আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
134 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
reshown by
আসসালামু আলাইকুম
উস্তাদ আমার জন্য যতগুলো বিবাহের প্রস্তাব আসে তার প্রায় সবগুলোর পেশাই শিক্ষকতা।আমি যতটুকু বুঝি সহশিক্ষা যেহেতু হারাম,,তাহলে সেখানকার শিক্ষক হওয়াও ত উচিত না।।

এ জন্য আমি রাজি হয়না।তাই একটু পরিবারে জামেলা হয়,,কারন শিক্ষক হলেও ধার্মিক থাকে।আমার কথা হল যদি আল্লাহকে ভালবাসে তাহলেত অন্য পেশাও গ্রহণ করতে পারে।আপাত দৃষ্টিতে তে তাদের অন্য পেশা গ্রহণ করার যোগ্যতাও থাকে।

আরেকটি বিষয় হল ছেলের চাকরি হালাল + দ্বীনদার হলেও ছেলের বাবা ব্যাংকার।ব্যাংকার শুনার সাথে সাথে যত যোগ্যতাই থাকুক না কেন,আমি না করে দেই।তারা বলে এখানে ছেলের কি দোষ।এখানেও পরিবারের সাথে জামেলা হয়।আমি বলি ছেলে যদি তার বাবার সম্পদ না নেয় তাহলে আমি রাজি।কিন্তু ছেলে কি এটা করবে বা তোমরাই কি রাজি হবে।আর আমার পড়াশুনাও শেষ।তাই তারাও দেরি করতে চায়না।এখন আমি কি সঠিক অবস্থানে আছি?

ছেলের জন্য কি তার ব্যাংকার বাবার সম্পদ বৈধ হবে?

ছেলে যদি কলেজ বা ভার্সিটির শিক্ষকতা করে এমন ছেলেকে বিয়ে করা ঠিক হবে?

আমিত তাদের রেফারেন্স দিতে পারিনা,,তাই আপনাদের কাছে পরামর্শ চাই।

1 Answer

0 votes
by (717,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বামীর উপার্জন যদি হারাম থাকে বা স্বামী সম্পদের অধিকাংশ যদি হারাম থাকে,তাহলে স্ত্রীর জন্য উচিৎ নিজ মাল থাকলে সেই মাল থেকে খোরাকি গ্রহণ করা।তবে সে চাইলে স্বামীর মাল থেকেও খোরাকি নিতে পারবে।তবে এক্ষেত্রে না নেয়াই উত্তম।স্ত্রীর কোনো প্রকার মাল না থাকলে সে স্বামীর উক্ত সম্পত্তি থেকে প্রয়োজন পর্যন্ত খোরাকি নিতে পারবে।
রদ্দুল মুহতারে বর্ণিত রয়েছে,
وَفِي جَامِعِ الْجَوَامِعِ: اشْتَرَى الزَّوْجُ طَعَامًا أَوْ كِسْوَةً مِنْ مَالٍ خَبِيثٍ جَازَ لِلْمَرْأَةِ أَكْلُهُ وَلُبْسُهَا وَالْإِثْمُ عَلَى الزَّوْج ِتَتَارْخَانِيَّةٌ
যদি স্বামী সন্দেহজনক মাল দ্বারা খাদ্য বা কাপড় ক্রয় করে,তাহলে স্ত্রীর জন্য উক্ত খাদ্য এবং কাপড়-কে গ্রহণ করা জায়েয রয়েছে। গোনাহ অবশ্য স্বামীরই হবে।(তাতারখানিয়া)(রদ্দুল মুহতার-৬/১৯১)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/782

প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই/বোন!
সহশিক্ষার শিক্ষক ব্যতিত ভিন্ন কোনো হালাল পেশার পাত্রকেই বাচাই করা উত্তম। তবে এছাড়া ভালো মানের কোনো পাওয়া না গেলে অন্যদিকে আপনার বিয়ের বয়স হয়ে গেলে আপনি উক্ত পেশার পাত্রকে গ্রহণ করতে পারবেন।এতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
+1
তার বাবার যে সম্পদ বা বাড়ি আছে।।সেটা কি সে নিতে পারবে??অনুগ্রহ করে সরাসরি  বিষয়টা ক্লিয়ার করে বলুন।আর একজন মানুষ ত বিয়ে করে তার স্ত্রীকে নিয়ে বাবার বাড়িতেই উঠে।।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...