আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)
edited by

আসসালামু আলাইকুম।

হুজুর,

আমার আগের প্রশ্ন ও আপনাদের উওর ঃ

https://ifatwa.info/54293/

★ আমার মনে হচ্ছে আমি পাগল হয়ে যাচ্ছি হুজুর। রাত শেষের দিকে যখন ঘুম ভাংগা মত হয় বা হালকা ঘুম থাকে তখন মনে আজে বাজে খেয়াল আসছে। তখন আমি তালাক উচ্চারন করে ফেলছি সম্ভবত। তালাকের চিন্তা তখন বার বার আসে। ওই সময় আমি আমার চিন্তা ও উচ্চারন থেকে নিজেকে কন্টোল করতে পারছি না। নামাজের ভিতরে বৈঠকে বসার পর তাশাহুদ বা দরুদ পড়ার পর মনে হচ্ছে উচ্চারন করে ফেলছি। আমি জানিনা কেন এমন হচ্ছে।  এটা কি ওয়াসওয়াসা? এজন্য কি তালাক হবে? 

★★আল্লাহকে নিয়ে আজে বাজে চিন্তা আসে যা বলা সম্ভব নয়। নিজের মা ও সন্তানকে নিয়ে এমন সব চিন্তা আসে যা ভাসায় প্রকাশ করা সম্ভব না। মনের ভিতর অনেক শিরিকি চিন্তা আসছে। যা আমি মন থেকে মানি না। তবুও এসব চিন্তা থেকে আমি নিজেকে বিরত রাখতে পারছি না। নিজেকে খুব অপরাধী মনে হয়। এজন্য কি আমার গুনাহ হবে? 

★★★ (অনেক দিন আগে) ওয়াইফ এর সাথে বনিবনা বা সাংসারিক কোলহ থাকার কারনে তাকে ১ বছর তাকে বাবার বাসায় রাখছিলাম। কথা ঠিক মত বলতাম না। তালাক দেবার ইচ্ছা ও ছিল ওই সময় । পরে সব ঠিক হয়েছে। এখন ভাল আছি আলহামদুলিল্লাহ।  এতে কি তালাক হয়ে যাবে? 

 

আগের অনেক বিষয় নিয়ে শুধু সন্দেহ হচ্ছে। মনে হয় আমার বিয়ে মনে হয় হারাম হয়ে গেছে আগের কোন কথায় বা কারনে। মনে খুব অশান্তি হয়। বুক ধড়ফড় করে। মেডিসিন নিচ্ছি বাট মনের এসব চিন্তা কন্টোল হচ্ছে না।

 

আমি কি করবো হুজুর?

আমার কিছু নছিয়ত করুন। 

by (1 point)
ভাই পরামর্শ হল, আপনি দ্রুত কোন সাইকিয়াট্রিস্ট এর শরাণাপন্ন হোন। ওয়াসওয়াসা একটি মানসিক রোগ, যাকে মেডিক্যালের ভাষায় ওবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার(OCD) বলে। অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা মানসিক রোগে পরিণত হয়। ইনশাআল্লাহ এ রোগ মেডিসিন ও কাউন্সিলিং এ ভাল হয়, সাথে আল্লাহর কাছে এ রোগ মুক্তির জন্য দোয়া করতে হয়।

1 Answer

0 votes
by (678,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।

এতে আপনার বিবাহিত জীবনের সমস্যা হবেনা।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
পরামর্শ থাকবে, এহেন চিন্তা মাথায় আসলেই অন্য মনস্ক হয়ে যাওয়া।
কোনো কাজ শুরু করে দেয়া।
মাথায় এগুলো আসতেই দিবেননা।
বিতাড়িত শয়তান হতে আল্লাহর কাছে পানাহ চাইবেন। 

তালাক সংক্রান্ত কাহারো সাথে কোনো কিছু আলোচনা করবেননা।
এ সংক্রান্ত মাসয়ালা পড়া হতে বিরত থাকার পরামর্শ থাকবে।

(০২)
হাদীস শরীফে এসেছেঃ- 
রাসূলুল্লাহ ﷺ বলেন,

 يَأْتِي الشَّيْطَانُ أَحَدَكُمْ ، فَيَقُولَ : مَنْ خَلَقَ كَذَا وَكَذَا ؟ حَتَّى يَقُولَ لَهُ : مَنْ خَلَقَ رَبَّكَ ؟ فَإِذَا بَلَغَ ذَلِكَ ، فَلْيَسْتَعِذْ بِاللَّهِ وَلْيَنْتَهِ 
শয়তান তোমাদের কারো নিকট আসে এবং বলে, এটা কে সৃষ্টি করেছে, ওটা কে সৃষ্টি করেছে? পরিশেষে এ প্রশ্নও করে, তোমার রবকে কে সৃষ্টি করেছে? এ পর্যায়ে পৌঁছলে তোমরা আল্লাহর আশ্রয় প্রার্থনা কর এবং এ ধরণের ভাবনা থেকে বিরত হও। ( বুখারী ৩২৭ )

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনার মনে যে আল্লাহকে নিয়ে উল্টা পাল্টা কথা চলে আসে,নিজের মা ও সন্তানকে নিয়ে বাজে কথা আসে, যাবতীয় এসব বিষয় শয়তানের ওয়াসওয়াসা। 

এইসব অনাহূত ভাবনা যখন আপনাকে বিরক্ত করবে তখন স্মরণ করুন যে, এটা ঈমানের আলামত। শয়তান তার উদ্দেশ্য হাসিলের চেষ্টা করছে। 

আপনি নিজ কাজে মগ্ন হয়ে যান। এদিকে বেশি মনোযোগ দিবেন না। কেননা, এইসব অবাঞ্ছিত চিন্তাকে গুরুত্ব দিয়ে কীভাবে তা দূর করা যায় এ চিন্তায় পড়ে গেলে আপনি এখানেই আটকা পড়ে যাবেন। সামনে অগ্রসর হওয়া আর সম্ভব হবে না। এভাবে শয়তানের উদ্দেশ্য পূরণ হয়ে যাবে।
,
যে কোনো ওয়াসওয়াসার প্রধান চিকিৎসা এটাই যে, একে গুরুত্ব না দেয়া। কী চিন্তা আসল, কী চিন্তা গেল-তা না ভেবে নিজের কাজে মশগুল থাকুন। কেননা, এটা মূলত শয়তানের কাজ। 

আল্লাহ তাআলা বলেন,
إِنَّمَا النَّجْوَىٰ مِنَ الشَّيْطَانِ لِيَحْزُنَ الَّذِينَ آمَنُوا وَلَيْسَ بِضَارِّهِمْ شَيْئًا إِلَّا بِإِذْنِ اللَّهِ ۚ وَعَلَى اللَّهِ فَلْيَتَوَكَّلِ الْمُؤْمِنُونَ

এই ওয়াসওয়াসা তো শয়তানের কাজ; মুমিনদেরকে দুঃখ দেয়ার দেয়ার জন্যে। তবে (এই ওয়াসওয়াসা সৃষ্টি করে) সে মুমিনদেরকে চুল পরিমাণ ক্ষতি করতে পারে না, আল্লাহর হুকুম ছাড়া। মুমিনদের উচিত আল্লাহর উপর ভরসা করা। (সূরা মুজাদালাহ ১০)

আপনি آمنت بالله ورسوله পড়ে নিবেন।
বিতাড়িত শয়তান হতে আল্লাহর কাছে পানাহ চাইবেন।
অনিচ্ছাকৃত এসব মনে আসলে আল্লাহ তায়ালা মাফ করবেন,তবে ইচ্ছাকৃতভাবে মনে নিয়ে আসবেননা।

আরো জানুনঃ- 

(০৩)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...