আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (13 points)
reshown by
যেহেতু আমি বাইরে কোনো কাজ করতে চাই না এবং এই মূহুর্তে কোনো টিউশনি ও পাচ্ছিনা, তাই আমি ফেসবুকে একটা পর্দার পোশাক বিক্রি করার পেইজ এর মডারেটর হতে চাচ্ছিলাম। যেই পেইজের ওউনার আপু উনার প্রোডাক্টের ছবি এবং নিকাবের ডিটেইল বোঝানোর সুবিধার্থে নিজেই নিকাব পড়ে ভিডিও টিউটোরিয়াল তৈরি করেন।মাঝেমাঝে বোরকা পরিহিত ছবি ও আপ্লোড করেন।
এই পেইজের মডারেটর এর কাজ হলো, কোনো কাস্টমার যখন ইনবক্সে এসে প্রোডাক্ট সম্পর্কে জানতে চাইবে, তখন তাকে সেই প্রোডাক্ট সম্পর্কে জানানো।এবং সে যদি প্রোডাক্ট টা অর্ডার করতে চায় তাহলে তার অর্ডার গ্রহণ করা।একজন যতোটা অর্ডার গ্রহণ করবে,সেই অনুযায়ী মডারেটর কে খুবই অল্প সংখ্যক কমিশন দেওয়া হবে।২০-৩০ টাকার মতোন আর কি!কাস্টমার ডিলিং বিষয় টাই এখানে মুখ্য কাজ।

যেহেতু এই পেইজে পর্দা করা অবস্থায় ও ছবি ইউজ করা হয়েছে,সেহেতু আমি যদি এই কাজ টা করি,তাহলে কি আমার ইনকাম হারাম হবে?আমার কি গুনাহ হবে?

পেইজের ওউনার আপু আমাকে আরেকটা এক্সট্রা ইনকামের সুযোগ দিয়েছেন।যেহেতু আমি টুকটাক লিখতে পারি,তাই আপু বলেছেন যদি আমি উনার পেইজের হয়ে ডেইলি একটা করে পোস্ট লিখে দেই,আর সেটা পোস্ট করে দেই,তাহলে পার পোস্ট ২০ টাকা করে পাবো।কিন্তু পোস্টের সাথে তো আপুর প্রোডাক্টের ছবি ও থাকবে,আর সেখানে মাঝেমধ্যে পর্দা করা অবস্থায় আপুর ছবি ও থাকবে।যদি আপুকে আমি কেবল লিখে দেই,আর আমার লিখা টা ব্যবহার করে ছবি উনি নিজেই পোস্ট করেন,তাহলেও কি আমার ইনকাম এক্ষেত্রে হারাম হবে?আমি কি গুনাহগার হবো??

জানালে খুব উপকৃত হবো।

1 Answer

0 votes
by (707,920 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পণ্যর গায়ে প্রাণীর ছবি দেয়া হারাম।কেননা ছবি হারাম।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2253

পন্যর গায়ে ছবি হারাম। তবে পন্য যদি হালাল হয়, এবং বৈধ ত্বরিকায় ক্রয়বিক্রয় করা হয়, তাহলে এই ছবির কারণে উক্ত পন্যর ক্রয়-বিক্রয় হারাম হবে না।এবং এই পন্য বিক্রি বাবৎ চাকুরীও হারাম হবে না।
দারুল উলূম বিন্নুরী টাউন ফাতাওয়া নং
فتوی نمبر : 144305100572

(قوله وكره تحريما مع الصحة)أشار إلى وجه تأخير المكروه عن الفاسد مع اشتراكهما في حكم المنع الشرعي والإثم، وذلك أنه دونه من حيث صحته وعدم فساده؛ لأن النهي باعتبار معنى مجاور للبيع لا في صلبه ولا في شرائط صحته، ومثل هذا النهي لا يوجب الفساد بل الكراهية كما في الدرر. وفيها أيضا أنه لا يجب فسخه ويملك المبيع قبل القبض ويجب الثمن لا القيمة (باب البيع الفاسد، ج:5، ص:105، ط:ايج ايم سعيد)

ছবি দিয়ে ফেইসবুকে পোস্ট করা কখনো জায়েয হবে।এবং এ বাবৎ ইনকামও হালাল হবে না। সুতরাং আপনি শুধু লিখে দিতে পারেন। ঐ বোন যদি হারাম ছবি পাবলিশ করেন, তাহলে ঐ বোনের গোনাহ হবে।লিখে দেওয়ার জন্য আপনার কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...