আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
342 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
edited by
১। আটাচ টয়লেট জুদি যেই ঘরে আছে সেই ঘরে জুদি সেই টয়লেট খোলা থাকে তখন সেই ঘরে কি নামাজ হবে ? আর যুদি নামাজ না হয় তাহলে কি পরিমান বন্ধ রাখা উচিত ? আমার টয়লেট এ নিচে হালকা ফুটা থাকে সেই ক্ষেত্রে সেই ঘরে নামাজ আদায় করতে কোন সমস্যা হবে কি? আবার অনেক সময় নামাজ আদায় করা অবস্থায় কেউ এসে টয়লেট এ ধুকে তখন সেটা খুলে আবার লাগানো হয় সেই ক্ষেত্রে আমার নামাজের কোন সমস্যা হবে কি ?

২। নিচের লিঙ্ক এ হাদিস এ বলা হয়েছে যে যে বেক্তি স্ত্রীর সাথে পশ্চাৎ দ্বারে সহবাস করলে সে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর উপর যা অবতীর্ণ হয়েছে, সে তা থেকে দায়মুক্ত (অর্থাৎ ইসলামের গন্ডির বাইরে)। তাহলে সেই বেক্তি কি কাফের হয়ে যাবে এই কাজ করলে ?বা কেউ জুদি করতে দেখে স্ত্রীর সাথে পশ্চাৎ দ্বারে সহবাস করতে তাহলে সেও কি কাফের হবে ?

https://www.hadithbd.com/hadith/error/?id=61272

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হাদিস শরীফে এসেছে-

حَدَّثَنَا عُثْمَانُ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا جَرِيرٌ، عَنِ الأَعْمَشِ، عَنْ مُجَاهِدٍ، عَنْ عُبَيْدِ اللَّهِ بْنِ عُمَيْرٍ، عَنْ أَبِي ذَرٍّ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " جُعِلَتْ لِيَ الأَرْضُ طَهُورًا وَمَسْجِدًا " .

আবূ যার (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেনরসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আমার জন্য (অর্থাৎ আমার উম্মাতের জন্য) সমগ্র জমিনকে পবিত্র এবং মসজিদ (সাজদাহ্র স্থান) বানানো হয়েছে। সুনানে আবু দাউদহাদিস নং- ৪৮৯

হাদিসের মানঃ সহিহ হাদিস

 

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي تَمِيمَةَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " مَنْ أَتَى كَاهِنًا " . قَالَ مُوسَى فِي حَدِيثِهِ " فَصَدَّقَهُ بِمَا يَقُولُ " . ثُمَّ اتَّفَقَا " أَوْ أَتَى امْرَأَةً " . قَالَ مُسَدَّدٌ " امْرَأَتَهُ حَائِضًا أَوْ أَتَى امْرَأَةً " . قَالَ مُسَدَّدٌ " امْرَأَتَهُ فِي دُبُرِهَا فَقَدْ بَرِئَ مِمَّا أَنْزَلَ اللَّهُ عَلَى مُحَمَّدٍ " .

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ যে ব্যক্তি কোন গণকের নিকট যায়; রাবী মূসা বলেনঃ আর সে ব্যক্তি তার কথায় বিশ্বাস করে; অথবা সে তাঁর স্ত্রীর নিকট গমন করে। রাবী মুসাদ্দাদ (রহঃ) বলেনঃ অথবা সে তার স্ত্রীর পশ্চাদদ্বারে সংগম করে; সে যেন আল্লাহ তা’আলা কর্তৃক মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর নাযিলকৃত দীন হতে মুক্ত (অর্থাৎ গুমরাহ) হলো। সুনান আবূ দাউদ, হাদিস নং- ৩৮৬৪

 

অন্য এক হাদীসে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَلْعُونٌ مَنْ أَتَى امْرَأَتَهُ فِي دُبُرِهَا " .

আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি তার স্ত্রীর পশ্চদদ্বারে সহবাস করে সে অভিশপ্ত। সুনান আবূ দাউদ, হাদিস নং- ২১৫৯

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

. নামাজ সহীহ হওয়ার জন্য একটি শর্ত হলো নামাজের জায়গা পাক। তাই যদি নামাজের জায়গা পাক থাকে তাহলে নামাজ সহীহ হয়ে যাবে। একটু দুরে কোনো নাপাকি থাকলে কোনো সমস্যা নেই। তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার নামাজ সহীহ হবে।  এতে কোনো সমস্যা নেই।

 

২. না, উক্ত কাজ করলেই সে কাফের হয়ে যাবে না। বরং তার অনেক বড় গোনাহ হবে। ফলে তাকে আল্লাহ তায়ালার কাছে তওবা-ইস্তেগফার করতে হবে।

উল্লেখ্য যে, তবে যদি উক্ত কাজ কেউ হালাল ভেবে করে তাহলে সে কাফের হয়ে যাবে। কেননা হারামকে হালাল মনে করে করলে কাফের হয়ে যায়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...