আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (30 points)
edited by
আসসালামু আলাইকুম রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু সম্মানিত বিশেষজ্ঞ  আমার প্রশ্নটা হচ্ছে আমি হতাশ হয়ে যাচ্ছি আমার অসুখ-বিসুখ ছাড়ছে না আমি পড়াশোনা করতে পারছিনা অনেক ক্ষেত্রে দোয়া কবুল হচ্ছে না এমতাবস্থায় আমি ইস্তেগফারের ফজিলত শুনেছি এখন ইস্তেগফার করতে সার্বক্ষণিক যে আঠার মত ইস্তেগফারের সাথে লেগে থাকা লাগে সেটা শুনেছিলাম কিন্তু দেখা যাচ্ছে যে আমি সার্বক্ষণিক আঠার মত ইস্তেগফারের সঙ্গে লেগে থাকতে পারি না আমি কি কি উপায় অবলম্বন করলে মোস্তাজাবুর দাওয়া হয়ে যাব আমার কাছে সব রাস্তা বন্ধ মনে হচ্ছে নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে আল্লাহর কাছে কাঁদতে পারিনা চোখের পানি যেন বেরই হচ্ছে না অতীতের কিছু হারাম খেয়েছি অল্প যেমন না বুঝে বন্ধুবান্ধবের টাকা মেরে দিয়েছি প্রাইভেটের টাকা মেরে খেয়েছি এসব এখন আল্লাহর কাছে ওয়াদা করেছি যে তিনি যদি ভবিষ্যতে তৌফিক দান করেন এবং এই জিনিসগুলো আমি সদকা করে দেবো। এক্ষেত্রে কি আমার দোয়া কবুল হতে পারে আমার অনেক দোয়া কবুল হয়েছে কিন্তু আমি স্বাস্থ্য নিয়ে কোন দোয়া করলে সে দোয়া কবুল করছে না আমার অসুখ ভালো হচ্ছেনা আমার অসুখ যেন দিন দিন আরো বেড়েই যাচ্ছে এর মত অবস্থায় আমি কিভাবে মহান আল্লাহতালার নিকট দোয়া করতে পারি।।।

প্রশ্ন নাম্বার ২ আমি আমার ফোনে কুরআন রাখতে চাই এক্ষেত্রে বিভিন্ন অ্যাপ পাওয়া যায় এমত অবস্থায় আমার ফোনে গান বাজানো বিভিন্ন ক্ষেত্রে এমনিতেই গান বেজে যায় বা ফোন নিয়ে পায়খানায় যেতে পারবো কিনা আর তাহাজ্জুদের সময় কিভাবে দোয়া করব সে বিষয়ে বিস্তারিত আলোচনা করলে আমি আপনাদের আলোচনা মোতাবেক আমল করে মহান আল্লাহতালার নিকট সাহায্য চাইতে পারবো।।।

প্রশ্ন নাম্বার ৩ নাপাক অবস্থায় ইউটিউব থেকে কুরআন তিলাওয়াত শোনা যাবে কিনা?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

ইস্তেগফার অর্থাৎ আল্লাহর কাছে নিজের গোনাহের জন্যে ক্ষমা প্রার্থনা করার গুরুত্ব ও ফযীলত প্রমাণ করার জন্যে এ একটি হাদীসই যদি থাকত, তবুও যথেষ্ট ছিল-রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর সর্বাধিক প্রিয় মানুষটিকে বছরের সবচেয়ে মহিমান্বিত রাতে পড়ার জন্যে ক্ষমাপ্রার্থনা করার দুআ শিখিয়ে দিয়েছেন! এ ইস্তেগফারই আমাদের দুনিয়া-আখেরাতের মুক্তির রাজপথ।

এবারে সায়্যিদুনা আবু বকর সিদ্দীক রা.-এর কথা বলি। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঙ্গে ছায়ার মতো ঘনিষ্ঠ ছিল তাঁর জীবন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিন বলেছিলেন, আমি যদি কাউকে ‘খলীল’ বা অন্তরঙ্গ বন্ধুরূপে গ্রহণ করতাম, তবে আবু বকরকেই গ্রহণ করতাম। -সহীহ বুখারী, হাদীস ৪৬৭

ঘরে-বাইরের সহচর সুখ-দুঃখের অংশীদার আবু বকর নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বললেন, নামাযে পড়ার জন্যে একটি দুআ আমাকে শিখিয়ে দিন। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে শিখিয়ে দিলেন

اللَّهُمَّ إِنِّي ظَلَمْتُ نَفْسِي ظُلْمًا كَثِيرًا، وَلاَ يَغْفِرُ الذُّنُوبَ إِلاَّ أَنْتَ، فَاغْفِرْ لِي مَغْفِرَةً مِنْ عِنْدِكَ، وَارْحَمْنِي، إِنَّكَ أَنْتَ الْغَفُورُ الرَّحِيمُ

হে আল্লাহ! আমি তো আমার নিজের ওপর অনেক জুলুম করেছি। আপনি ছাড়া গোনাহ মাফ করার কেউ নেই। তাই আপনি আপনার পক্ষ থেকে আমাকে ক্ষমা করে দিন আর আমাকে অনুগ্রহ করুন। নিশ্চয়ই আপনিই কেবল মহা ক্ষমাশীল, মহা দয়ালু। -সহীহ বুখারী, হাদীস ৮৩৪হাদীসেও অনেক দুআ-ইস্তিগফার বর্ণিত হয়েছে। এর মধ্যে ‘সায়্যেদুল ইস্তিগফার’কে আমরা আমাদের ওজীফা বানাতে পারি।

اللّهُمّ أَنْتَ رَبِّي لاَ إِلهَ إِلّا أَنْتَ، خَلَقْتَنِي وَأَنَا عَبْدُكَ، وَأَنَا عَلَى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ، أَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ، أَبُوءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيّ، وَأَبُوءُ لَكَ بِذَنْبِي فَاغْفِرْ لِي، فَإِنّهُ لاَ يَغْفِرُ الذّنُوبَ إِلّا أَنْتَ

 

হে আল্লাহ! আপনি আমার প্রতিপালক। আপনি ছাড়া কোনও মাবুদ নেই। আপনি আমাকে সৃষ্টি করেছেন। আমি আপনার বান্দা। আমি যথাসাধ্য আপনার সাথে কৃত অঙ্গীকার ও আপনার প্রতিশ্রুতির উপর রয়েছি। আমি আমার কৃতকর্মের অনিষ্ট থেকে আপনার আশ্রয় গ্রহণ করছি। আমার প্রতি আপনার নিআমতের কথা স্বীকার করছি। আপনার কাছে আমি আমার গোনাহের কথা স্বীকার করছি। কাজেই আপনি আমাকে ক্ষমা করে দিন। নিশ্চয় আপনি ছাড়া আর কেউ গুনাহ ক্ষমা করতে পারে না। -(সহীহ বুখারী, হাদীস ৬৩০৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

১. ইসতিগফারের প্রাণ হল তাওবা। আর তাওবার হাকীকত হল, মানুষ আল্লাহ তাআলার নাফরমানী ছেড়ে আল্লাহর দিকে ফিরে আসবে। পিছনের অন্যায়গুলোর কাফফারা আদায় করবে। যেখানে যে কাফফারার কথা বলা হয়েছে সেখানে তা-ই আদায় করবে। বিশেষ করে মানুষের কোনো হক নষ্ট হয়ে থাকলে সেগুলো আদায়ের ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দিবে।

একথাও মনে রাখবে, ইসতিগফারের গুরুত্বপূর্ণ একটি সুরত হল, কুরআনে কারীমে কিংবা হাদীস শরীফে যে আমল ও ইবাদাতের প্রসঙ্গে মাগফিরাতের ওয়াদা করা হয়েছে সেগুলোর প্রতি বেশি গুরুত্ব দিবে।

প্রত্যেক মুমিনের যেহেনেই সেই আমলগুলোর একটা তালিকা থাকা উচিত। এই তালিকায় সর্বপ্রথম রয়েছে ফরয নামায ও অন্যান্য ফরয ইবাদাত। এরপর মাগফিরাত পাওয়ার আমলগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ বিষয় হল কবীরা গোনাহ থেকে বেঁচে থাকা। তাছাড়া দান-সদকা, যিকির-আযকার ও অন্যান্য নফল ইবাদতগুলো তো রয়েছেই।

২. জ্বী মোবাইলে কুরআন শরীফ পড়া যাবে। বিস্তারিত জানতে ভিজিট করুন: https://ifatwa.info/16259/

মোবাইল নিয়ে টয়লেটে নিয়ে যাওয়া যাবে। তবে স্কীনে কুরআনের আয়াত, হাদীস ইত্যাদি থাকলে আলো অফ রাখতে হবে। তাহলে কোনো সমস্যা নেই। বিস্তারিত জানতে ভিজিট করুন: https://ifatwa.info/26050/

দোয়া সম্পর্কে জানতে : https://ifatwa.info/41573/?show=41573#q41573

৩. গোসল ফরজ থাকা অবস্থায় কুরআন তেলাওয়াত করা নিষিদ্ধ হলেও কুরআন তেলাওয়াত শ্রবণ নিষিদ্ধ নয়। বরং এ অবস্থায় কুরআন তেলাওয়াত শ্রবণ করা যাবে। তবে গোসল ফরজ থাকা অবস্থায় গোসলে বিলম্ব না করা উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...