আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in পবিত্রতা (Purity) by (38 points)
আরেকটা কথা বলি আপু, ১ মাস + এর নবজাতক বাচ্চারা তো গড়াগড়ি শেখে। আর প্রস্রাব করলে তো ওদের হাতেও লেগে যায়, কারন নাড়াচাড়া করে তাই প্রস্রাবের কাপড় লেগে যায়, এখন বাচ্চাকে তো গোসল ছাড়া আর ধোয়ানো হয়না। এখন, দুধ খাওয়ার সময়ে হাত মায়ের বুকে লাগে, তাই দুধ খাওয়ানোর সময়ে যখন দুধ পড়ে যায় সেটাতে বাচ্চার হাত, শরীরও ভিজে যায় কারন খাওয়ানোর সময় তো মায়ের সাথে লেপ্টে থাকে। তাহলে তো শাইখ হাতও ভিজে মায়ের গায়ে লেগে যায়। তাহলে নাপাকী লেগে যায়না, মায়ের গায়ে? নিজের হাত তো সবসময়ই ধুঁতে পারছি। কিন্তু বুক সবসময় কিভাবে ধুব?এটাতো হয়না।

আমি আসলে বুঝছিনা এটাতে কি নাপাকী লাগবে? আমাকে একটু কষ্ট করে বুঝিয়ে বলবেন! ইনশা আল্লাহ। এইটা বিষয়টা নিয়ে আমি ওয়াসওয়াসায় ভুগছি।

এখানে কোনটা নাপাকী হবে, আর কোনটা হবেনা! ভেজা অংশের শরীরে স্পর্শ লাগলেই কি শরীর নাপাকী হয়ে যাবে? নাকি শরীর কোন পর্যন্ত ভিজতে হবে নাপাকী হতে হলে? শরীরে কোন আলগা কাপড় রাখলে ভিজে গেলে সেইটা চিড়ালে পানি পড়লে তখনই কি শরীরে নাপাকী লেগেছে বলে ধর্তব্য হবে? নাকি চিপড়ালে পানি পড়লেও শুধু সেই আলগা কাপড়টা ভিজে গেলেই তখন শরীরে নাপাকী লেগেছে বলে ধর্তব্য হবে?

[ বিঃদ্রঃ আরেকটা কথা, এখানে পরীক্ষা করার জন্য কি আলগা কাপড় দেখে করতে হয়? নাকি টিস্যু পেপার দিয়ে করতে হয়? সেদিন এক শাইখকে দেখলাম টিস্যু পেপার দিয়ে চেক করতে বলেছেন। তবে টিস্যু পেপার তো সহজেই ভিজে যায়। কাপড় ওত সহজে ভেজে না তো টিস্যু পেপারের মত। কাপড় দিয়ে পরীক্ষা করাই তো সহজ হয়।]

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ ثِیَابَکَ فَطَہِّرۡ ۪﴿ۙ۴﴾ 

আর আপনার পরিচ্ছদ পবিত্র করুন।
(সুরা মুদ্দাচ্ছির ০৪)

আল্লামা হাসক্বাফী রাহ লিখেন,

لُفَّ طَاهِرٌ فِي نَجِسٍ مُبْتَلٍّ بِمَاءٍ إنْ بِحَيْثُ لَوْ عُصِرَ قَطَرَ تَنَجَّسَ وَإِلَّا لَا. وَلَوْ لُفَّ فِي مُبْتَلٍّ بِنَحْوِ بَوْلٍ، إنْ ظَهَرَ نَدَاوَتُهُ أَوْ أَثَرُهُ تَنَجَّسَ وَإِلَّا لَا.

যদি পবিত্র কাপড়কে -অপবিত্র এমন কাপড় যা পানি দ্বারা ভিজা থাকে- এর সাথে ভাজ করা হয়ে থাকে,যদি পবিত্র শুকনো কাপড় এমনভাবে ভিজে যে,তা তাকে চিপানো হলে তা থেকে কিছু বের হবে,তাহলে সেই শুকনো পবিত্র কাপড়ও অপবিত্র হয়ে যাবে।নতুবা অপবিত্র হবে না।আর যদি শুকনো কাপড়কে প্রস্রাব ইত্যাদি দ্বারা ভিজা কাপড়ের সাথে ভাজ করা হয় বা লেপ্টানো হয়,যদি পবিত্র কাপড়ে নাজাসতের কোনে চিহ্ন পরিলক্ষণ করা যায়,তাহলে উক্ত পবিত্র কাপড়ও অপবিত্র হবে, নতুবা অপবিত্র হবে না।(রদ্দুল মুহতার-১/৩৪৭)


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
বাচ্চার পুরো শরীরে পেশাব লেগে না থাকলে তো প্রশ্নে উল্লেখিত ছুরতে বাচ্চার শরীর ভিজে দুধ বাচ্চার মায়ের শরীরে লাগলে এতে বাচ্চার মায়ের শরীর নাপাক হবেনা।
কারনে এক্ষেত্রে৷ তো বাচ্চার শরীরের যেই স্থানে দুধ লেগেছিলো,তাতে নাপাকি ছিলোনা।।
,
তবে বাচ্চার পুরো শরীরে যদি পেশাব লেগে থাকে,যেমনটি প্রশ্নে উল্লেখ করা হয়েছে,সেক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত দুধ দিয়ে বাচ্চার শরীর ভিজে গিয়ে সেই দুধ দ্বারা বাচ্চার মায়ের বুক ভিজে যায়,তাহলে বুক নাপাক হয়ে যাবে।

যদি এক্ষেত্রে শরীরে কোন আলগা পবিত্র কাপড় রাখা হয়,তাহলে বাচ্চার শরীর থেকে নাপাক দুধ বাচ্চার মায়ের শরীরের সে আলগা পাক কাপড়ে লাগলে সেই পবিত্র কাপড়ে নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া না গেলে সেটিকে পাক হিসেবেই ধরবেন।

আর যদি নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া যায়,তাহলে সেটিকে নাপাক হিসেবে ধরবেন।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...