আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
reshown by
গইব বা অদৃশ্য বিষয় গুলোর উপর ঈমানকে কিভাবে দৃশ্যের মত গাঢ় করা যায়???
বলা যেতে পারে ঈমানটাকে কিভাবে আমাদের Super hero হযরত আবু বকর আস সিদ্দিক (রাঃ) মতো করা যায়???


বিষয়টা এরকম যেমন দৃশ্য বিষয়ের সত্যতা নিয়ে যেরকম অন্তরে সংশয় সন্দেহের অবকাশ থাকে না৷
ঠিক তেমনি গইব বা অদৃশ্য এর প্রতি ঈমানকে কিভাবে দৃশ্যের মতো করা যায়???
আমাদের আরেক Super hero হযরত আলী (রা) বলেছিলেন জাহান্নামকে আমি দেখলে যেরকম ভয় করতাম৷ জাহান্নামকে না দেখেই আমি ঠিক সেরকমই ভয় করি ৷ ( এটা সহীহ কিনা যইফ জানিনা, কোথায় যেন শুনছিলাম)
তিনি ঈমানকে এরকম বাস্তবরুপি কিভাবে করেছিলেন??


আমি কিভাবে এরকম ঈমান বানাতে পারি???


সাহাবীদের মতো কিভাবে ঈমান বানাতে পারি??


সাহাবীদের ঈমান কিভাবে এতটা আকাশচুম্বী হয়ে ছিলো??


তারা কি করতেন??


আমি সাহাবীদের মতো ঈমান গঠন করতে চাই৷ ইনশাআল্লাহ৷
দয়া করে আমাকে সাহায্য করুন৷
আশা করি আমার প্রশ্ন গুলি বুঝতে পারছেন৷
দয়া করে একটু বিস্তারিত উত্তর দিয়েন।

1 Answer

0 votes
by (721,000 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1037

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
সাহাবীদের মত ঈমান কারো হওয়া তো সম্ভব না, তবে চেষ্টা করা অবশ্যই জরুরী। সুতরাং আপনি একজন নেককার বুজুর্গ তথা কওমী মাদরাসা শিক্ষিত সর্বজন শ্রদ্ধেয় কোনো নেককার আলেমের শরণাপন্ন হয়ে উনার সংস্পর্শে দীর্ঘ সময় অতিবাহিত করবেন। অথবা তাবলীগে চিল্লা দিবেন। সাহাবীদের জীবন ইতিহাস বেশী বেশী পড়বেন। ইসলামের জন্য তাদের ত্যাগ সম্ভলিত ঘটনা নিয়ে চিন্তাফিকির করবেন।  আল্লাহ কাছে সাহায্য চাইবেন।অবশ্যই আল্লাহ দু'আ কবুল করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...