আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (1 point)
reshown by
আমি একবার একটি দোয়া কবুল হওয়ার বিষয়ে এরুপ নিয়ত করেছিলাম যে দোয়া কবুল হলে আমি ১০০টাকা দান করব পরবর্তিতে সেই একই দোয়ার প্রেক্ষিতে আবার বলেছিলাম যে ১০০০ টাকা দেব। পরবর্তিতে আবার বলেছিলাম আমি সারারাত নামাজ পরব সেই একি দোয়া কবুলের উদ্দেশ্যে। আলহামদুলিল্লাহ আমার দোয়াটি আল্লাহ কবুল করেছেন। এখন কি আমার উপর উক্ত সকল কাজ পালন করা ওয়াজিব হয়ে গিয়েছে?আমি যদি সকল কাজ না পালন করতে পারি তবে এই বিযয়ে বিধান কি!? আমি যতবার বার এ সালাত আদায় করতে যাই রাত এ প্রচুর ঘুম পায়  আমি একজন ছাত্রী রাত জেগে পরতে বসলে আমি সারারাত পড়তে পারি তবে শুধু সালাত আদায় করতে গেলেই প্রচুর ঘুম চলে আসে আর সালাত এ  শুধু ভুল হয় ফলে সম্পূর্ন রাত সালাত আদায় করা সম্ভব হয়ে ওঠে না।
_এখন কি আমার ১০০০ টাকা  দান করতে হবে  একসাথে? নাকি আলাদা আলাদা? নাকি ১১০০ টাকা দান করতে হবে? আমি যদি ১০০০ টাকা ভেঙে ভেঙে দান করি তবে কি সমস্যা হবে?

_আর সালাত আদায় এর ক্ষেত্রে আমি কখন থেকে মানে রাতের কোন সময় থেকে সালাত আদায় শুরু করব?রাত ১২ টার পর থেকে সালাত আদায় শুরু করে কি ফজর পর্যন্ত পরব?এক্ষেত্রে সালাতের নিয়ত কিরুপ হবে? আমি কি সালাত দাড়িয়ে বা বসে আদায় করতে পারব?

_আর আমি যদি কাফফারা হিসেবে তিনটি রোযা রাখি তবে কি আমার মানত পূরন হয়ে যাবে?যেমন সালাত আদায়, টাকা দান কিছুই করতে হবে না?

_আমি যদি টাকা দান এ সক্ষম হই তবে সালাম আদায় কষ্টকর হয় এই ক্ষেত্রে কি টাকা দান করে ৩ টি মানত ভঙ্গেগের কাফফারা হিসেবে রোজা রাখতে হবে?
_এখন আমার করনীয় কি?

(উক্ত মানত আমি মুখে উচ্চারন করেছিলাম কিনা তা মনে নেই সঠিক কখনো মনে হচ্ছে করেছি উচ্চারন কখনো মনে হচ্ছে করিনি সঠিক মনে করতে পারছি না)

1 Answer

0 votes
by (697,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ ﻣﻦ ﻧﺬﺭ ﺃﻥ ﻳﻄﻴﻊ ﺍﻟﻠﻪ ﻓﻠﻴﻄﻌﻪ ﻭﻣﻦ ﻧﺬﺭ ﺃﻥ ﻳﻌﺼﻴﻪ ﻓﻼ ﻳﻌﺼﻪ
রাসূলুল্লাহ সাঃ বলেন, যে ব্যক্তি আল্লাহর অানুগত্যশীল কোনো জিনিষ দ্বারা মান্নত করবে,সে যেন তা পূর্ণ করে। আর যে ব্যক্তি আল্লাহর অবাধ্যতা মূলক কোনো জিনিষ দ্বারা মান্নত করবে, সে যেন তা পূর্ণ না করে।(সহীহ বোখারী-৬৩১৮)

যে কোনো জিনিষের মান্নত ওয়াজিব হবে না অর্থাৎ মান্নত করলেই যে শুধু ওয়াজিব হয়ে যাবে বিষয়টা এমন নয়। বরং কুরবতে মাকসুদাহ তথা ইবাদত হিসেবে গণ্য এমন কোনো জিনিষের মত কিছু দ্বারা মান্নত করতে হবে, তবেই তা ঐ ব্যক্তির উপর ওয়াজিব হিসেবে গণ্য হবে। যেমন, কোনো কাজ হয়ে গেলে  প্রাণী জবাহ করার দ্বারা মান্নত করা। এই মান্নত গ্রহণযোগ্য হবে।কেননা প্রাণী যবেহ করা ইবাদতের অন্তর্ভুক্ত। যেহেতু আমরা প্রাণী যবেহ করেই ঈদে কুরবানি করি,ইত্যাদি ইত্যাদি। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/375

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নামায রোযার মান্নত করলে, সেটা মান্নত হয়ে যাবে। সুতরাং আপনি ১১০০ টাকা সদকাহ করবেন।এটা আপনার উপর ওয়াজিব।একসাথে দিয়ে দেয়াই উত্তম।হ্যা, আপনি ভেঙ্গে ভেঙ্গেও দিতে পারবেন।

সারারাত নামায পড়া কখনো আপনার জন্য সম্ভব না হলে, আপনি রাতের অধিকাংশ সময় যতটুকু সময় জেগে থাকতে পারেন, ততটুকু সময়ই নামায পড়ে নিবেন।এতেকরে আপনার মান্নত পূর্ণ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 1,143 views
...