আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
166 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
reshown by
আমি একজনকে পছন্দ করি। তবে তার বিষয়ে আল্লাহ তায়ালা যা সিদ্ধান্ত নিবেন আমি তাতেই আলহামদুলিল্লাহ। তা ও তাকে  বিয়ে করার বিষয়ে আমি রাতে ১ঃ৩০ টার পর বা তার কাছাকাছি সময়ে তাহাজ্জুদের পর ইস্তেখারা নামাজ পড়ি এবং একটি স্বপ্ন দেখি ঠিক ফজর নামাজের আযানের একটু আগে। স্বপ্নটি হলো আমি দেখি যাকে নিয়ে ইস্তেখারা ঠিকতেমনই একজন ব্যক্তি আর আমি আমরা একটা দোকানের সামনে সে কি যেনো কিনছে তার কোলে একটা ছেলে বাবু আর আমাদের ৩ টা কন্যা সন্তান আমরা মেয়েরা পুরোপুরি পর্দা করেছিলাম  আর যাকে নিয়ে ইস্তেখারা তার মত ব্যক্তিটির এবং তার সাথে থাকা পুত্র সন্তান দুজনের মাথায় টুপু ছিলো। আমরা সবাই একসাথেই দাড়িয়ে ছিলাম। আর সে দোকান থেকে কি যেনো কিনছিলো আর বলছিলো আল্লাহ তায়ালা আমাদের সাথে আছেন। শুধু এতটুকুই বলেছেন। তারপর ঘুম ভেঙ্গে যায় আর খুব প্রশান্তি অনুভব করছিলাম। মনে হলো যেনো মহান আল্লাহ তায়ালা- ই আমাকে এই স্বপ্নটা দেখিয়েছেন। আলহামদুলিল্লাহ।  তার কিছুক্ষন পর ফজরের আযান হয়। তারপর আবার যখন এই একই বিষয়ে ইস্তেখারা করি তখন মন কেমন সারাক্ষণ বলছিলো আমি অপেক্ষা করবো...  এমন।

ব্যাখ্যাটা যদি কষ্ট করে সুন্দর করে দিতেন।
by (5 points)
জ্বী।  ব্যাখ্যার অপক্ষায় আছি।ধন্যবাদ।

1 Answer

+1 vote
by (684,760 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


কিছু উলামায়ে কেরামগন বলেছেন স্বপ্নে বিবাহ হতে দেখলে নিজের সম্মান ইজ্জত বৃদ্ধি পাওয়া বুঝায়।
,
কেহ কেহ বলেছেন যে স্বপ্নে কেউ বিয়ে করতে দেখে, তার দ্বারা আসন্ন বিবাহ বুঝায়। স্বপ্নের সময় যদি বিয়ের পরিকল্পনা না থাকে তাহলে হয়তো যার যঙ্গে বিয়ে হতে দেখেছে তাদের বিয়ের প্রস্তাব দিতে পারে। নিম্নোক্ত হাদীসটি ইহা নির্দেশ করে:

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَائِشَةَ أَنَّهَا قَالَتْ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ أُرِيتُكِ فِى الْمَنَامِ ثَلاَثَ لَيَالٍ جَاءَنِى بِكِ الْمَلَكُ فِى سَرَقَةٍ مِنْ حَرِيرٍ فَيَقُوْلُ هَذِهِ امْرَأَتُكَ فَأَكْشِفُ عَنْ وَجْهِكِ فَإِذَا أَنْتِ هِىَ فَأَقُولُ إِنْ يَكُ هٰذَا مِنْ عِنْدِ اللهِ يُمْضِهِ 

আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (আমাকে) বলেছেন, ‘‘আমি (বিবাহের পূর্বে) তোমাকে দু-দুবার স্বপ্নে দেখেছি। দেখলাম তুমি এক খণ্ড রেশমবস্ত্রের মধ্যে রয়েছ। আর আমাকে কেউ বলছে, ‘এ হল তোমার স্ত্রী।’ আমি কাপড় সরিয়ে দেখি, সে তো তুমিই। তারপর ভাবলাম, যদি এটা আল্লাহর পক্ষ থেকে হয়, তাহলে তিনি তা বাস্তবায়ন করবেন।
(বুখারী ৩৮৯৫, মুসলিম ৬৪৩৬)

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
স্বপ্নের বিবরণ মতে তাকে আপনি নিজ স্বামী হিসেবে দেখেছেন।
সেই হিসেবে মনে হচ্ছে যে প্রশ্নে উল্লেখিত ছেলেটির সাথে আপনার বিবাহের কথা হওয়ার সম্ভাবনা রয়েছে। 
বিবাহ হয়েও যেতে পারে।

তবে যেটিই করবেন,বাবা মার পরামর্শ মাফিক করার পরামর্শ রইলো।
এবং কুফুর সামঞ্জস্যতা দেখে বিবাহ করার পরামর্শ থাকবে। 

কুফু সম্পর্কে বিস্তারিত জানুনঃ  https://www.ifatwa.info/4541/


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
জাযাকাল্লাহ খইরন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...