আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (22 points)
reshown by
একটা সিচুয়েশন :

একজন আনমেরিড মেয়ে, ফ্যামিলিতে নো আর্নিং মেম্বার, জব করতেই হবে না হয় চলা সম্ভব না। ভালো এডুকেশনাল ব্যাকগ্রাউন্ড তাই বিসিএস প্রিপারেশন চলছে।

(খুব স্ট্রিক্ট পর্দা মেনটেইন+ নো ঘুষ+ নো সুদ এমন জব‌ই প্রায়োরিটি, তাই একমাত্র অপশন বিসিএস যেখানে চাইলে ঘুষ,সুদ ইগ্নোর করা সম্ভব বলে জানি)
এখন সমস্যা হলো প্রিলি পরীক্ষা দিতে গিয়ে। প্রিপেরশন ১০০% কিন্তু গার্ড টিচার বললো নিকাব+হাত মোজা খুলে পরীক্ষা দিতে হবে। নাহয় দেয়া যাবেনা।
এমন শর্ত অলমোস্ট সব সরকারি চাকরির পরীক্ষায়।
(প্রাইভেট সেক্টর ইগ্নোর করতে হবে কারণ সেখানে ড্রেস কোড, বসকে ওয়েলিং, এনজিও হলে বিভিন্ন করম ইসলামের এগ্যান্সটে তৈরি হ‌ওয়া প্রজেক্ট প্রমোট করা ব্লা ব্লা)

এমন সিচুয়েশনে কি করবে মেয়েটি?

নিকাব,  হাতমোজা খুলে পরীক্ষা দেওয়া কি ঠিক হবে? অনেকক্ষেত্রে কানও খুলতে বলে। সেটা নিয়েও বলবেন প্লিজ। শর্ত মেনে জবের পরীক্ষা গুলো কি সে দিবে??

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।
ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১;বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/434

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জ্বী, আপনি নাক কান বের করে, এবং মোজা খুলে হিজাব পরিহিত অবস্থায়/ বা মুখ খুলে আপনি পরীক্ষা দিতে পারবেন। কান বের করা আপনার জন্য জায়েয হবে। এবং আপনার পরিস্থিতি বিবেচনায়  ভবিষ্যতে পর্দার ভিতরে থেকে চাকুরীও করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...