আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
188 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (5 points)
আসসালামু-আলাইকুম,
আমি কিছু প্রশ্ন করবো,  আশা করি উত্তর দিবেন,

আমারা দেখতে পাই অনেক মহিলাই বাহিরে গেলে সম্পূর্ণ পর্দা করে যায়,, কিন্তু সে তার মাহরাম দের সামনে খুবই বাঝে ভাবে চলা-ফেরা করে

বাবা হোক কিংবা আপন ভাই বা চাচা/মামা
তাদের সামনে চলে যায়
*বুকে ওর্না না নিয়ে , পিঠ খোলা থাকে হাত খোলা থাকে,

এমনকি গলা বুকো উদাম থাকে,

কিছু বললে তারা উত্তরে বলে উনারাতো  আমার মাহরাম,,
১,,
হুজুর আমি জানতে চাই তাদের সামনে পর্দার সিথিলতা থাকলেও আসলে কতটুকু,,?
এই ফেত্নার যুগে মাহরাম দেরো বিশ্বাস করা যায়না,,
তাহলে মাহরাম দের সামনে কিভাবে চলবে,?
২,, পরিচয় দিচ্ছি না তবে ঘটনাটা সত্য,

এক বোন এর মাহরাম রা মাঝে মাঝে তার বুকের দিকে কু-নজরেও তাকিয়ে থাকে ,,, চোখ পড়লে সরায় না,, তারা দিন ধর্মের কিছুই বুঝে না,,
তাহলে আমার ২য় প্রশ্ন হলো,, কোন মাহরাম পুরুষ যদি তার মাহরাম নারীর দিকে,,  খারাপ দৃষটিতে তাকায় তাহলে কি সে আর মাহরাম বলে গন্য হবে,,? এ ক্ষেত্রে ওইসব মাহরাম দের সাথে পর্দার বিধান কি হবে,,?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(১)
https://www.ifatwa.info/1493 নং ফাতাওয়ায় উল্লেখ রয়েছে যে,
মাহরাম মহিলাদের দিকে দৃষ্টি দেয়া কতটুকু জায়েয এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বলা হয়,
وأما نظره إلى ذوات محارمه فنقول: يباح له أن ينظر منها إلى موضع زينتها الظاهرة والباطنة وهي الرأس والشعر والعنق والصدر والأذن والعضد والساعد والكف والساق والرجل والوجه،
যৌন উত্তেজিত হওয়ার আশংকা না থাকলে  
পুরুষ তার মাহরামে আবদিয়্যাহ মহিলার প্রকাশ্য ও অপ্রকাশ্য সৌন্দর্যময় স্থানের দিকে দৃষ্টি দিতে পারবে।সে স্থানগুলো হল,মাথা, চুল,গর্দনা,বুকের উপরি অংশ,কান,বাহু,হাতের কবজি,পায়ের গোড়ালি,পা ও চেহারা।

অত:পর বলা হয়,
وما حل النظر إليه حل مسه ونظره وغمزه من غير حائل ولكن إنما يباح النظر إذا كان يأمن على نفسه الشهوة، فأما إذا كان يخاف على نفسه الشهوة فلا يحل له النظر، وكذلك المس إنما يباح له إذا أمن على نفسه وعليها الشهوة، وأما إذا خاف على نفسه أو عليها الشهوة فلا يحل المس له، ولا يحل أن ينظر إلى بطنها أو إلى ظهرها، ولا إلى جنبها، ولا يمس شيئا من ذلك، كذا في المحيط.وللابن أن يغمز بطن أمه وظهرها خدمة لها من وراء الثياب، كذا في القنية
যার দিকে বা যে সমস্ত স্থানের দিকে দৃষ্টি দেয়া জায়েয সে সমস্ত স্থানকে মধ্যখানে কোনো প্রকার কাপড় ব্যতীত সরাসরি হাত দ্বারা স্পর্শ করা ও মলা/ধাবানো জায়েয।স্বরণ রাখতে হবে যে,যেভাবে যৌন উত্তেজিত হওয়ার আশংকা না থাকলে দৃষ্টি দেয়া জায়েয,আর আশংকা থাকলে না জায়েয।ঠিকতেনিভাবে স্পর্শ করার বিধান প্রযোজ্য।মাহরাম মহিলার পেট ও পিঠে বা এ দুয়ের পার্শ্বদিকে দিকে দৃষ্টি দেওয়া যাবে না এবং স্পর্শ করাও যাবে না।
তবে শুধুমাত্র ছেলে খেদমতের উদ্দেশ্যে তার মায়ের পিট ও পেঠকে কাপড়ের উপর দিয়ে ধাবিয়ে দিতে পারবে। (ফাতাওয়া হিন্দিয়া-৫/৩২৮)

সুতরাং মাহরাম পুরুষ দের সামনে উপরোক্ত অঙ্গগুলোর ক্ষেত্রে পর্দা আবশ্যক নয়।
তবে পোশাকের ক্ষেত্রে শালীনতা বজায় রাখা চাই,যাতে ফিতনা না হয়।
এইজন্য ওড়না ছাড়া না যাওয়া চাই।

কুরআন মজীদে ইরশাদ হয়েছে-
يا بني آدم قد انزلنا عليكم لباسا يوارى سوآتكم وريشا ولباس التقوى ذلك خير ذلك من آيت الله لعلهم يذكرون.

হে আদমের সন্তান সন্ততি! আমি তোমাদের জন্য পোশাকের ব্যবস্থা করেছি, তোমাদের দেহের যে অংশ প্রকাশ করা দুষণীয় তা ঢাকার জন্য এবং তা সৌন্দর্য্যেরও উপকরণ। বস'ত তাকওয়ার যে পোষাক সেটাই সর্বোত্তম। এসব আল্লাহর নির্দেশনাবলির অন্যতম। যাতে মানুষ উপদেশ গ্রহণ করে।–(সূরা আরাফ : ২৬)

(২)
ফিতনার আশংকা থাকলে, মাহরাম নারী থেকে গায়রে মাহরাম নারীর মত দূরে থাকতে হবে।আর ফিতনার আশংকা না থাকলে মাহরাম নারীর দিকে দৃষ্টি দেয়া যাবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু ফিতনার আশংকা রয়েছে,এক্ষেত্রে যেই ক্ষেত্রে ফিতনার আশংকা থাকবে,সেক্ষেত্রে পর্দা করবে।
যেমন প্রশ্নে উল্লেখিত ছুরতে বক্ষ সম্পূর্ণ ভাবে ঢাকবে।
ওড়না ছাড়া কোনোভাবেই তাদের সামনে যাওয়া জায়েজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...