আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in পবিত্রতা (Purity) by (38 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। একটু বুঝিয়ে বললে উপকৃত হতাম ইনশা আল্লাহ।
প্রশ্নঃ (১)
আমার সিজারের প্রায় ২ মাস ১২ দিন চলছিল তখন। তখনো ব্লিডিং অফ হয়নি। ব্লিডিং এর ধরনটা নিচে বলছি।

[[এটা আমার ২য় নিফাস।৪০ দিন পার হওয়ার পরেও ব্লিডিং রানিং। যেদিন কাজকর্ম বেশি করা হত, শরীরে নড়াচড়া বেশি হত, সেই সময়গুলোতে ব্লিডিং বেশি হত। বাকি সময়ে হালকা হত, দুই এক দিন পরপর যেয়ে অল্প একটু হত এমন। এভাবেই হয়ে আসছে। টানা ১৫ দিন গ্যাপ হয়নি।দুই / এক দিন পরপরই হয়েছে এমন।

তো এখন হয়েছে কি,এই দুই দিন থেকে আবারো কন্টিনিউ গভীর ব্লিডিং হচ্ছে, প্যাড ভিজে একাকার। কিন্তু এটাও তো আমার ইস্তিহাজারই অন্তর্ভুক্ত, তাইনা? কারন, ১৫ দিন গ্যাপ তো হয়নি একবারও।

আবার আমার প্রথম নিফাসের ক্ষেত্রেও ৪০দিন পার হয়ে ইস্তিহাজা হয়েছিল। তারপর ব্লিডিং  কয়দিন থেকে ( কয়দিন তা আমার এখন মনে নাই, ১/২ সপ্তাহ হবে হয়ত) গ্যাপ দিয়ে পরে ব্লিডিং হয়েছিল এবং সেই গ্যাপটা ১৫ দিনের বেশি ছিল। তাই সেই গ্যাপের পরের ব্লিডিংকে হায়েজ ধরেছিলাম। সেট রেগুলার হায়েজের দিনের মতই সেরে গেছিল এবং প্রতিমাসেই নির্দিষ্ট সময়েই হায়েজ হত, পিরিয়ডের রেগুলারিটি অনুযায়ী।
তাহলে আমার ২য় নিফাসের এই কন্টিনিউ ডিপ ব্লিডিং হওয়া হবেনা, তাইনা? হায়েজ হতে গেলে ১৫ দিন ব্যবধান থাকা লাগবে তো? ]]

প্রশ্নঃ (২)
★ইস্তিহাজার ক্ষেত্রে প্রতি ওয়াক্তে কি সম্পূর্ণই নতুন প্যাড দিয়ে নামাজ পড়তে হবে? প্যাডে হালকা ব্লিডিং এর দাগ থাকলে তার উপরে টিস্যু পেপার দিলে হবেনা?
★ প্যাডের বেল্টে যদি রক্তের হালকা দাগ থাকে তবুও চেন্জ করে পড়তে হবে?

(৩) এখন, ডক্টরের টেস্ট করিয়ে ওষুধ খাওয়ার পরে এই মাসের অর্থাৎ সেপ্টেম্বরের ১১ তারিখে সকাল শেষ ব্লিডিং হয়, এরপর আর হয়নি। এখন আজকে, সেপ্টেম্বরের ২৪ তারিখ মাগরিবের আগে রক্তের চিহ্ন দেখেছি। ২৪ তারিখ সকালে তো ১৩ দিন হয়েছে। ২৬ তারিখে না ১৫ দিন হবে? তাহলে তো এখনও ইস্তিহাজাই ধর্তব্য?তাহলে এইভাবে ব্লিডিং হতে থাকলে আবারো হায়েজ ধরার জন্য কি ১৫ দিন গ্যাপ থাকতে হবে? নাকি ২৬ তারিখ সকাল পর্যন্ত গেলে, এই কয়দিন ইস্তিহাজা ধরে তখন থেকে হায়েজ ধরতে হবে?

1 Answer

0 votes
by (678,560 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
https://ifatwa.info/26064/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
হাদীস শরীফে এসেছেঃ
  
عَنْ أَنَسٍ قَالَ: كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ «وَقَّتَ لِلنُّفَسَاءِ أَرْبَعِينَ يَوْمًا، إِلَّا أَنْ تَرَى الطُّهْرَ قَبْلَ ذَلِكَ

হযরত আনাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নেফাসওয়ালী মহিলাদের মেয়াদ সাব্যস্ত করেছেন চল্লিশ দিন। তবে যদি এর আগে পবিত্র হয়ে যায়, তাহলে ভিন্ন কথা। [সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৬৪৯, আলমুজামুল আওসাত, হাদীস নং-৮৩১১, সুনানে দারাকুতনী, হাদীস নং-৮৫২, সুনানে কুবরালিলবায়হাকী, হাদীস নং-১৬১৯]

فى تنوير الابصار: والنفاس لغة : دمن ويخرج عقب ولد، لا حد لاقله، واكثره أربعين يوما (رد المحتار، كتاب الطهارة، باب الحيض-1/496-497)
সারমর্মঃ সন্তান ভুমিষ্ঠের পর যেই রক্ত বের হয়,সেটাকে নেফাস বলা হয়,তার সর্বোচ্চ মেয়াদ হল চল্লিশ দিন। 
,

নেফাস এর সর্বোচ্চ মেয়াদ হল চল্লিশ দিন। যদি চল্লিশ দিনের মধ্যে রক্ত বন্ধ হয়ে যায়, তাহলে যেদিন বন্ধ হবে, সেদিন গোসল করে নামায পড়া শুরু করে দিতে হবে।
 কিন্তু বন্ধ না হয়, তাহলে এর সর্বোচ্চ মেয়াদ হল চল্লিশ দিন। যদি চল্লিশ দিনেও বন্ধ না হয়, তাহলে চল্লিশ দিন পর বন্ধ না হলেও নামায পড়তে হবে।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে প্রথম চল্লিশ দিন নেফাস ধরা ঠিক আছে।
৪১ তম দিন থেকে ১৫ দিন পর্যন্ত আপনার ইস্তেহাজা ধরা হবে।

১৬ তম দিনে যদি রক্ত আসে,তাহলে সেটিকে হায়েজ ধরতে হবে।

(০২)
আপনি যদি মা'যুর না হোন,তাহলে এক্ষেত্রে প্রতি ওয়াক্তে পাক প্যাড দিয়ে নামাজ পড়তে হবে।

প্যাডে হালকা ব্লিডিং এর দাগ থাকলে দেখতে হবে যে তাহা এক দিরহাম (৫ টাকার কয়েন) চেয়ে কম কিনা?

যদি এক দিরহাম থেকে কম হয়,তাহলে এক্ষেত্রে সেটি পরিহিত অবস্থায় নামাজ হয়ে যাবে।

আর যদি এক দিরহাম সমপরিমাণ বা তার চেয়ে বেশি হয়,তাহলে সেটি পরিহিত অবস্থায় নামাজ হবেনা। এক্ষেত্রে তার উপরে টিস্যু পেপার দিলেও হবেনা।

★ প্যাডের বেল্টে যদি রক্তের হালকা দাগ থাকে, 
এক্ষেত্রে তাহা এক দিরহাম চেয়ে কম হলে চেন্জ করে না পড়লেও হবে।
যদি এক দিরহাম সমপরিমাণ বা তার চেয়ে বেশি হয়,তাহলে চেন্জ করে নামাজ আদায় করতে হবে। 

(০৩)
আপনি যে সেপ্টেম্বরের ২৪ তারিখ মাগরিবের আগে রক্তের চিহ্ন দেখেছেন, আপনার নেফাসের ৪০ দিন অতিক্রম হওয়ার আজ কততম দিন?

যদি আপনার নেফাসের ৪০ দিনের পর ১৫ দিন শেষ হয়ে গিয়ে থাকে,তাহলে আজকের আপনার এই রক্তকে হায়েজ ধরা হবে।

আর যদি আপনার নেফাসের ৪০ দিনের পর ১৫ দিন শেষ না হয়ে থাকে,তাহলে যেদিন ১৫ দিন শেষ হবে,তার পরের দিন রক্ত আসলে সেটিকে হায়েজ ধরবেন 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 224 views
0 votes
1 answer 225 views
0 votes
1 answer 136 views
...