আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
এক বোনের স্বামীর সাথে অনেক ঝগড়া হত।

১)ঝগড়ায় তালাকের কথা উঠলে বোনটি তালাক চায়লে ওনার স্বামী বলে উকিলের কাছে ফোন করে বলেন আপনার তালাক লাগবে।হাসব্যান্ড হিসেবে ভালো না।এর দ্বারা কি বায়েন তালাক হবে?

২)তারপর স্ত্রী বলে এত কিছু না করে ৩ তালাক দিয়ে দেন হয়ে যাচ্ছে।স্বামী বলে নিজের দিতে ইচ্ছে হলে দেন আমার উপর কেন চাপাচ্ছেন।এর দ্বারা কি বায়েন তালাক হবে?

৩)ঝগড়ার সময় যদি সম্পর্ক শেষ করার নিয়তে বলে ভালো থাকবেন আল্লাহ হাফেজ।স্বামীও বলে আপনিও ভালো থাকিয়েন তাহলে কি বায়েন তালাক হবে?

৪)ওনারা মধ্যে বিভিন্ন সময় ঝগড়া লাগতো আর এই ঝগড়া সম্পর্ক শেষ করার কথা দিয়ে শেষ হতো উনাদের কথা গুলো স্পষ্ট মনে নেই আর সময়ও মনে নেই।কিন্তু ঝগড়ার মধ্যে ছাড়াছাড়ির কথা হতোই।এরপর ২-৩দিন কথা বলা বন্ধ করে আবার কথা বলত।এই যে ঝগড়ার মধ্যে ছাড়াছাড়ির কথা বলত সম্পর্ক শেষ করার নিয়তেই এইগুলোর জন্য কি বায়েন তালাক হবে?

৪)ঝগড়ার ১-২ মাস পর যদি একবার স্পষ্ট ১তালাক দেয়। আবার এর মধ্যে অনেকবার বায়েন তালাক হয়ে থাকে তাহলে মোট কত তালাক হবে?

৫)যদি এইসবের ৮-৯মাস বা বছরের পরে ২-৩ স্পষ্ট তালাক দেয় তাহলে এইগুলো পতিত হবে কি?

৬)বায়েন তালাক সম্পর্কে জানার পর ওনারা নিশ্চিত যে ওনাদের মধ্যে অনেকবার বায়েন তালাক হয়েছে।বায়েন তালাক হওয়ার পর ইদ্দত অতিবাহিত হওয়ার পর যদি ২-৩তালাক হয়ে থাকে তাহলে ওনারা কি আবার বিয়ে করতে পারবেন?

1 Answer

0 votes
by (696,720 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
 ঝগড়ায় তালাকের কথা উঠলে বোনটি তালাক চাইলে ওনার স্বামী বলে উকিলের কাছে ফোন করে বলেন আপনার তালাক লাগবে।হাসব্যান্ড হিসেবে ভালো না।

এর দ্বারা তালাকও হবে না।সরিহও হবে না। কেনায়াও হবে না।

(২)
তারপর স্ত্রী বলে এত কিছু না করে ৩ তালাক দিয়ে দেন হয়ে যাচ্ছে।স্বামী বলে নিজের দিতে ইচ্ছে হলে দেন আমার উপর কেন চাপাচ্ছেন।

এর দ্বারা ও তালাক হবে না।

(৩)
ঝগড়ার সময় যদি সম্পর্ক শেষ করার নিয়তে বলে ভালো থাকবেন আল্লাহ হাফেজ।স্বামীও বলে আপনিও ভালো থাকিয়েন তাহলে তালাক হবে না। 

৪)
তালাক হওয়ার জন্য অতীত বাচক স্পষ্ট তালাক বা তালাকর নিয়তে কেনায়া তালাকেরর শব্দ বলতে হবে।তবেই তালাক পতিত হবে।

(৪)
ঝগড়ার ১-২ মাস পর যদি একবার স্পষ্ট ১তালাক দেয়। আবার এর মধ্যে অনেকবার বায়েন তালাক হয়ে থাকে তাহলে তিন তালাক হয়ে বিয়ে শেষ হয়ে যাবে।

৫)যদি এইসবের ৮-৯মাস বা বছরের পরে ২-৩ স্পষ্ট তালাক দেয় তাহলে এইগুলো পতিত হবে। 

৬)সরিহ তালাকের পর বায়েন তালাক হয়, এবং বায়েন তালাকের পর সরিহ তালাক হয়, তবে বায়েন তালাকের পর আর কোনো বায়েন তালাক হয়না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...