রশ্নের উত্তর হয় এটা হালাল না তাহলে যদি আমি  ওই লোগো পুরোপুরি ছাপা না দিয়ে কিছু অংশ ছাপা দিয়ে আঁকলাম আর কিছু অংশ আমি নিজে বানিয়ে নিয়ে লোগো সম্পূন্ন করলাম,তারপর কিছু লিখে লিখা+লোগো দিয়ে টিশার্ট কিংবা অন্য প্রিন্ট করে বিক্রি করলে ও কি হারাম হবে?

আমি হালাল ইনকাম নিয়ে সংশয়ে আছি, দয়া করে উত্তর দিয়ে আমার সংশয় দূর করে দেন মহান আল্লাহর রহমতে। ধন্যবাদ।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1197

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এভাবে অন্যর ছবি ছাপা দিয়ে সম্পূর্ণ বা আংশিক অঙ্কন করা জায়েয হবে না। বরং এখানে অন্যর অধিকারকে ক্ষুন্ন করা হবে, তাই অন্যর অধিকার ক্ষুন্ন করে কোনো ব্যবসা করা জায়েয হবে না। সুতরাং প্রশ্নের বিবরণমতে উক্ত ইনকাম জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...