আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (13 points)
আসসালামু  আলাইকুম। আমি একজন মেয়ে।


আমার বাবা সরকারি চাকুরিতে হালাল কাজ করেই উপার্জন করেন।যতদূর তিনি আমাকে বলেছেন।কিন্তু একজায়গায় পড়েছি যে হালাল কাজ করেও যদি কেউ ইনকাম করেন কিন্তু যদি দায়িত্ব পালনে মাঝে মাঝে অবহেলা করেন বা ফাঁকি দেন।৬ ঘন্টার চাকরিতে অবহেলা বা অলসতা বশত যদি ৪/৫ ঘন্টাও কাজ করেন তাহলে তার পুরো ইনকামটা হালাল না ও হতে পারে।


আমার বাবার সরকারি ছুটি শুক্রবার শনিবার থাকলেও মাঝে মাঝে দেখি যে বাবা বৃহস্পতিবার অফিস করেন না।বা অফিস থেকে আগেই বের হন।আর বাবার কর্মস্থল অন‍্য জেলায়।ছুটির দিন বাদে ঐখানেই থাকেন। এখন বাবা অন‍্যান‍্য অফিস দিনেও অফিস নির্ধারিত সময়ের চেয়ে কম সময় করেন কিনা বা কাজে কোনো ফাঁকি বা অবহেলা করেন কিনা তা তো জানিনা।


১.এটা কি আমার জানার চেষ্টা করা উচিত?নিজের খাবার আর অন‍্যান‍্য খরচ হালাল থেকে আসছে কিনা জানার জন‍্য?


আর এ ব‍‍্যাপারে শুনেছি যে বাবার যখন অফিসের কাজের চাপ থাকেনা তখনই বাবা এরকম অফিস থেকে আগেই বাসায় চলে আসেন।কিন্তু যে বলেছে এটা, তার কথা নির্ভরযোগ‍্য না।সে নামায পরে কিন্তু দ্বীনের ব‍্যাপারে প্রাক্টিসিং না।কখনো কখনো মিথ‍্যা বলতে শুনেছি। বাবাকে জিজ্ঞেস করলে বাবা রেগে যেতে পারে এই আশঙ্কায় তিনি কাজে অবহেলা করছেন কিনা তা কখনো জিজ্ঞেস করিনি।


এজন‍্য বাবার ইনকামের এক অংশ হারাম হতে পারে এই সন্দেহে আমি খাবার গ্রহন কমিয়ে দিয়েছিলাম। কারন আপাতত আমি ইনকাম করতে পারছিনা। কিন্তু ভেবেছি যে ২-১ মাস পর টিউশনি শুরু করে নিজের খাবার খরচ জোগাবো।


কিন্তু আমার সাদাস্রাব যায়।এ বিষয়ে ডাক্তার বলেছেন যে পুষ্টিকর খাবার খেতে হবে।রোগা সাস্থ‍্য হওয়া সত্ত্বেও আমি খাবার বেশি খাচ্ছিনা।


২.এই অসুখের সুস্থতার জন‍্য বাবার ইনকাম থেকে আমি যদি বেশি খাবার খাই এটা কি আমার জন‍্য হারাম হবে?


৩.আমার কি উচিত হবে ২-১ মাস পর টিউশনি করে নিজের খরচ জোগানো?  যদিও কোনো মেয়েকে বাসায় গিয়ে পড়ানোর ক্ষেত্রে আমার নিরাপত্তার ক্ষতি হবার আশঙ্কা আছে।


যদি পড়ানোর ক্ষেত্রে ভাল পরিবেশ বুঝতে পারি বা অনলাইনে পড়ার জন‍্য কোনো মেয়ে স্টুডেন্ট পাই তাহলে কি আমার টিউশনি করা উচিত হবে?


৪.বাবার ইনকাম থেকে খাওয়া বাদে অন‍্যান‍্য খরচ নেবার ক্ষেত্রে কি আমার যথাসাধ‍্য কম নেয়া উচিত?


দয়া করে জানাবেন।হারাম খাচ্ছি কিনা এ নিয়ে টেনশনে আছি।

1 Answer

0 votes
by (710,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা ভাই চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2362

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১+২)
আপনি যেহেতু মেয়ে তাই আপনার জন্য বাবার ইনকাম থেকে গ্রহণ করা জায়েয হবে। অসুস্থতার জন্য যদি বেশীও গ্রহণ করেন, তাও জায়েয। বাবার অফিস সম্পর্কে খোজখবর নিতে পারেন, যাতেকরে বাবাকে সময় সুযোগ বু্ঝে নসিহা করা যায়।

(৩)
পর্দা সম্মত নিজ ঘরে বসে যদি টিউশনি পড়াতে পারেন, তাহলে এতে করে কোনো সমস্যা হবে না। অথবা পরিপূর্ণ পর্দার সাথে বাহিরে ব্যবস্থা হলেও পারবেন।তবে উত্তম হল, নিজ ঘরে ব্যবস্থা করা।

(৪)
আপনি মেয়ে হিসেবে, বাবার কাছে থেকে নিজের সকল প্রকার প্রয়োজন পূরণ করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...