আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
1.Normally amra jani namaj er somoy mukh khule rakhte hoy...Kokhn o baire namaj pora lagle jekhane mukh khulle non mahram dekhe felar possibility ase seikhane mukh dekhe namaj aday kora jabe kina?

2.Namaj porar somoy payer patadheke rakha ki foroj?

3.Namaj er somoy ki thutnir nicher ongsho dheke rakhte hoy?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
শরীয়তের বিধান হলো, কোন কারণ ছাড়া নাক মুখ ইত্যাদি কাপড় দ্বারা ঢেকে নামায পড়া মাকরূহ। তবে কোন ওজরের কারণে ঢাকলে মাকরূহ হবে না।

হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: «نَهَى رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يُغَطِّيَ الرَّجُلُ فَاهُ فِي الصَّلَاةِ»

আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে কোন ব্যাক্তিকে সালাতরত অবস্থায় তার মুখমন্ডল ঢাকতে নিষেধ করেছেন। [সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৯৬৬, সুনানে আবূ দাউদ,হাদীস নং-৬৪৩]

হযরত আবূ সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন,
فَسَجَدَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي الطِّينِ وَالمَاءِ حَتَّى رَأَيْتُ أَثَرَ الطِّينِ فِي أَرْنَبَتِهِ وَجَبْهَتِه

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাদা-পানির মাঝে সিজদা করলেন। এমনকি আমি তাঁর কপালে ও নাকে কাদার চিহ্ন দেখতে পেলাম। [সহীহ বুখারী, হাদীস নং-২০৩৬]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
যেখানে গায়রে মাহরাম পুরুষ দেখে ফেলার প্রবল আশংকা রয়েছে,এমন স্থানে নামাজ পড়ার সময় মহিলাদের চেহারা ঢেকেই নামাজ আদায় করতে হবে।
এক্ষেত্রে নামাজ মাকরুহ হবেনা।
,
কেননা এক্ষেত্রে শরয়ী ওযর বিদ্যমান রয়েছে।
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে মুখ ঢেকে নামাজ পড়া যাবে।

আরো জানুনঃ- 

(০২)
না,ফরজ নয়।
এটি খোলা রাখা যাবে।

(০৩)
এটিকেও যেহেতু চেহারার মধ্যে শামিল করা হয়,তাই এটি ঢেকে না রাখলে নামাজের সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 167 views
asked Feb 4, 2022 in সালাত(Prayer) by Nushrat Niru (1 point)
0 votes
1 answer 54 views
asked Feb 14, 2023 in সালাত(Prayer) by Juju (10 points)
0 votes
1 answer 201 views
0 votes
1 answer 220 views
0 votes
1 answer 123 views
...