আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।

১। ওস্তাদ আমি আমার বাবা মার কাছ থেকে মিথ্যা বলে টাকা নিতাম, মাঝে মধ্যে নিজের হাত খরচ চালাতাম ও এর কিছু টাকা দিয়ে  নিজের ছোট অনলাইন বিজনেস শুরু  করি ভাবতাম এইটা ত আমার ই টাকা এজন্য নিতাম, কিন্তু এখন উপলব্ধি হওয়ার পর নিজের কাছে অনেক খারাপ লাগতাছে যে কাজ টা টিক হয় নি, এখন বাপ মার কাছে সত্য টা বলতে পারতাছি নিজের  মান সম্মান জন্য।
২। ওনাদের কাছ থেকে কত টাকা নিছি সঠিক বলতে পারতাছি না, ওই টাকা থেকে কিছু টাকা দিয়ে বিজনেস শুরু করি এখন টাকা ইনভেস্ট করছি মনে নেই, এখন আমার বিজনেস টা কি হারাম হয়ে যাবে, এর থেকে ইনকাম কি হারাম হয়ে যাবে।  ****এখন আমার করণীয় কি????

৩।  আমার বোনের জামাই একটি সুদি ব্যাংক এ জব করে উনি মাঝে মধ্যে আমাকে কিছু টাকা হাদিয়া দিতেন এবং মাঝে মধ্যে রেস্টুরেন্ট খাওয়ার দাওয়াত দিতেন ওনার টাকা টা যেহেতু হারাম, আমি কি এই সমপরিমাণ টাকা সওয়াব এর নিয়ত ছাড়া কি দান করে দিবো???
৪।  কিছু দিন আগে আমার এক অমুসলিম বন্ধু তার জন্মদিন উপলক্ষে আমাকে আইসক্রিম দিসিলো খাওয়ার জন্য, আমি নিতে না চাইলেও জোর করে আমাকে দেয় এখন ওই আইসক্রিম  খাওয়া টা কি জায়েজ হয়েছে??
**** এখন আইসক্রিম এর সমপরিমাণ টাকা সওয়াব এর নিয়ত ছাড়া কি দান করে দিবো?

1 Answer

0 votes
by (677,120 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


বাবাকে ধোকা দিয়ে এভাবে টাকা নেয়া কোনো ভাবেই জায়েজ হয়নি।

হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

https://ifatwa.info/16234/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
আপনি আপনার পিতার কাছ থেকে যে কারণ দর্শিয়ে টাকা নিয়েছেন,সেই উৎসে খরছ করতে হবে।ভিন্ন উৎসে খরছ করলে,তার কাছ থেকে অনুমতি নিতে হবে।কেননা আপনার পিতা আপনাকে ঐ টাকার মালিক বানিয়ে দিচ্ছেন না।বরং লেনদেন করার জন্য আপনাকে অনুমতি দিচ্ছেন।যাকে এবাহত বলা হয়।তবে যদি আপনার পিতা আপনাকে মালিক বানিয়ে দেন,এবং বলেন,তোমাকে মালিক বানিয়ে দিলাম,তাহলে আপনি যে কোনো খাতে ব্যবহার করতে পারবেন।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বাবা থেকে অনুমতি নিতে হবে।
আপনি বলবেন যে আমি অনেক সময় এমনিতেই বা মিথ্যা বলে আপনার থেকে টাকা নিয়েছি,সেটি দিয়ে আমি বিজনেস শুরু করেছি,আপনি সেই টাকা ব্যবহারের অনুমতি আমাকে দিন।
তিনি অনুমতি দিলে আর কোনো সমস্যা হবেনা।

(০২)
আপনার বিজনেস,আপনার ইনকাম কোনোটাই হারাম হবেনা।
তবে উক্ত ইনকামের মালিক আপনার বাবা থাকবে।
সুতরাং তার থেকে অনুমতি নিতেই হবে।

(০৩)
হ্যাঁ, আপনি সেই সমপরিমাণ টাকা সওয়াব এর নিয়ত ছাড়া দান করে দিবেন।

(০৪)
উক্ত আইসক্রিম খাওয়া জায়েজ হয়নি।
এখন আইসক্রিম এর সমপরিমাণ টাকা সওয়াব এর নিয়ত ছাড়া দান করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...