আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
353 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (27 points)
edited by

আসসালামু আলাইকুম।
শায়েখ,

আমার আগের প্রশ্ন ও শায়েখ ওলি উল্লাহ হুজুরের উওর  লিংক : https://ifatwa.info/54791/

ওয়াসওয়াসা নিয়ে আবার প্রশ্ন করার জন্য আমি আন্তরিক দুঃখিত হুজুর। একটা বিষয় জানার ছিল -

মাঝে মাঝে মনে হচ্ছে আমি তালাক শব্দ উচ্চারণ করে ফেলছি। আসলেই কি উচ্চারণ করছি না মনে মনে কথা বলাটা আমার কাছে উচ্চারণ মনে হচ্ছে আমি ঠিক বুঝে উঠতে পারছি না। অনেক সময় জিব্বা নড়ে যাচ্ছে কিন্তুু ঠোট জোর করে বন্ধ করে রাখছি। তারপরেও সন্দেহ পিছু ছাড়ে না মনে হয় উচ্চারণ করলাম। 

ওয়াইফ এর সাথে সাধারন কথাবার্তা বলতে গেলে ও মনে হয় জিব্বা নাড়িয়ে তালাক বলে ফেললাম শব্দ না করে। 

ওয়াইফকে আলু ছানা দিয়ে ভাত দিতে বললাম। কিছুসময় পর ওয়াইফ এসে বলে যে,
-দুধ দিয়ে দেবো?  
-আমি বললাম যে, না।
-তারপরেও বার বার বলছে।
-আমি কিছুটা রাগ করে বললাম যে,  যাও!  যেয়ে ইয়ে করো,আলু ছানা দিয়ে ভাত দাও।
-যখনি আমি বললাম,  যাও! যেয়ে ইয়ে করো ঠিক তখনি আমার মনে তালাক শব্দ ও যেয়ে বিয়ে করোগা এমন চিন্তা মাথায় চলে এসেছে। আমার মাথায় উল্টা পাল্টা কথা বা খেয়াল আসে। এথেকে আমি বেরোতে পারছি না। 
-এতে কি তালাক হবে হুজুর?

এভাবে প্রতিটা কাজে আমার সন্দেহ হচ্ছে। শান্তিতে থাকা আমার জন্য কুশকিল হয়ে গেছে। প্রতিটা দিন কোন না কোন সন্দেহ মনে আসে আর আপনাদের কাছে প্রশ্ন করতে বাধ্য হয়। 

বিশেষ করে পানি খাবার সময়, হায় তুলতে গেলে,কোন সুর গুনগুন করতে গেলে, এমনকি মুখ দিয়ে কোন শব্দ উচ্চারণ হলেই মনে হচ্ছে আমি তালাক উচ্চারণ করে ফেললাম।

আমার প্রশ্ন শায়েখের কাছে  :

★★★আমি কি এগুলো সম্পূর্ন ওয়াসওয়াসা মনে করে চিন্তা করা থেকে নিজেকে বিরত রাখবো??

by (1 point)
ভাই পরামর্শ হল, আপনি দ্রুত কোন সাইকিয়াট্রিস্ট  এর শরাণাপন্ন হোন অথবা সম্ভব না হলে সরকারি মেডিক্যালের সাইকিয়াট্রি বিভাগ এর আউটডোর এ দেখান। ওয়াসওয়াসা একটি মানসিক রোগ, যাকে মেডিক্যালের ভাষায় ওবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার(OCD) বলে। অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা মানসিক রোগে পরিণত হয়। আপনার তালাক নিয়ে ওয়াসওয়াসা, এটি মানসিক রোগে পরিনত হয়েছে, যা আপনাকে মানসিকভাবে অনেক কষ্ট দিতে থাকবে। ইনশাআল্লাহ এ রোগ ৩/৪ মাস মেডিসিনে ও কাউন্সিলিং এ ভাল হয় এবং মেডিসিন কন্টিনিউ করতে হবে, সাথে আল্লাহর কাছেও এ রোগ মুক্তির জন্য দোয়া করতে হয়।
by (712,760 points)
ধন্যবাদ জাযাকাল্লাহ। 
by (1 point)
আসসালামু আলাইকুম হুজুর,
গত কয়েকদিন ফলো করে দেখলাম অনেকই তালাক, নাপাক নিয়ে ওয়াসওয়াসায় ভুগছেন। মানুষের মনে চিন্তা আসাটা স্বাভাবিক কিন্তু এটা রিপিটেডলি আসতে থাকলে এবং এ চিন্তা থেকে বের হতে না পারলে মানেই ওসিডি, যা সাধারণত ব্রেইনের সেরোটোনিন নামক একটা নিউরোকেমিক্যালের হ্রাস-বৃদ্ধির জন্য হয়ে থাকে। এটা আক্রান্ত রোগীকে মানসিকভাবে অনেক কষ্ট দিতে থাকে। তাই আপনাদের অনুরোধ করব, ওয়াসওয়াসা থেকে মুক্তির দোয়া গুলার সাথে যেন সাইকিয়াট্রিস্ট এর পরামর্শ নিতে বা কোন সরকারি মেডিকেলে আউটডোরে যাওয়ার কথা বলা হয়।

জাযাকাল্লাহু খাইরান 
by (712,760 points)
জ্বী, সুন্দর পরামর্শ প্রদানের  জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

1 Answer

0 votes
by (712,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ
- رِدَّةُ الْمُوَسْوَسِ: 
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তির ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলামির দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাকও গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে। বিবেক বুদ্ধি লোপ পেতে বসা ওয়াসওয়াসা রোগীর এমন কোনো কথা বার্তা যা মুরতাদ হওয়াকে লাযিম করে দেয়, সেই কথাবার্তার দরুণ উক্ত ওয়াসওয়াসার রোগী মুরতাদ হবে না।(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি হাজার বারও আপনার স্ত্রীকে তালাক বলেন, তাহলেও তালাক হবে না। কেননা আপনি ওয়াসওয়াসা রোগী। আর ওয়াসওয়াসা রোগীদের কোনো তালাকই গ্রহণযোগ্য হয়না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
আসসালামু আলাইকুম হুজুর,
গত কয়েকদিন ফলো করে দেখলাম অনেকই তালাক, নাপাক নিয়ে ওয়াসওয়াসায় ভুগছেন। মানুষের মনে চিন্তা আসাটা স্বাভাবিক কিন্তু এটা রিপিটেডলি আসতে থাকলে এবং এ চিন্তা থেকে বের হতে না পারলে মানেই ওসিডি, যা সাধারণত ব্রেইনের সেরোটোনিন নামক একটা নিউরোকেমিক্যালের হ্রাস-বৃদ্ধির জন্য হয়ে থাকে। এটা আক্রান্ত রোগীকে মানসিকভাবে অনেক কষ্ট দিতে থাকে। তাই আপনাদের অনুরোধ করব, ওয়াসওয়াসা থেকে মুক্তির দোয়া গুলার সাথে যেন সাইকিয়াট্রিস্ট এর পরামর্শ নিতে বা কোন সরকারি মেডিকেলে আউটডোরে যাওয়ার কথা বলা হয়।

জাযাকাল্লাহু খাইরান 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...