আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–7 votes
236 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (4 points)
আসসালামু-আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,

বিঃদ্রঃ
আমি এর আগেও এই প্রশ্নটি করেছিলাম, কিন্তু আমাকে যদিও বলা হয়ে থাকে অপেক্ষা করতে,পরবর্তীতে আমার প্রশ্নটি আপনারা সাইট থেকে রিমুভ করে দেন,,
এমনটা কেনো করেছেন আমার জানা নেই, কিন্তু আমার প্রশ্নটি আমি আবারো করছি,,
দয়া করে এবার উত্তর টা দিলে অনেক উপকৃত হতাম.

****
****

শায়েখ আমি জানতে চাই মাজহাব সমপর্কে।।
**

 আমি আপনাদের ফোতোয়া সাইট ঘুরে মাজহাব সম্পর্কে অনেক ফতোয়া দেখেছি, আপনারা বলছেন (গায়রে মুজতাহিদ /মুকাল্লিদের জন্য) মাজহাব মানা ফরজ,,

****
মানে যে কোন একজনের তাকলিদ করা মুকাল্লিদের জন্য ফরজ তাই তো,,?
**

এখন আমার প্রশ্ন হলো,

১,,

আমি ধরেন হানাফি মাজহাব মানি আমি সাধারন একজন মানুষ, হাদিস কোরআন ব্যাখ্যা করার সামর্থ্য আমার নেই, কিন্তু জিবীত আলেম জ্ঞানী ব্যাক্তিদের থেকেই আমি যখন জানবো,

হানাফি মাঝহাবের এই এই কিছু জিনিস ভুল আছে, (যেহেতু মানুষ ভূলের উর্ধে নয়, অবশ্যই ইমাম দেরো ভুল আছে)
তখন আমি কি সত্যের পথে যাবো না,,?
 নবিজীর হাদিসকে বেশি গুরুত্ব দিবো না ?
নাকি নবীজীর হাদিস থেকেও বেশি গুরুত্ব দিয়ে অন্ধঅনুসরন করবো হানাফি মাজহাবকে, সে ভুল হোক বা ঠিক,,,? (কারন যেকোন ১ টি মাজহাব মানা ফরজ বলছেন আপনারা) (কিন্তু ৪ মাজহাবের সকলেঈ বলেছেন, তোমরা যখন আমার বিরুদ্ধে কোরআনের দলিল পাবে তোমরা সেটা গ্রহন করবে,আমার ইজতিহাদ কে ছুরে মারবে, যখন হাদিস/নবীজীর সুন্নাহ পাবে আমার বিরুদ্ধে আমার ফোতোয়া কে দেয়ালে ছুড়ে মারবে)
আসলে আমার করনীয় কি হবে, দয়া করে বলবেন,,

২,,

৪ মাজহাব থেকেই সবচেয়ে বেশি যুক্তিসঙ্গত, হাদিস কোরআনের নিকটবর্তী, সহিহ হাদিস গুলো মানা যাবে কি,,,?(উদ্দেশ্য সহিহ হাদিসের আমল করা, নিজের প্রবৃত্তির বা নাসফের অনুসরনের জন্য হবে না ইন-শা-আল্লাহ,নিজের সুবিধা অনুযায়ী মাসয়ালা গ্রহন যদি না করি বরং, আল্লাহর কাছে আরো প্রিয় বান্দা হওয়ার সার্থ্যে, আমি সহিহ হাদিসেদ দিকে যাই, তাহলে কি ৪ মাজহাব থেকে মিলিয়ে আমল করা যাবে,,? (যেটা হক এর বেশি নিকটবর্তী হবে সেটা)

৩,,

আমি হানাফি মাঝহাব মানি, কিন্তু এই মাজহাবে "রফয়ে ইদায়ীন" না থাক্লেও অন্য ৩ মাজহাবে আছে, **

এমনকি ওটা আমরা মূলত সবাই করি (১ম এ তাকবিরে তাহরিমা করি এটাও "রফয়ে ইয়াইন" ঈ) (ঈদের নামাযে অতিরিক্ত ৬ তাকবীর দেই এটাও "রফয়ে ইদায়ীন")

তাহলে আমি রুকুর আগে এবং পরে কি রফয়ে ইদয়াইন করতে পারবো,,? যদি না পারি কেনো পারবো না,,?

**
তাকবীরে তাহরিমা ও ঈদের নামাযে তো ঠিকঈ করি,,
 এমনকি এই আমল্টি অনেক সাহাবী থেকে বর্ণিত, সহিহ হাদিস,, রাসূলের সুন্নাহ,, তো আমাদের সুন্নাহ এর ক্ষেত্রে উদার হওয়া কি উচিত না,,? এটা করলে তো আর গুনাহ হবে না বরং ১০ টি করে নেকি পাওয়া যাবে,তাহলে আমি কি করতে পারবো,,?

৪,,

সহিহ হাদিস দিয়েই বিতরের সালাত
কয়েক ভাবে পড়ার নিয়ম আমরা রাসুল সাঃ এর আমল থেকে দেখতে পাই,

**
নবীজী কখনো,,, ১ রাকাত
(যদি তাহাজ্জুদ পড়তে পড়তে ফজরের সময় হয়ে যেতো)

কখনো( ৩/৫/৭) রাকাত

এভাবেও বেতর নামায পড়েছেন, তাহলে আমি হানাফি কিন্তু আমি যদি সেভাবে নামায পড়ী তাতে কি নামায হবে না,,?
**
 ইসলাম কি কোন বেধে দেওয়া ধৰ্ম,,?

এখানে অনেক ভাবেঈ এশার বিতরের সালাত পড়ার সহিহ হাদিস আছে, তাহলে আমি কি এগুলো আমল করতে পারবো না,,,?

৫,,

আমি কি সুন্নাত মুস্তাহাব বিষয়ে ব্যতিক্রম করতে পারবো,,?

**
যেমন:

* জোরে আমিন বলা
*বুকে হাত বাধা
*রফয়ে ইদয়াইন করা
*তাশাহুদে আংগুল উঠিয়ে রাখা সারাক্ষন,
  ইত্যাদি।
**সুন্নাহের ক্ষেত্রে আমাদের উদার হওয়া উচিত, বিদয়াত,শিরক,সমাজের আরো আরো ফেতনার ব্যপারে আমাদের কোঠর হওয়া উচিত,,

৬,,

আবু হানিফা তো বলেছেনও যখনঈ কোন সহিহ হাদিস পাবে সেটাই আমার মাঝহাব,, তাহলে আমরা জীবীত আলেম দের থেকে সহিহ হাদিস জানতে  পারলে সেটা আমোল করলে কি কোন সমস্যা  আছে,,?
**
by
+6
উত্তর পাবেন না। সবাই কুরআন হাদীস মানার থেকে নিজ নিজ মাজহাব প্রতিষ্ঠা করতে ব্যাস্ত।
by (4 points)
–6
হুম তবে দেখি তারা কি বলে
by (4 points)
–6
শায়েখ আমার প্রশনের উত্তর আমি এখনো পেলাম না, কখন পাবো উত্তর
by (13 points)
–6
ভাই, একদম সঠিক কথা বছেন আপনি!
by
–5
এখনো কি জবাব তৈরী হয় নি,,? শায়েখ

1 Answer

+8 votes
by (697,560 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যে বা যারা নিজের যোগ্যতাবলে বুঝে নিতে সক্ষম যে, এটা সহীহ সনদ দ্বারা প্রমাণিত, তাদের জন্য তখন সহীহ হাদীসের আলোকে নিজ মাযহাবের বিপরীতে আ'মল করা ওয়াজিব।তখন যদি তারা নিজ মাযহাবকে আকড়ে ধরতে চায়, এবং সহীহ হাদীসকে বিসর্জন দিতে চায়, তাহলে এটা তাদের জন্য কখনো জায়েয হবে না। 

তবে যারা নিজ যোগ্যতাবলে কোনটা সহীহ কোনটা সহীহ নয়, সেটা বুঝতে অক্ষম হন। তারা নিশ্চয় কোনো এক বা একাধিক মুহাদ্দিসের কথার ভিত্তিতেই বুঝে থাকেন যে, এটা সহীহ এবং ওটা সহীহ নয়। এমতাবস্থায় নিজ মাযহাবের আলেমগণ যদি ভিন্ন একটি হাদীসকে অধীক সহীহ বলে দাবী করেন, তাহলে এমতাবস্থায় নিজ মাযহাবের মতামতকেই অগ্রাধিকার দিতে হবে।কিন্তু যদি নিজ মাযহাবের আলিমগণ এ সম্পর্কে কিছু না বলেন, অথবা নিরব থাকেন,অথবা নিজ মাযহাবের বিপরীত সিদ্ধান্ত হয়, তাহলে এমতাবস্থায় অন্যান্য মুহাদ্দিসগণের কথার ভিত্তিতে আ'মল করা যেতে পারে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুস্তাহাব আ'মলের ক্ষেত্রে অন্য মাযহাবের সিদ্ধান্তের উপর আ'মল করা যেতে পারে। তবে উত্তম হল, নিজ মাযহাবের সিদ্ধান্তের উপর আ'মল করা।


 ইমাম আবু হানিফা রাহ এর উক্ত কথা 'সহীহ হাদীসই আমার মাযহাব' এই কথা সম্পর্কে ইমাম ইবনে আবেদীন শামী রাহ, "ফাতাওয়ায়ে শামীর মিকাদ্দিমায়" বিশদ ব্যখ্যা করেছেন।

(قوله: إن توجه لكم دليل) أي ظهر لكم في مسألة وجه الدليل على غير ما أقول ط.
(قوله: فقولوا به) وكان كذلك، فحصل المخالفة من الصاحبين في نحو ثلث المذهب، ولكن الأكثر في الاعتماد على قول الإمام ط.
(قوله: فكان كل يأخذ برواية عنه) أي فليس لأحد منهم قول خارج عن أقواله؛ ولذا قال في الولوالجية من كتاب الجنايات قال أبو يوسف: ما قلت قولا خالفت فيه أبا حنيفة إلا قولا قد كان قاله. وروى عن زفر أنه قال: ما خالفت أبا حنيفة في شيء إلا قد قاله ثم رجع عنه، فهذا إشارة إلى أنهم ما سلكوا طريق الخلاف، بل قالوا ما قالوا عن اجتهاد ورأي اتباعا لما قاله أستاذهم أبو حنيفة. اهـ.
وفي آخر الحاوي القدسي: وإذا أخذ بقول واحد منهم يعلم قطعا أنه يكون به آخذا بقول أبي حنيفة، فإنه روى عن جميع أصحابه من الكبار كأبي يوسف ومحمد وزفر والحسن أنهم قالوا: ما قلنا في مسألة قولا إلا وهو روايتنا عن أبي حنيفة وأقسموا عليه أيمانا غلاظا فلم يتحقق إذا في الفقه جواب ولا مذهب إلا له كيفما كان، وما نسب إلى غيره إلا بطريق المجاز للموافقة. اهـ.
فإن قلت: إذا رجع المجتهد عن قول لم يبق قولا له، بل صرح في قضاء البحر بأن ما خرج عن ظاهر الرواية فهو مرجوع عنه وأن المرجوع عنه ليس قولا له. اهـ. وفيه عن التوشيح أن ما رجع عنه المجتهد لا يجوز الأخذ به، فإذا كان كذلك فما قاله أصحابه مخالفين له فيه ليس مذهبه، فحينئذ صارت أقوالهم مذاهب لهم، مع أنا التزمنا تقليد مذهبه دون مذهب غيره، ولذا نقول إن مذهبنا حنفي لا يوسفي ونحوه. مطلب صح عن الإمام أنه قال: إذا صح الحديث فهو مذهبي
قلت: قد يجاب بأن الإمام لما أمر أصحابه بأن يأخذوا من أقواله بما يتجه لهم منها عليه الدليل صار ما قالوه قولا له لابتنائه على قواعده التي أسسها لهم، فلم يكن مرجوعا عنه من كل وجه، فيكون من مذهبه أيضا، 

ونظير هذا ما نقله العلامة بيري في أول شرحه على الأشباه عن شرح الهداية لابن الشحنة، ونصه: إذا صح الحديث وكان على خلاف المذهب عمل بالحديث، ويكون ذلك مذهبه ولا يخرج مقلده عن كونه حنفيا بالعمل به، فقد صح عنه أنه قال: إذا صح الحديث فهو مذهبي. وقد حكى ذلك ابن عبد البر عن أبي حنيفة وغيره من الأئمة. اهـ. ونقله أيضا الإمام الشعراني عن الأئمة الأربعة.
ولا يخفى أن ذلك لمن كان أهلا للنظر في النصوص ومعرفة محكمها من منسوخها، فإذا نظر أهل المذهب في الدليل وعملوا به صح نسبته إلى المذهب لكونه صادرا بإذن صاحب المذهب، إذ لا شك أنه لو علم ضعف دليله رجع عنه واتبع الدليل الأقوى؛ ولذا رد المحقق ابن الهمام على بعض المشايخ حيث أفتوا بقول الإمامين بأنه لا يعدل عن قول الإمام إلا لضعف دليله
«حاشية ابن عابدين = رد المحتار ط الحلبي» (1/ 67)

মর্মার্থ
যাদের দলীল বুঝার যোগ্যতা রয়েছে, তারা যদি আমার কোনো কথার বিরুদ্ধে সহীহ হাদীস পায়, এবং সহীহ হাদীস সম্পর্কে তারা নিজস্ব যোগ্যতা দ্বারা বুঝতে পারে যে, এটা সহীহ হাদীস এবং ওটা সহীহ নয়। তাহলে তাদের জন্য সহীহ হাদীসের উপর আ'মল করার রুখসত থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...