আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
410 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
reshown by
আসসালমুআলাইকুম হুজুর,

১.কোনো ছেলে যদি গোসল করে আর তার মা বাথরুম এ চলে আসে দিয়ে ছেলের গোপন অঙ্গ সরাসরি না দেখতে পেয়ে ভিজে কাপড়ের সঙ্গে লেগে থাকা গোপন অঙ্গ দেখলে কি হুরমত হবে ?

একদম স্পষ্ট না কিছুটা কিছুটা ভিজা  কাপড় লেগেছিল লিঙ্গে। সরাসরি দেখেনি এক্ষেত্রে কি হুরমত হবে?
২. কোনো ছেলে গোসল করছে তার মা বাড়ির ছাদে এসে ছিল দিয়ে কিছু কাজে বাথরুম এ কাছে গিয়েছিল যদিও গোপন অঙ্গ দেখেনি ওয়াসাওয়া কাজ করছে দেখেছে নাকি জিজ্ঞেস করতে ভয় লাগছে । ও লজ্জা লাগছে। বেশি ভাগ ক্ষেত্রে মনে হচ্ছে দেখেনি । এক্ষেত্রে কি হুরমত হবে?

1 Answer

+1 vote
by (716,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।
স্পর্শ করার সময় বা দৃষ্টি দেয়ার সময় উত্তেজিত হতে হবে। যদি স্পর্শ/দৃষ্টি করার সময় কেউ উত্তেজিত না হয়, তাহলেও নিষিদ্ধতা প্রমাণিত হবে না। সেই সাথে স্পর্শ/দৃষ্টি করার আগে বা শেষে, হাত ছেড়ে দেওয়ার আগে বা পর যদি উত্তেজনা অনুভূত হয় তাহলেও নিষিদ্ধতার সাব্যস্ত হবে না।
وفى الدر المختار- والعبرة للشهوة عند المس والنظر لا بعدهما
وفى رد المحتار- ( قوله : والعبرة إلخ ) قال في الفتح : وقوله : بشهوة في موضع الحال ، فيفيد اشتراط الشهوة حال المس ، فلو مس بغير شهوة ، ثم اشتهى عن ذلك المس لا تحرم عليه (رد المحتار-كتاب النكاح، فصل فى المحرمات-4/108)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233

হুরমতে মুসাহারাহ প্রমাণিত হওয়ার জন্য সরাসরি লজ্জাস্থান দেখা শর্ত।সুতরাং সরাসরি না দেখা গেলে, বা ক্যামেরার মাধ্যমে দেখা গেলে হুরমত হবে না।
(হুরমতে মুসাহারাহ; আহকাম।আউর এহতিয়াতি তাদাবির-৫১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু সরাসরি পুরুষাঙ্গকে কামভাবের সাথে দেখা হয়নি, তাই হুরমত হবে না। তাছাড়া কামভাবের সাথে সহবাসের ইচ্ছায় দেখা হয়নি, তাই হুরমত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...