আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
১. সুদ নিয়ে ব্যবসা করে এমন মানুষ উপহার দিলে সেটা নেয়া বা খরচ করখ কি হারাম?

২. যদি কেউ খরচ করে তাহলে সে কি সুদের সাথে জড়িত এমন মানুষের সমপর্যায়ে গুনাহগার হবে?(হাদিসে তো সুদের সাথে জড়িত ৪ প্রকারর ব্যক্তির কথা বলা হয়েছে)

৩. তার উপহারের খরচ করা টাকা কি দান করে দেয়া লাগবে? নাকি তওবা করলে হবে?

৪. কেউ যদি ইউটিউবে লাইক, সাবস্ক্রাইব দিয়ে ইনকাম করে এমন সাইটে কাজ করে টাকা নেয়া হারাম? এখানে গান, নারীও থাকে ওসব ভিডিওতে।

৫. কেউ যদি এমন ওয়েবসাইটে ইনকাম করে টাকা খরচ করে ফেলে তাইলে সে কি আল্লাহর কাছে তওবা করলে গুনাহ মাফ হয়ে যাবে মানুষকে দান করে দেয়া লাগবে।

৬. এমন কিছু wallet আছে যেখানে ট্রেডিং করা যায় আবার ওটা বিকাশের মতো ওয়ালেট হিসেবেও কাজ করে। কেউ যদি এখানে বিভিন্ন ইভেন্ট বা টাস্ক যেমন বিভিন্ন টোকেন  সম্পর্কে ছোট ছোট কোর্স দেয়া হয় যেগুলা সম্পন্ন করলে আপনাকে বোনাস দেয়া হয় এই ধরনের টাকাগুলো নেয়া জায়েজ?

1 Answer

0 votes
by (717,920 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
সুদ নিয়ে ব্যবসা করে এমন মানুষ উপহার দিলে সেটা নেয়া বা খরচ করা জায়েয হবে না।

(২)
যদি কেউ খরচ করে তাহলে সেও সুদের সাথে জড়িত এমন মানুষের সমপর্যায়ে গুনাহগার হবে। কেননা সে জানা সত্তেও হারাম মাল গ্রহণ করেছে।

(৩)
দান করা লাগবে। শুধুমাত্র তাওবাহ যথেষ্ট নয়।

(৪)
ইউটিউবে এডসেন্স ইনকাম সম্পর্কে এতটুকু বলা যায় যে,এখানে হালাল-হারাম সকল প্রকার জিনিষের এড শো হতে পারে,এর সম্ভাবনা রয়েছে।সর্বোচ্ছ ৫০০ ক্যাটাগরি পর্যন্ত এডকে ব্লক করা যায়,এর চেয়ে বেশী ব্লক করার অনুমোদন কর্তৃপক্ষ থেকে নেই।বিধায় তাকওয়ার দাবী হলো,এমন ইনকাম থেকে নিজেকে বাঁচিয়ে রাখা।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এডসেন্স ইনকাম জায়েয হবে না। সুতরাং এমন সাইটে কাজ করে টাকা নেয়াও হারাম হিসেবে বিবেচিত হবে।

(৫)
ঐ পরিমাণ হারাম টাকা আল্লাহর রাস্তায় সদকাহ করতে হবে।

(৬)
জ্বী, এগুলো জায়েয।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (13 points)
হুজূর 6 নং এ binance wallet এর কথা বলা হয়েছে।এখানে শেয়ার বাজার, আর সুদও দেয়। তবে এসবে ইনভেস্ট করা লাগে।
কিন্তু ওখানে যা কোর্স দেয় ওই কোম্পানি শেয়ারবাজার, সুদ এর সাথে জড়িত থাকতে পারে।
কিন্তু ওখানে আমরা ওরা যেই কোর্স ওটা করে কিছ কুইজ দেয় ওসব সম্পন্ন করলে বোনাস।এটা করে কখরন ওদের crypto currency/ token এসব কেমনে কাজ করে।কারা মেনেজমেন্টে  আছে। এসব সম্পর্কে জানায়।আর ওরা কিছু ডলার দেয়।এসব জায়েজ হবে?
২. Binance wallet এ নতুন account করলেও কিছু বোনাস দেয়। ওগুলো নেয়া জায়েজ হবে?
by (717,920 points)
জ্বী, জায়েয। তবে একাউন্টে ইনভেষ্ট করলে তখন লাভ গ্রহণ করা জায়েয হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...