আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)
আসসালামুআলাইকুম শায়েখ।আমার ২টা প্রশ্ন।
একজন আপুর হাসবেন্ড রাগের মাথায় ৩ তালাক দেয়।৩ বার তালাক বলে।এমন করে ২বার বলেন।এখন তারা ইউটিউব দেখে সালাফী আলেমদের মত গ্রহন করছেন।যদিও তারা সাধারন মানুষ সালাফী,হানাফী বুঝ তাদের নেই।তারা যদি সালাফী মত অনুসার সংসার করে তাহলে কি গুনাহ হবে?এক্ষেত্রে আপনাদের পরামর্শ চাই।তারা বলছেন শরীয়তে এমন নিয়ম নেই তিন তালাক বললে নাকি এক তালাক হবে আর ৩ তালাক যে ৩ তালাক পতিত হয় সেটা উমার রা নিয়ম করেছিলেন নাকি।
২/আরেক বোনের হাসবেন্ড রাগারাগি তে ৩ তালাক করে এভাবে ৯ বার তালাক দেয়,বায়েন তালাক দেয়।তারা এখন আবার সংসার করছে।তার হাসবেন্ড তারা জানে তারপর ও কোন ভাবনা নেই।আমার চোখের সামনে ঘটনা গুলো হচ্ছে।কিন্তু আমি কিছু বলতে পারবো না,পারিবারিক ঝামেলা জন্য আর বললে ও তারা তাদের কথা বলে।এক্ষেত্রে কি আমি গুনাহগার হবো?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
একসাথে তিন তালাক দিলে কয় তালাক পতিত হবে?সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/222

(১)
https://www.ifatwa.info/402 নং ফাতাওয়ায় আমরা বলেছিলাম যে,
মুজতাহিদ নয় এমন সবার জন্য মাযহাব মানা ফরয।বিস্তারিত জানতে দেখুন!জাস্টিস আল্লামা তাক্বী উসমানী রচিত"মাযহাব কি ও কেন?"

মাযহাব অর্থ হল,কুরআন-হাদীসের ব্যাখা জানতে কারো সাহায্য গ্রহণ করা।অর্থাৎ যারা নিজে সরাসরি কুরআনের আয়াত বা হাদীসে রাসূল এর মর্মার্থ বুঝতে পারেন না, তারা অন্যর সাহায্য নিয়ে কুরআন-হাদীস এর মর্মার্থ বুঝবেন,এবং সে অনুযায়ী আ'মল করবেন।

সুতরাং কোনো এক আলেম বা মৌলিক মূলনীতি এক এমন একদল আলেমের কুরাআন-সুন্নাহ অনুসৃত মত ও পন্থাকে অনুসরণ করার নামই হল মাযহাব। এক্ষেত্রে সকল মাস'আলায় শুধুমাত্র একজনকেই অনুসরণ করতে হবে।নতুবা একেকজনকে একেক মাস'আলা অনুসরণ মূলত প্রবৃত্তির অনুসরণ হবে,।এজন্য এমন কোনো এক আলেম বা মূলনীতি এক এমন একদল আলেমকে অনুসরণ করতে হবে যাদের প্রায় সকল বিষয়ে ইজতেহাদ রয়েছে।এই হল মাযহাব এর তাৎপর্য।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঐ ভাই/বোন যেহেতু পূর্ব থেকে সালাফি মানহাজ্বকে গ্রহণ করছেন না।কাজেই বুঝা গেল,তারা হানাফি। কেননা আমাদের দেশে আদিকাল থেকে হানাফি মাযহাবের চর্চা হয়ে আসছে। সুতরাং এটাই স্বাভাবিক যে,তাদের অন্যান্য ইবাদত হানাফি মাযহাবের আলোকেই হচ্ছে। সুতরাং এখন নিজের লাভ দেখে, নিজ সংসারকে বাঁচানোর নিমিত্তে হানাফি সালাফি মাযহাবকে গ্রহণ করা কখনো জায়েয হবে না। বরং তাদের তালাক হয়ে গিয়েছে। তারা হানাফি ফিকহের আলোকেই জীবনাতিপাত করবেন।

(২)
আপনার উপর ফরয যে, আপনি নিজের সামর্থ্যানুযায়ী তাদেরকে বুঝাবেন।সংসার করতে বাধা দিবেন।তবে আপনি যদি ফিতনার অাশংকা করেন, তাহলে তখন আপনি সরাসরি তালাকের বিধান নিয়ে তাদেরকে কিছু বলবেন না বরং তাদেরকে সাধারণ ভাবে দ্বীনের দাওয়াত দিবেন।দ্বীনের কথা তাদেরকে বুঝাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...