আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
110 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (189 points)
১. স্বামী যদি বলে "কথা বলার ইচ্ছা নাই" এটি কি কেনায়া বাক্য?

২. স্বামী যদি বলে "আর মেসেজ দিও না" এটি কি কেনায়া বাক্য?

৩. স্বামী যদি স্ত্রীকে রাগের সময় এবং মনে তালাকের কথা ভেবে স্বামী যদি মুখে বলে "আমাকে দিয়ে এমন কথা বলাইও না যেটা তুমি শুনতে চাও না" এটি বলাতে কি তালাকের মজলিস হবে?

৪. স্বামী যদি বলে "আমাকে দিয়ে এমন কথা বলাইও না যেটা তুমি শুনতে চাও না" এই কথায় কি স্বামীর তালাকের উপর ধমক দেওয়া বুঝায়?

৫. তুমি অন্য কাউকে বিয়ে করতে পারতা- এটি কি কেনায়া বাক্য?

এটি বলায় কি স্ত্রী তালাকের অধিকার পাবে?

1 Answer

0 votes
by (696,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

(১)স্বামী যদি বলে "কথা বলার ইচ্ছা নাই" এটি কেনায়া বাক্য হবে না।

(২)স্বামী যদি বলে "আর মেসেজ দিও না" এটাও কেনায়া বাক্য হবে না।

(৩) স্বামী যদি স্ত্রীকে রাগের সময় এবং মনে তালাকের কথা ভেবে স্বামী যদি মুখে বলে "আমাকে দিয়ে এমন কথা বলাইও না যেটা তুমি শুনতে চাও না" এটি বলাতেও তালাকের মজলিস হবে না।

(৪)স্বামী যদি বলে "আমাকে দিয়ে এমন কথা বলাইও না যেটা তুমি শুনতে চাও না" এই কথায়  স্বামীর তালাকের উপর ধমক দেওয়া বুঝায়।

(৫)তুমি অন্য কাউকে বিয়ে করতে পারতা- এটি কেনায়া বাক্য নয়।

এটি বলায় স্ত্রী তালাকের অধিকার পাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...